মেয়েদের নিয়ে প্রোগ্রামিং ক্যাম্প

প্রকাশ: ২০১৯-১০-০৬ ৮:৩৭:৫৭ পিএম
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | রাইজিংবিডি.কম

ঢাকার পান্থপথে অবস্থিত সিটি ইউনিভার্সিটিতে শেষ হলো দুই দিনব্যাপী গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প। বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্ক (বিডিওএসএন) এবং সিটি ইউনিভার্সিটির যৌথ উদ্যোগে আয়োজন করা হয় এই ক্যাম্পটি। ক্যাম্পে অংশগ্রহণ করেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের মোট ৪০ জন নারী শিক্ষার্থী।

মূলত স্নাতক নারী শিক্ষার্থীদের প্রোগ্রামিংয়ে দক্ষতা উন্নয়নের জন্য আয়োজন করা হয় এই ক্যাম্পটি। বিজ্ঞান ও তথ্যপ্রযুক্তি নিয়ে বিশ্ববিদ্যালয় পর্যায়ে পড়াশুনা করলেও যথাযথ দক্ষতার অভাবে কর্মক্ষেত্রে প্রবেশ করছে না নারী শিক্ষার্থী। আর এ লক্ষ্যেই কাজ করে যাচ্ছে বিডিওএসএন।

শনিবার সকাল ১০টা থেকে শুরু হয় প্রোগ্রামিং ক্যাম্প। দিনব্যাপী শিক্ষার্থীরা প্রোগ্রামিংয়ের প্রাথমিক ধারণা থেকে শুরু করে উচ্চতর প্রোগ্রামিং ভাষা সম্পর্কে ধারণা লাভ করেন। কোডিং এর মাধ্যমে কি করে জটিল সমস্যা সমাধান করা যায় সে সম্পর্কে একটি পূর্ণাঙ্গ নির্দেশনা প্রদান করা হয় এই ক্যাম্পে। ক্যাম্পটি উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার বিজ্ঞান ও প্রকৌশল বিভাগের প্রধান এবং সহযোগী অধ্যাপক মো. সাফায়েত হোসাইন এবং প্রভাষক শারমিন আক্তার। আজ রোববার, একটি প্রোগ্রামিং কন্টেস্টের মাধ্যমে শেষ হয় গ্রেস হপার গার্লস প্রোগ্রামিং ক্যাম্প। কন্টেস্টে বিজয়ী প্রথম ৩জন নারী শিক্ষার্থীর হাতে ক্রেস্ট এবং সনদ তুলে দেওয়া হয়।

এছাড়াও আজ একই প্রতিষ্ঠানে আয়োজিত হয় চাকরি প্রস্তুতি মূলক একটি কর্মশালা। এই কর্মশালায় অংশগ্রহণ করেন মোট ৩৪ জন নারী শিক্ষার্থী। একাডেমিক পড়াশুনা শেষ করে কর্মক্ষেত্রে প্রবেশের পূর্বে কি ধরনের প্রস্তুতি থাকা দরকার সে সম্পর্কে কর্মশালায় ধারণা দেন বিডিওএসএনের সহকারী প্রোগ্রাম অফিসার নুসরাত ফারাহ। পড়াশুনার পাট চুকিয়ে সরাসরি চাকরিতে প্রবেশ একটি সময় সাপেক্ষ ব্যাপার। তাই স্নাতক শেষে বসে না থেকে ইন্টার্নশিপ কি করে একজন নারীকে কর্মক্ষেত্রে প্রবেশের উপযোগী করে তুলতে সহায়ক হতে পারে সে সম্পর্কে আলোচনা করেন তিনি। এছাড়াও চাকরি কিংবা ইন্টার্ণশিপের জন্য আবেদনের সঠিক পদ্ধতি সম্পর্কে নির্দেশনা প্রদান করা হয় শিক্ষার্থীদের।

বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের ৩ বছর মেয়াদী ইএসডিজি প্রকল্পের প্রোগ্রাম অফিসার মো. রায়হান ইসলাম জানান, বাংলাদেশের বিভিন্ন বিভাগে তথ্যপ্রযুক্তি নিয়ে পড়াশুনা করছেন এমন নারী শিক্ষার্থীরা যাতে দক্ষতার অভাবে ঝড়ে না পড়েন সেজন্য গ্রেস হপার প্রোগ্রামিং ক্যাম্প ছাড়াও বিভিন্ন দক্ষতা উন্নয়ন প্রশিক্ষণের আয়োজন করছে বিডিওএসএন।


ঢাকা/ফিরোজ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ইউপি সদস্যসহ তিনজনের কারাদণ্ড

২০১৯-১০-১৭ ৭:৩৯:০৩ পিএম