শুক্রবার শুরু হচ্ছে রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব

প্রকাশ: ২০১৯-০৯-০৫ ৫:৩৬:২১ পিএম
মনিরুল হক ফিরোজ | রাইজিংবিডি.কম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : থাইল্যান্ডের চিয়াংমাইয়ে অনুষ্ঠিতব্য ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের জন্য বাংলাদেশ দল নির্বাচনের লক্ষে দেশে দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হচ্ছে বাংলাদেশ রোবট অলিম্পিয়াড (বিডিআরও-২০১৯)। আগামী ৬ ও ৭ সেপ্টেম্বর ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে এ অলিম্পিয়াডের জাতীয় পর্ব অনুষ্ঠিত হবে।

দুই দিনব্যাপী এ আয়োজনের আনুষ্ঠানিকতা শুরু হবে ৬ সেপ্টেম্বর সকাল ৯টায় উদ্বোধনী পর্ব দিয়ে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান এ অনুষ্ঠানের উদ্বোধন করবেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ‍ পলক। সকাল ১০টায় সিনিয়র গ্রুপের রোবটিক কুইজের মধ্য দিয়ে রোবট অলিম্পিয়াডের জাতীয় পর্ব শুরু হবে। সকাল ১১টায় শুরু হবে অলিম্পিয়াডের ক্রিয়েটিভ ক্যাটাগরি পর্ব। একটা রোবট প্রোগ্রামিং থেকে শুরু করে পর্যায়ক্রমে রোবট তৈরি করাই এ পর্বের মূল আকর্ষণ। সিনিয়র‍ ও জুনিয়র এই দুই ক্যাটাগরিতে এ পর্ব অনুষ্ঠিত হবে। দুপুরের খাবার বিরতি দিয়ে বিকাল ৫টা পর্যন্ত এ পর্ব চলবে।

৭ সেপ্টেম্বর শনিবার সকাল ৮টায় রোবট ইন মুভি ক্যাটাগরি দিয়ে অলিম্পিয়াডের দ্বিতীয় দিনের আয়োজন শুরু হবে। এ ক্যাটাগরিতে শিক্ষার্থীরা রোবটের উপরে এক মিনিটের একটা মুভি বানাবে। সকাল ৯টায় শুরু হবে অলিম্পিয়াডের সবচেয়ে আকর্ষণীয় পর্ব- রোবট গ্যাদারিং। যেখানে একটা রোবটকে প্রোগ্রামিং করা থেকে শুরু করে পর্যায়ক্রমে এটাকে একটা লাইন ফলোয়ার ট্রাকে চালিয়ে দেখাবে। দুপুর ২.১৫ মিনিটে জুনিয়র গ্রুপের রোবটিক্স কুইজের মধ্য দিয়ে জাতীয় পর্বের প্রতিযোগিতা শেষ হবে।

বিকেলে অনুষ্ঠিত হবে পুরস্কার বিতরণী অনুষ্ঠান। এ পর্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রো-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. মুহাম্মদ সামাদ এবং বিশিষ্ট শিক্ষাবিদ ড. মুহম্মদ জাফর ইকবাল। এছাড়াও উপস্থিত থাকবেন বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের সাধারণ সম্পাদক মুনির হাসান এবং বাংলাদেশ রোবট অলিম্পিয়াডের সভাপতি প্রফেসর ড. লাফিফা জামাল।

জাতীয় পর্বের বিজয়ীদের নিয়ে অনুষ্ঠিত হবে বিডিআরও ক্যাম্প। সেখান থেকে বাছাই করা হবে থাইল্যান্ডের চিয়াংমাইয়ে অনুষ্ঠেয় ২১তম আন্তর্জাতিক রোবট অলিম্পিয়াডের বাংলাদেশ দল।

বাংলাদেশ রোবট অলিম্পিয়াড (বিডিআরও) যৌথভাবে আয়োজন করছে বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের রোবটিক্স  অ্যান্ড মেকাট্রনিক্স ইঞ্জিনিয়ারিং বিভাগ। পৃষ্ঠপোষকতায় রয়েছে সরকারের আইসিটি বিভাগ, বিকাশ ও রূপালী ব্যাংক। অলিম্পিয়াডের বিস্তারিত তথ্য পাওয়া যাবে বিডিআরও ফেসবুক পেজে www.facebook.com/BdRobotOlympiad

পড়ুন : শুক্রবার জুনিয়র সায়েন্স অলিম্পিয়াডের জাতীয় পর্ব


রাইজিংবিডি/ঢাকা/৫ সেপ্টেম্বর ২০১৯/ফিরোজ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শেষ ভালোর প্রত্যাশায়

২০১৯-০৯-২০ ১:২৯:০৭ এএম

খালেদের বিরুদ্ধে মাদকের আরেক মামলা

২০১৯-০৯-১৯ ১১:৩১:১৬ পিএম