রওশন বিরোধী নেতা! হতে চান কাদেরও

প্রকাশ: ২০১৯-০৯-০৭ ৬:০৭:৫৯ পিএম
মোহাম্মদ নঈমুদ্দীন | রাইজিংবিডি.কম

মোহাম্মদ নঈমুদ্দীন : জাতীয় সংসদে আবারো বিরোধী দলের নেতা হচ্ছেন দলের নতুন চেয়ারম্যান বেগম রওশন এরশাদ।  তবে এরশাদের ছোটভাই জিএম কাদেরও চান বিরোধী নেতা হতে। এজন্য স্পিকারকে পাল্টাপাল্টি চিঠি দিয়েছেন দুজনই।

এদিকে রওশন ঘনিষ্ঠ এক নেতা জানান, এরশাদের মৃত্যুর পর তার অবর্তমানে রওশন এরশাদই বিরোধী নেতা হতে চলেছেন। এ বিষয়ে সরকারের শীর্ষমহলের সবুজ সংকেত রয়েছে।

রওশন এরশাদ বর্তমান সংসদের বিরোধী দলের উপনেতার দায়িত্ব পালন করছেন।  এর আগে দশম সংসদে বিরোধী দলের নেতা ছিলেন সাবেক এ ফার্স্টলেডি।

রোববার বেগম রওশন এরশাদকে বিরোধী দলের নেতা নির্বাচন করতে পারেন জাতীয় পার্টির সংসদ সদস্যরা। এজন্য জাপার সংসদীয় দলের বৈঠক ডাকা হয়েছে।

সংশ্লিষ্ট সুত্র জানায়, দশম সংসদ নির্বাচনের সময় নির্বাচন বর্জন করে মহাজোটকে বিপাকে ফেলে দিয়েছিলেন জাপার চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। এরশাদের পক্ষে অবস্থান করেন তার ছোট ভাই জিএম কাদের। পরে দলের জ্যেষ্ঠনেতা রওশন এরশাদের নেতৃত্বে জাতীয় পার্টি নির্বাচনে অংশ গ্রহণ করে। ক্ষমতায় আসে শেখ হাসিনার নেতৃত্বে মহাজোটের সরকার।

এদিকে পার্টির চেয়ারম্যান এরশাদের সঙ্গে নির্বাচনের ঘোর বিরোধিতা করেছিলেন জিএম কাদের। এ কারণে এরশাদের ওপর যেমন আস্থা ছিল না, তেমনি জিএম কাদেরের ওপরও আস্থা নেই সরকারের শীর্ষমহলের। সে সময় প্রধানমন্ত্রীর আস্থাভাজনে পরিণত হন রওশন এরশাদ। তার পুরস্কার পান তিনি। এরশাদকে বাদ দিয়ে রওশনকে দশম সংসদে বিরোধী দলের নেতা নির্বাচিত করা  হয়।

জানা গেছে, এরশাদের অবর্তমানে নেতৃত্ব ও কতৃত্ব নিয়ে জাতীয় পার্টিতে যে সংকট চলছে তা নিয়ে প্রকাশ্য কিছু না বললেও ভেতরে ভেতরে সরকারের শীর্ষ মহলের সমর্থন রওশনের প্রতি।  রওশনের অবদানের কথা বিবেচনা করে একাদশ সংসদে এরশাদের অবর্তমানে শেষ পর্যন্ত রওশনকেই বিরোধী নেতা করতে পারে সরকার।

দলের ঘনিষ্ঠ একটি সুত্র জানিয়েছে,  জাপার এ সংকটকালে  জিএম কাদের নয় রওশন এরশাদকে নাকি বেছে নিচ্ছে সরকার।  কারণ সুযোগ পেলে দশম নির্বাচনে এরশাদের মত আবারো যে কোনো কাণ্ড ঘটাতে পারেন জিএম কাদের।

জানা গেছে,  জিএম কাদের দলের চেয়ারম্যান হওয়ার পাশাপাশি যে কোন মূল্যে এখন বিরোধী নেতা হতে চান। যদিও তিনি আগে বলেছিলেন, বিরোধী নেতা হবেন মাতৃতুল্য ভাবী রওশন এরশাদ। এখন তিনি সুর পাল্টে আগের অবস্থান থেকে সরে এসেছেন। সংসদের বিরোধী নেতা হতে সর্বোচ্চ চেষ্টা চালিয়ে যাচ্ছেন তিনি। এজন্য স্পিকারকে চিঠিও দিয়েছেন। জিএম কাদেরের  চিঠির পর তার কাছে পাল্টা চিঠি গেছে রওশনের। কিন্ত এখন পর্যন্ত স্পিকার কোন সিদ্ধান্ত দেননি।

এদিকে বিরোধী দলের নেতা নির্বাচনে বিরোধী দল জাতীয় পার্টির সংসদীয় দলের সভা ডেকেছেন বিরোধী উপনেতা ও দলের একাংশের নতুন চেয়ারম্যান রওশন এরশাদ।

রোববার দুপুর ১টার দিকে সংসদে বিরোধীদলের উপনেতার অফিসে এটি অনুষ্ঠিত হবে। সভায় সভাপতিত্ব করবেন উপনেতা রওশন এরশাদ। ইতিমধ্যে  দলের প্রত্যেক এমপির কাছে চিঠি পৌঁছানো হয়েছে। এদিকে রওশনের সভায় যাতে না আসেন এজন্য জিএম কাদেরপন্থীরা এমপিদের সঙ্গে যোগাযোগ করছেন। কাউকে কাউকে বারণ করা হচ্ছে বলে অভিযোগ রওশনপন্থীদের।

তবে শেষ পর্যন্ত বিরোধী নেতা হিসেবে রওশন এরশাদকেই জিএম কাদের মেনে নিচ্ছেন বলে দলের অপর একটি সূত্র জানিয়েছে।

 

রাইজিংবিডি/ঢাকা/৭ সেপ্টেম্বর ২০১৯/নঈমুদ্দীন/এনএ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টস জিতে বোলিংয়ে বাংলাদেশ

২০১৯-০৯-২১ ৬:০৭:১৩ পিএম

শফিকুল ১০ দিনের রিমান্ডে

২০১৯-০৯-২১ ৫:২৫:১০ পিএম

বাবার সাথে ঢাকার পথে মিন্নি

২০১৯-০৯-২১ ৫:২২:২৮ পিএম

কাল থেকে জাবির ভর্তি যুদ্ধ শুরু

২০১৯-০৯-২১ ৫:১৯:১২ পিএম