জ্বালানি ও শক্তি খাতে হুয়াওয়ের অত্যাধুনিক প্রযুক্তি

প্রকাশ: ২০১৯-০৯-১১ ৯:৫০:৫৯ পিএম
মনিরুল হক ফিরোজ | রাইজিংবিডি.কম

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আবুধাবিতে চলমান ওয়ার্ল্ড এনার্জি কংগ্রেস ২০১৯ এ ৫জি এবং কৃত্রিম বুদ্ধিমত্তা (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স) সম্পন্ন বেশ কয়েকটি সেবা ও প্রযুক্তি উন্মোচন করেছে হুয়াওয়ে। সল্যুশনসগুলোর মধ্যে রয়েছে ৫জি শেয়ারিং বেস স্টেশন সল্যুশন, ৫জি মাইনিং সল্যুশন, ইন্টেলিজেন্ট এআই পাওয়ার লাইন ইন্সপেকশন সল্যুশন, ইন্টেলিজেন্ট ডিস্ট্রিবিউশন এবং গ্লোবাল ইলেকট্রিক পাওয়ার ইন্ডাস্ট্রি ইকোসিস্টেম লেআউট।

প্রতিষ্ঠানটির মতে, নতুন এই প্রযুক্তিগুলো জ্বালানি ও শক্তি খাতকে নতুন রূপদান করার পাশাপাশি ডিজিটাল বিশ্বের দিকে যাত্রা আরো সহজ করবে।

হুয়াওয়ের এন্টারপ্রাইজ এনার্জি বিজনেস বিভাগের জেনারেল ম্যানেজার জি ঝিয়াং বলেন, ‘মানব সভ্যতার বিবর্তনের সাথে সাথে এনার্জি ইভোলিউশন নিবিড়ভাবে জড়িত। ৫জি, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ক্লাউড এবং আইসিটি খাতের আরো অন্যান্য নতুন তথ্যসমূহ চতুর্থ শিল্প বিপ্লবের সূচনা করছে। ৫জি তে রয়েছে দ্রুতগতি, লো ল্যাটেন্সি এবং বিগডাটা আদান-প্রদান করার সক্ষমতা, যা একটি দৃঢ় যোগাযোগ ব্যবস্থা স্থাপন করতে সক্ষম। আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এর রয়েছে উচ্চতর কম্পিউটিং শক্তি, স্বল্প বিদ্যুৎ ব্যবহার এবং সবধরনের অ্যাপ্লিকেশন, যা একটি পরিব্যাপ্ত বুদ্ধিমত্তা নিশ্চিত করে। ক্লাউড ব্যবস্থা ভার্চুয়ালাইজেশন, আল্ট্রা লার্জ স্কেল এবং হাই স্ক্যালাবিলিটি সাপোর্ট করে, যার ফলে অনেক বড় ফাইলও আদান-প্রদান করা সহজেই সম্ভব একসাথে, যা সমস্ত শিল্পের ডিজিটাল রূপান্তরকে উৎসাহ দেয় এবং ভবিষ্যতের ডিজিটাল বিশ্বের ভিত্তি তৈরি করে। হুয়াওয়ে এই ইন্টেলিজন্ট শক্তিকে বাস্তব রূপ প্রদান করতে চায় এবং সহযোগী ও গ্রাহকদের সাথে নিয়ে কাজ করে যেতে চায়।’

৫জি বেস স্টেশনগুলোতে উচ্চ ফ্রিকোয়েন্সির ব্যান্ড ব্যবহার করা হয় এবং এর কাভারেজ তুলনামূলক কম হওয়ায় বেজ স্টেশন এর ঘনত্ব অনেক বেশি হয়। ফলে ৫জি নেটওয়ার্ক পরিষেবা দ্রুত চালুকরণের ক্ষেত্রে একটি বড় বাঁধা হচ্ছে, একাধিক সাইট প্রতিষ্ঠার জন্য অপর্যাপ্ত স্থান। হুয়াওয়ে ৫জি বেজ স্টেশনগুলোকে সাবস্টেশনের মাধ্যমে পরিচালনা করার একটি নতুন সমাধান প্রদান করেছে, যা স্থান স্বল্পতার সমস্যাকে দূরীভূত করে। ৫জি শেয়ারিং বেজ স্টেশন সল্যুশনস এর মাধ্যমে এনার্জি সরবরাহকারী, টাওয়ার পরিচালনাকারী এবং ক্যারিয়ার ব্যবসায়ীরা একসাথে একই অবকাঠামো ব্যবহার করতে পারবে।

