দুই পাখি মারার কৌশলে বিএনপি

প্রকাশ: ২০১৯-০৭-১৭ ৬:১১:৩৭ পিএম
আরিফ সাওন | রাইজিংবিডি.কম

আরিফ সাওন: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির দাবিতে বিভাগীয় শহরে সমাবেশ করতে যাচ্ছে বিএনপি। ১৮ জুলাই বরিশাল বিভাগের মাধ্যমে সমাবেশ শুরু হচ্ছে। পর্যায়ক্রমে সব বিভাগে সমাবেশ হবে।

দলের নেতারা বলছেন, আপাতত দৃষ্টিতে বেগম জিয়ার মুক্তির বিষয়টি প্রাধান্য পেলেও, সমাবেশের মাধ্যমে আরো অন্য সুফল পেতে চায় দলটি।

নির্বাচনের পর থেকে এখনো কোনো বড় ধরনের সমাবেশ করেনি বিএনপি। দেয়নি বড় কোনো কর্মসূচিও। বিভাগীয় সম্মেলনের মাধ্যমে এখন দলীয় নেতারা চাচ্ছেন জনগণের কাছে যেতে, কথা বলতে এবং জনগণকে সংগঠিত করতে। তারা মনে করছেন জনগণ সংগঠিত হলে সব সম্ভব হবে।

এসব সমাবেশ থেকে খালেদা জিয়ার মুক্তির পাশাপাশি একাদশ জাতীয় সংসদ নির্বাচন বাতিল করে অবিলম্বে নিরপেক্ষ সরকারের অধীনে সুষ্ঠু নির্বাচনের দাবিও জানানো হবে। চলমান পরিস্থিতি থেকে পরিত্রাণ ও ভোটাধিকার ফিরিয়ে আনতে জনগণক ঐক্যবদ্ধ হওয়ার আহবান জানানো হবে বলে জানিয়েছেন বিএনপি নেতারা।

এছাড়া দলের তৃণমূলে যে হতাশা ও নিষ্ক্রিয়তা দেখা দিয়েছে, সমাবেশের সুযোগে নিষ্ক্রিয়তা ও হতাশা কাটিয়ে উঠতে চায় দলটি। চারদলীয় নেতা-কর্মীদের আরো চাঙ্গা করতে চায়।

এখন পর্যন্ত তিন বিভাগে সমাবেশের বিষয়ে চূড়ান্ত হয়েছে। ১৮ জুলাই বরিশালে সমাবেশ। ২০ জুলাই চট্টগ্রাম ও ২৫ জুলাই খুলনায়। এছাড়া বাকি বিভাগগুলোয় সমাবেশের তারিখ ৩০ জুলাইয়ের মধ্যে চূড়ান্ত হবে বলে জানিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য সেলিমা রহমান বলেন, ‘সারা দেশে জনগণকে সংগঠিত করা, জনগণের সাথে কথা বলা এবং খালেদার জিয়ার মুক্তির জন্য মূলত আমরা করছি। আমাদের (খালেদা জিয়ার) নিঃশর্ত মুক্তির দাবি ও তার সাথে নির্বাচন বাতিল। এই লক্ষ্য রেখে আমরা  সমাবেশ করতে যাচ্ছি।’

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘পুনর্গঠন আমাদের হচ্ছে; কাজ চলছে। দলীয় নেতা-কর্মীরা কেউ কিন্তু বসে নেই। কেউ আদালতের বারান্দায় দৌঁড়াচ্ছেন, কেউ বৈঠক করছেন’।

তিনি জানান, যে যার অবস্থান থেকে সক্রিয় রয়েছে।

 

রাইজিংবিডি/ঢাকা/১৭ জুলাই ২০১৯/সাওন/সাইফ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

অবৈধ পথে দেশে ঢুকে ৩ জন কারাগারে

২০১৯-১২-০৬ ৬:৪২:৩৪ পিএম

চাকরিতে বহাল দুই পুলিশ কর্মকর্তা

২০১৯-১২-০৬ ৬:৪০:১৫ পিএম

আগুনে শেষ দুই হাজার মুরগি

২০১৯-১২-০৬ ৬:৩৯:৪৮ পিএম