ডেঙ্গুর প্রকোপ রোধে ছাত্রদের পাশে ছাত্রলীগ

প্রকাশ: ২০১৯-০৯-১২ ৪:২৩:৩৬ পিএম
আবু বকর ইয়ামিন | রাইজিংবিডি.কম

ডেঙ্গু প্রতিরোধ ও সচেতনতায় ঢাবিতে ছাত্রলীগের কর্মসূচি পালন (ছবি: সংগৃহীত)

আবু বকর ইয়ামিন : ঐতিহ্যবাহী রাজনৈতিক সংগঠন ছাত্রলীগ এখন আর শুধুমাত্র সাংগঠনিক কার্যক্রমের মধ্যে নিবিষ্ট নয়। আওয়ামী লীগের অঙ্গ সংগঠন হলেও স্বতন্ত্র সংগঠন হিসেবেই ছাত্রলীগ নিজেকে পরিচিতি তৈরি করতে পেরেছে।

একই সঙ্গে ছাত্রলীগের কর্মীরা কাজ করছেন সমাজের বিভিন্ন অসঙ্গতি দূর করতে। কাজ করছে আর্ত মানবতার সেবায়। কাজ করছে বিপথগ্রস্তদের আশার আলো হিসেবে। বঙ্গবন্ধুর আদর্শের অনুসারী এই ছাত্রলীগ মানেই এখন ‘মানবিক ছাত্রলীগ’।

সম্প্রতি সারা দেশে ডেঙ্গুর প্রকোপ শুরু হলে বিভিন্ন প্রতিষ্ঠান কেন্দ্রীক শিক্ষার্থীদের পাশে দাঁড়িয়েছে ছাত্রলীগ। অর্থনৈতিক সহযোগিতা, রক্তদান, হাসপাতালে সিট সংকট নিরসনসহ নানা কাজে এগিয়ে এসেছে সংগঠনটির কেন্দ্র থেকে শুরু করে বিভিন্ন ইউনিটের নেতা-কর্মীরা।

সম্প্রতি ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল এবং ঢাকা বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে চিকিৎসাধীন ২০০ ডেঙ্গু রোগীদের মধ্যে ডাব ও খাওয়ার স্যালাইন বিতরণ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সভাপতি সনজিত চন্দ্র দাস।

গোপালগঞ্জ ২৫০ শয্যা জেনা‌রেল হাসপাতা‌লে ডেঙ্গু রোগীদের সেবায় এগিয়ে আসে সরকা‌রি বঙ্গবন্ধু ক‌লেজ ছাত্রলীগের সাধারণ সম্পাদক নিউটন মোল্লাসহ অন্যান্য নেতা-কর্মীরা। এ সময় রোগীদের মাঝে ডাবসহ প্রয়োজনীয় ওষুধ সরবরাহ ক‌রা হয় ছাত্রলীগের পক্ষ থেকে।

কুষ্টিয়া সরকারি কলেজ ছাত্রলীগের নেতা-কর্মীরা কয়েকটি ইউনিটে ভাগ হয়ে ডেঙ্গু রোগীদের সেবা দিচ্ছেন। এছাড়া কোনো ডেঙ্গু রোগীর রক্তের প্রয়োজন হলে তারা রক্তের সন্ধান দিচ্ছেন। কোনো রোগীকে অন্য কোনো হাসপাতালে রেফার্ড করা হলে তাদের সার্বিক সহযোগিতা করছেন। রোগীর স্বজনদের ডেঙ্গু হলে করণীয় কি- তা সম্পর্কে অবহিত করছেন বলে বিভিন্ন সূত্রে জানা যায়।

ক্যাম্পাসকে ডেঙ্গু মুক্ত রাখতে ইসলামী বিশ্ববিদ্যালয়ে মশা নিধন কর্মসূচি পালন করে বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ (ছবি: সংগৃহীত)

