চতুর্থ শিল্পবিপ্লবে বিনিয়োগ করবে ইজেনারেশন ও হাইবার ইন্ডিয়া

প্রকাশ: ২০১৯-১০-০৫ ৪:০০:৩৬ পিএম
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | রাইজিংবিডি.কম

বাংলাদেশের শীর্ষস্থানীয় তথ্যপ্রযুক্তি ও প্রযুক্তি বিনিয়োগকারী প্রতিষ্ঠান ইজেনারেশন লিমিটেড ভারতের এইচসিসি গ্রুপের সফল সহযোগী প্রতিষ্ঠান হাইবার টেকনোক্রাট লিমিটেডের সঙ্গে সমঝোতা চুক্তি স্বাক্ষর করেছে।  প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভারতে রাষ্ট্রীয় সফরকালীন গতকাল শুক্রবার নতুন দিল্লীর আইটিসি মোর্য হোটেলে ভারত-বাংলাদেশ বিজনেস ফোরাম (আইবিবিএফ) এর উদ্বোধন শেষে এই সমঝোতা চুক্তি স্বাক্ষরিত হয়।

সমঝোতা চুক্তি অনুযায়ী, ইজেনারেশন ও হাইবার চতুর্থ শিল্পবিপ্লব (ফোরআইআর) প্রযুক্তিতে প্রয়োজনীয় গবেষণা ও দক্ষতা উন্নয়নের জন্য বিনিয়োগকালীন উভয় দেশের মধ্যে জ্ঞান ও প্রযুক্তি বিনিময় করবে। এছাড়া এই পারস্পরিক সহযোগিতার অংশ হিসেবে রয়েছে বিশ্বে শীর্ষস্থানীয় প্রযুক্তি ও উদ্ভাবনের গন্তব্যস্থল হিসেবে উভয় দেশকে ব্র্যান্ডিং করা।

ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান এবং হাইবার টেকনোক্রাট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মঙ্গেশ ওয়াদাজে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ও হাইবার টেকনোক্রাট লিমিটেডের আঞ্চলিক ব্যবসায় প্রধান সামিপান নন্দ।

হাইবার টেকনোক্রাট লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা মঙ্গেশ ওয়াদাজে বলেন, এই সমঝোতা চুক্তি স্বাক্ষরের মাধ্যমে হাইবার টেকনোক্রাট ভারত ও বাংলাদেশে উদ্ভাবনী প্রযুক্তি উন্নয়নকে ত্বরান্বিত করতে এবং আমাদের যৌথ লক্ষ্যকে শক্তিশালী করতে একসঙ্গে কাজ করবে। এই চুক্তির ফলে উভয় দেশ তাদের উন্নয়ন অগ্রযাত্রায় গবেষণা সহায়তা পাবে।

ইজেনারেশন গ্রুপের চেয়ারম্যান শামীম আহসান বলেন, প্রক্রিয়া উদ্ভাবন এবং সর্বশেষ প্রযুক্তির মাধ্যমে বিভিন্ন খাতকে সাজাতে অনেকগুলো সম্ভাবনাময় প্রযুক্তি কোম্পানির কাজের মাধ্যমে ইতিমধ্যেই বাংলাদেশে চতুর্থ শিল্পবিপ্লব ঘটছে। পরিপূর্ণভাবে চতুর্থ শিল্পবিপ্লবের সম্ভাবনা বুঝতে আমাদের আরো উদ্ভাবন, দক্ষতা এবং অবকাঠামো উন্নয়নে ব্যাপক অগ্রসর হওয়া উচিত। এসব পরিস্থিতি বিবেচনায় আন্তর্জাতিকমানের কৌশলের মাধ্যমে হাইবার এবং ইজেনারেশন ডিজিটাল ইন্ডিয়া ও ডিজিটাল বাংলাদেশ ভিশন বাস্তবায়নের পাশাপাশি চতুর্থ শিল্পবিপ্লবের কক্ষপথ প্রতিষ্ঠিত করতে সহযোগিতা করবে।

বাংলাদেশের শীর্ষস্থানীয় কোম্পানি হিসেবে ইজেনারেশন প্রধানত সর্বশেষ প্রযুক্তি যেমন ডাটা অ্যানালাইটিক্স, মেশিন লার্নিং, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স, ব্লকচেইন, ডিজিটাল প্ল্যাটফর্ম এবং ইন্টারনেট অব থিংকস (আইওটি) নিয়ে কাজ করছে। অপরদিকে, এইচসিসি গ্রুপের সহযোগী কোম্পানি হাইবার টেকনোক্রাট লিমিটেড শীর্ষস্থানীয় এন্ড-টু-এন্ড আইটি সল্যুইশন সেবাদাতা প্রতিষ্ঠান হিসেবে তাদের এন্টারপ্রাইজ বিজনেস সল্যুউশন, লাইন অব বিজনেস আইটি সল্যুউশনস, প্রসেস কনসাল্টিং এবং আইটি অবকাঠামো সেবাদানের মাধ্যমে অবকাঠামো খাতের কার্যকারিতা বৃদ্ধিতে কাজ করছে।

 

ঢাকা/ফিরোজ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শ্যামপুর-কদমতলীতে মিলনের শোডাউন

২০২০-০১-২৪ ৭:০০:২০ পিএম

তুচ্ছ কারণে ছুরিকাঘাতে যুবক খুন

২০২০-০১-২৪ ৬:৪৮:০৪ পিএম

গোপন কক্ষে অনিয়ম করলে জেল

২০২০-০১-২৪ ৬:১৯:৪১ পিএম

এক লাফে ৫২ ধাপ এগোলেন পোপ

২০২০-০১-২৪ ৬:০২:৩৫ পিএম

মৌসুমী-নিঝুম রুবিনার পর রাজ

২০২০-০১-২৪ ৫:৪৪:৩৫ পিএম