একটি নিরাপদ এবং স্মার্ট মাইনিং ব্যবস্থা নিশ্চিত করতে হুয়াওয়ে এনেছে ৫জি মাইনিং সলিউশন। ৫জি নেটওয়ার্কের আল্ট্রা-রিলায়েবল লো-ল্যাটেন্সি কমিউনিকেশন (ইউআরএলসি) বৈশিষ্ট্যটি ব্যবহার করে হুয়াওয়ে সাফল্যের সাথে চীনের বৃহত্তম মলিবডেনম খনিতে সফলভাবে ৫জি নেটওয়ার্ক প্রণয়ন করেছে। এর ফলে খনিতে ব্যবহৃত গাড়িগুলো দূরবর্তী স্থান থেকে পরিচালনা করা সম্ভব হচ্ছে। এর ফলে বাঁচছে সময় এবং নিশ্চিত হচ্ছে নিরাপত্তা। এছাড়াও কোম্পানি দুটি আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স পাওয়ার লাইন নিরীক্ষা করার জন্য ইন্টেলিজেন্ট পাওয়ার ট্রান্সমিশন সল্যুশন প্রক্রিয়া তৈরি করেছে। এর মধ্যে রয়েছে ফ্রন্ট অ্যান্ড রিজোনিং, ক্লাউড বেজড ট্রেনিং ক্লাউড এজ সিনার্জি।

হুয়াওয়ে, চায়না ইলেকট্রিক পাওয়ার রিসার্চ ইনস্টিটিউট, স্টেট গ্রিড স্যানডং ইলেকট্রিক পাওয়ার, স্টেট গ্রুপ জিয়াংসু ইলেকট্রিক পাওয়ার, নারি গ্রুপ এবং এক্স জে গ্রুপ একযোগে একটি নতুন স্মার্ট ডিস্ট্রিবিউশন ট্রান্সফর্মার চালু করেছে। এই নতুন স্মার্ট ট্রান্সফর্মারগুলো ‘সফটওয়্যার ডিফাইন্ড টার্মিনাল’ ব্যবস্থার ভিত্তিতে নির্মিত এবং ওপেন এজ কম্পিউটিং আর্কিটেকচার ব্যবহার করে।

বিশ্বজুড়ে হুয়াওয়ের বৈদ্যুতিক শক্তিতে শতাধিক অংশীদার রয়েছে এবং একাধিক আন্তর্জাতিক মানের সংস্থায় যোগদান করেছে কোম্পানিটি। এছাড়াও, হুয়াওয়ে ১০টিরও বেশি ইন্ডাস্ট্রি অ্যাসোসিয়েশন, সংস্থা এবং জোটের সদস্য হিসেবে কাজ করছে।


রাইজিংবিডি/ঢাকা/১১ সেপ্টেম্বর ২০১৯/ফিরোজ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

পুলিশ ও সাইফের অঘোষিত ফাইনাল

২০১৯-১২-১৪ ৯:১৪:৫৫ পিএম

সামনে শুধুই অন্ধকার

২০১৯-১২-১৪ ৯:০৯:০৯ পিএম

দল জেতার পরও হতাশ মাহমুদউল্লাহ!

২০১৯-১২-১৪ ৮:৫৩:৩১ পিএম

দেশে বিপুল সম্বর্ধনা সু চির

২০১৯-১২-১৪ ৮:৩৯:২৯ পিএম