কয়েক মিনিটে কিডনি রোগ শনাক্ত করবে অ্যাপ

প্রকাশ: ২০১৯-০৮-০১ ৯:৫২:২৫ পিএম
মোখলেছুর রহমান | রাইজিংবিডি.কম

মোখলেছুর রহমান : মোবাইল মাধ্যমের মাত্র কয়েক মিনিটেই মারাত্মক কিডনি রোগ শনাক্ত করা যাবে। এর ফলে কিডনি রোগ শনাক্তকরণ প্রক্রিয়া অনেক দ্রুততর হবে।

প্রযুক্তি সংস্থা ডিপমাইন্ড এবং রয়েল ফ্রি যৌথভাবে এই অ্যাপটি তৈরি করেছে। ‘আর স্ট্রিমস’ নামের এই নতুন সতর্কতামূলক ব্যবস্থাটি সহজেই পাঠযোগ্য, যা গ্রাফ আকারে সরাসরি ফ্রন্ট-লাইন ক্লিনিশিয়ানদের কাছে ফলাফল পাঠায়। গুগলের মূল কোম্পানি অ্যালফাবেটের মালিকানাধীন প্রতিষ্ঠান ডিপমাইন্ড, এটি মূলত কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তি নিয়ে কাজ করে।

এই অ্যাপের মাধ্যমে কয়েক ঘণ্টার পরিবর্তে মাত্র কয়েক মিনিটের মধ্যেই কিডনি রোগ নির্ণয় করা সম্ভব হবে।

লন্ডনের রয়্যাল ফ্রি হাসপাতালে যখন নতুন এই প্রযুক্তিটি নিয়ে প্রথম পরীক্ষা চালানো হয় তখন হাসপাতালটির চিকিৎসক এবং নার্সরা মোবাইল ফোন অ্যাপের মাধ্যমে গড়ে ১৪ মিনিটের মধ্যে কিডনি রোগের সতর্কতা সংকেত পেয়েছিলেন। মূলত রোগীদের রক্ত পরীক্ষা থেকেই এই অবস্থার ইঙ্গিত পাওয়া গিয়েছিল। সাধারণত এই ফলাফল পেতে কয়েক ঘণ্টা সময় লেগে যায়।

হাসপাতালটির ব্যবস্থাপকরা জানান, নতুন এই প্রযুক্তির কারণে সম্ভাব্য কিডনি রোগীদের চিকিৎসা ব্যয় অনেক কমে যাবে। রয়্যাল ফ্রি’র লিড নার্স স্পেশালিস্ট এমারসন বিবিসিকে জানান যে, সিস্টেমটি তার কাজের ক্ষেত্রে বড় ধরনের পরিবর্তন এনে দিয়েছে।

নেচার ডিজিটাল মেডিসিন জার্নালে প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, নতুন সতর্কতামূলক ব্যবস্থাটি কিডনি রোগীদের নিরাময় হারে কোনো প্রভাব না ফেললেও ঝুঁকিপূর্ণ কিডনি রোগ দ্রুততম সময়ে শনাক্তকরণের ক্ষেত্রে যথেষ্ট ভূমিকা পালন করবে।

কিছু গুরুতর স্বাস্থ্যগত সমস্যার পরিপ্রেক্ষিতেই কিডনি রোগ দেখা দেয়। বয়স্কদের মধ্যে এই রোগের প্রবণতা সবচেয়ে বেশি দেখা যায় এবং যদি দ্রুত চিকিৎসা না করা হয়, তাহল কিডনির সমস্যা অন্যান্য অঙ্গগুলোকেও প্রভাবিত করতে পারে।

তথ্যসূত্র: বিবিসি


রাইজিংবিডি/ঢাকা/১ আগস্ট ২০১৯/ফিরোজ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

মওদুদের বিরুদ্ধে মামলা চলবে

২০১৯-০৮-২৫ ১১:২৪:৪১ এএম

মাহি বি চৌধুরীকে জিজ্ঞাসাবাদ

২০১৯-০৮-২৫ ১১:০২:৫৪ এএম

ডেঙ্গু জ্বরে গৃহবধূর মৃত্যু

২০১৯-০৮-২৫ ১০:৩৮:৩৮ এএম

গ্যাস নিয়ে দিন-রাত কানামাছি

২০১৯-০৮-২৫ ৯:২৩:০২ এএম

টিভিতে আজকের খেলা

২০১৯-০৮-২৫ ৮:৩৭:৫৯ এএম

পাঁচ বছর পর জেনেলিয়া

২০১৯-০৮-২৫ ৮:২৯:৪৯ এএম