ডেঙ্গু জ্বরে আক্রান্তদের জন্য স্বেচ্ছায় রক্তদান কর্মসূচির আয়োজন করে ছাত্রলীগ। শেখ কামালের ৭০তম জন্মবার্ষিকীতে এ কর্মসূচির আওতায় ১০৯ ব্যাগ রক্তের জোগাড় করে তারা। এদিকে ডেঙ্গু আক্রান্ত মুমূর্ষু  রোগীদের জন্য স্বেচ্ছায় রক্তদান করে ঝিনাইদহের কালীগঞ্জ উপজেলা ছাত্রলীগের নেতা-কর্মীরা। এছাড়া চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের উদ্যোগে স্বেচ্ছায় রক্তদান কর্মসূচি পালিত হয়। এ কর্মসূচিতে সংগ্রহ করা ৭৫ ব্যাগ রক্ত চমেক হাসপাতালে চিকিৎসারত ডেঙ্গু রোগীদের জন্য যোগান দেয় সংগঠনটি।

স্কয়ার হাসপাতালে ডেঙ্গু রোগে আক্রান্ত হয়ে মারা যান ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষার্থী ফিরোজ কবীর স্বাধীন। হাসপাতালে ২২ ঘণ্টা ভর্তি ছিলেন স্বাধীন। এ অল্প সময়ে এক লাখ ৮৬ হাজার টাকা বিল আসে। যা বহন করা কিছু্তেই সম্ভব হচ্ছিল না স্বাধীনের মধ্যবিত্ত পরিবারের পক্ষে। পরে মাত্রাতিরিক্ত বিল দেখে ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী হাসপাতালে ছুটে যান। পরে আলোচনার মাধ্যমে ৫৭ হাজার টাকা দিয়ে বাকি টাকা মওকুফ করান।

ছাত্রলীগের নানামুখী ইতিবাচক দিক নিয়ে আলাপ হয় সংগঠনের কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভনের সঙ্গে। তিনি রাইজিংবিডিকে বলেন, ‘বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়তে হলে আমাদের মেধাভিত্তিক রাজনীতির বিকল্প নেই। আমরা চাই সকল প্রকার সামাজিক কর্মকাণ্ডে অংশগ্রহণের মাধ্যমে মানুষের পাশে থাকতে। মানুষের আস্থা অর্জন করতে। ছাত্রলীগ যেন সকল মানুষের হৃদয়ে স্থান করে নিতে পারে সে লক্ষে আমরা কাজ করে যাচ্ছি এবং ভবিষ্যতেও কাজ করে যাব।’

ছাত্রলীগের সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী রাইজিংবিডিকে বলেন, ‘সারা দেশে যত সুন্দর, সৃষ্টিশীল কাজ রয়েছে, ছাত্রলীগ সেটির ব্র্যান্ড অ্যাম্বাসেডর হয়ে কাজ করবে। এ ম্যাসেজটা আমরা সারা দেশের নেতা-কর্মীদের মাঝে ছড়িয়ে দিয়েছি। শুধু মুখে নয়, আমরা কাজের মাধ্যমে সেটি প্রমাণ করতে চাই। সামাজিক দায়বদ্ধতার জায়গা থেকে বিভিন্ন সৃষ্টিশীল ও মানবিক কাজের মাধ্যমে জণগনের আস্থা ও ভালোবাসা অর্জন করতে চাই।’


রাইজিংবিডি/ঢাকা/১২ সেপ্টেম্বর ২০১৯/ইয়ামিন/সাইফ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

‘এখনো পুরো প্রতিভা দেখাইনি’

২০১৯-০৯-১৭ ৩:৩২:১৯ পিএম

লেজার ট্রিটের মডেল হলেন শুভ

২০১৯-০৯-১৭ ২:৫৩:১৩ পিএম

স্বামী-স্ত্রীর লাশ উদ্ধার

২০১৯-০৯-১৭ ২:৪৮:৫৭ পিএম

স্মিথ-কোহলির তুলনা চান না সৌরভ

২০১৯-০৯-১৭ ২:৩৬:৫৭ পিএম