হুয়াওয়ের হংমেং ওএস আসছে এ সপ্তাহেই

প্রকাশ: ২০১৯-০৮-০৫ ১:৩১:৫২ পিএম
মো. রায়হান কবির | রাইজিংবিডি.কম

মো. রায়হান কবির : অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম নিয়ে বিরাট বিপাকে আছে হুয়াওয়ে। আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের বাণিজ্যনীতির কাছে বারবার পর্যুদস্ত হতে হচ্ছে। তাই তারা নিজস্ব অপারেটিং সিস্টেম (ওএস) গড়ায় হাত দেয়। এটা পুরোনো খবর।

কিন্তু নতুন খবর হচ্ছে, হুয়াওয়ে খুব শিগগির তা উম্মুক্ত করতে যাচ্ছে। কেননা আপাতত আমেরিকার সঙ্গে কিছুটা সমঝোতা হলেও দীর্ঘমেয়াদে এটা কতটা টিকে থাকবে তা নিয়ে সংশয় দেখা দিয়েছে। তাই হুয়াওয়ে ঝুঁকি না নিয়ে নিজস্ব অপারেটিং সিস্টেমে আস্থা রাখতে চাচ্ছে। ফলে এ সপ্তাহেই তারা তাদের নতুন অপারেটিং সিস্টেম হংমং ডেভেলপারদের জন্য উম্মুক্ত করতে যাচ্ছে।

তবে প্রাথমিক ভাবে যেটা জানা যাচ্ছে তা হলো, প্রথমে এটা মোবাইল ফোনের জন্য আসছে না। এটা আসবে হুয়াওয়ের স্মার্ট টিভিতে। এরপর ধীরেধীরে স্মার্টফোন বা ট্যাবে আসবে। চীনের রাষ্ট্রীয় দৈনিক গ্লোবাল টাইমসের একটি খবরে জানা যায় বিষয়গুলো।

তবে হুয়াওয়ের একজন মুখপাত্র জানিয়েছেন, চীনের ডংগুয়ান শহরে আগামী শুক্রবার ৯ আগস্ট এই অপারেটিং সিস্টেম ডেভেলপারদের জন্য উম্মুক্ত হতে যাচ্ছে। গ্লোবাল টাইমসের রিপোর্ট অনুযায়ী, হুয়াওয়ে তার পরবর্তী মেট-৩০ ফ্ল্যাগশিপ ফোনেই হংমং লঞ্চ করতে যাচ্ছে। মেট-৩০ আসবে এই বছরের শেষ নাগাদ। যার দাম নির্ধারণ করা হয়েছে ২৮৮ ডলারের মতো।

দেখার বিষয় হচ্ছে হংমং কতটা জনপ্রিয়তা বা সফল হয়। কারণ এর আগে স্যামসাং এবং নকিয়াও তাদের নিজস্ব অপারেটিং সিস্টেম এনেছিল কিন্তু তা সফল হয়নি। টাইজেন এবং সিম্বিয়ান নামের এই অপারেটিং সিস্টেমগুলো তখন সফল হয়নি। ফলে স্যামসাং এবং নোকিয়াকে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমেই ফিরতে হয়েছিল। এখন দেখা যাক, হুয়াওয়ের হংমং এর সাথে কি ঘটে!


রাইজিংবিডি/ঢাকা/৫ আগস্ট ২০১৯/ফিরোজ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

গ্রীনএইচআরের কর্মশালা অনুষ্ঠিত

২০২০-০১-১৭ ১১:৫২:২৯ পিএম

বিপিএলের নতুন চ্যাম্পিয়ন রাজশাহী

২০২০-০১-১৭ ১১:২৪:২৪ পিএম

বিপিএলের রোল অব অনার

২০২০-০১-১৭ ১১:১৬:২৬ পিএম

রুশো-মুশফিকের লড়াইয়ে জিতল কে?

২০২০-০১-১৭ ১১:১১:০৬ পিএম

তিন জেলায় বিদ্যুৎ থাকবে না

২০২০-০১-১৭ ১০:৫৬:৪৪ পিএম