অ্যাপলকে ছাড়িয়ে গেল অ্যালফাবেট

প্রকাশ: ২০১৯-০৮-০১ ১০:০৩:৪৪ পিএম
মো. রায়হান কবির | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

মো. রায়হান কবির : গুগল আর অ্যাপলের ইঁদুর বিড়াল খেলা সবাই বেশ উপভোগ করে। বিশেষ করে প্রযুক্তি খাতে এই দুই দৈত্যের রেষারেষি নতুন নয়। এবার গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট টাকার অংকে ছাড়িয়ে গেল অ্যাপেলকে। এই প্রথমবারের মতো অ্যালফাবেট অ্যাপেলকে হটিয়ে বনে গেছে সবচেয়ে ‘টাকাওয়ালা’ প্রতিষ্ঠানে।

ফিন্যান্সিয়াল টাইমসের রিপোর্ট অনুসারে, এই বছরের ২য় কোয়ার্টারে অ্যালফাবেটের লিকুইড ক্যাশ বা হাতে নগদ আছে ১১৭ বিলিয়ন ডলার! আর অ্যাপেলের হাতে নগদের পরিমাণ ১০২ বিলিয়ন ডলার। ফলে এই প্রথমবারের মতো অ্যাপেলকে সরিয়ে অ্যালফাবেট হয়েছে সবচেয়ে নগদসম্পন্ন প্রতিষ্ঠান।

তবে ফিন্যান্সিয়াল টাইমসের রিপোর্টে আরো বলা হয়েছে, এই তথ্যে কোম্পানির শেয়ারহোল্ডাররা চাচ্ছে কোম্পানি তাদের শেয়ার কিনে নিক কিংবা বেশি করে ডিভিডেন্ড দিক। ফলে হাতে নগদ নিয়েও কিন্তু বিপাকে পরেছে গুগলের প্যারেন্ট এই প্রতিষ্ঠান।

তাছাড়া অ্যালফাবেট আরো একটি খেতাব জিতেছে এই বছর। আর সেটা হচ্ছে ‘মোস্ট ভ্যালুয়েবল কোম্পানি’। অথচ এই বছর অ্যালফাবেট রিয়েলস্টেট খাতে অনেক ব্যয় করেছে। তাছাড়া তারা কিন্তু বেশ বড় আকারের জরিমানার মুখেও পরেছিল। ইউরোপীয় ইউনিয়ন গুগল আর অ্যালফাবেটকে প্রায় ৯.০৫ বিলিয়ন ডলার জরিমানা করেছিল। কিন্তু এতো কিছুর পরেও ঠেকানো যায়নি কোম্পানির প্রবৃদ্ধি।

অন্যদিকে ২০১৭ থেকে অ্যাপলের নগদের পরিমাণে আশঙ্কাজনক হারে কমেছে। তারপরেও অ্যাপলই গুগলের সবচেয়ে বড় প্রতিপক্ষ। গত বছরের এই খেতাব যদিও জিতেছিল অ্যাপল কিন্তু তারপর থেকে তারা ব্যবসা হারাতে থাকে। এখন গুগল এর মাদার কোম্পানি আপাতভাবে এই যুদ্ধ জিতলেও অ্যাপলকেও কিন্তু অবহেলার সুযোগ নেই। সামনের দিনগুলোতে বোঝা যাবে প্রযুক্তি খাতের মুকুট কার মাথায় ওঠে।


রাইজিংবিডি/ঢাকা/১ আগস্ট ২০১৯/ফিরোজ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

গ্রীনএইচআরের কর্মশালা অনুষ্ঠিত

২০২০-০১-১৭ ১১:৫২:২৯ পিএম

বিপিএলের নতুন চ্যাম্পিয়ন রাজশাহী

২০২০-০১-১৭ ১১:২৪:২৪ পিএম

বিপিএলের রোল অব অনার

২০২০-০১-১৭ ১১:১৬:২৬ পিএম

রুশো-মুশফিকের লড়াইয়ে জিতল কে?

২০২০-০১-১৭ ১১:১১:০৬ পিএম

তিন জেলায় বিদ্যুৎ থাকবে না

২০২০-০১-১৭ ১০:৫৬:৪৪ পিএম