অ্যান্ড্রয়েড ১০ বাধ্যতামূলক করল গুগল

প্রকাশ: ২০১৯-১০-০৮ ৭:১৯:১৭ পিএম
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

চলতে বছরের সেপ্টেম্বরে অ্যান্ড্রয়েড ১০ উন্মোচন করেছে গুগল। আর প্রতিষ্ঠানটি এবার নিশ্চিত করেছে ২০২০ সালের ৩১ জানুয়ারির পরে যেসব অ্যান্ড্রয়েড ফোন বাজারে আসবে, সেগুলো অবশ্যই অ্যান্ড্রয়েড ১০ ভিত্তিক হতে হবে।

এক্সডিএ ডেভেলপার ফোরামের তথ্যমতে, ওইএম (অরিজিনাল ইকুইপমেন্ট মেকার) কোম্পানিগুলো যদি নতুন অ্যান্ড্রয়েড ১০ এর ওপর ভিত্তি করে বিল্ড সরবরাহ করে, তবেই কেবলমাত্র গুগল তাদের জিএসএম (গুগল মোবাইল সার্ভিসেস) ব্যবহারের অনুমোদন দেবে।

গুগলের এই পদক্ষেপ নেওয়ার কারণ হলো, সকল অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতারা তাদের ব্যবহারকারীদেরকে আপ-টু-ডেট সফটওয়্যার সরবরাহ করবে এবং গুগল সঠিক সময়ে সুরক্ষা আপডেট দিতে সক্ষম হবে তা নিশ্চিত করা।

জানা গেছে, কোম্পানিগুলোকে ৩১ জানুয়ারির আগে অনুমোদন নিতে হবে। যার মানে কোনো অ্যান্ড্রয়েড স্মার্টফোন নির্মাতার পক্ষে ওই তারিখের পরে পুরোনো অ্যান্ড্রয়েডের সঙ্গে ফোন বাজারে আনা সম্ভব হবে না, যদি না সফটওয়্যারটি আগে থেকে তৈরি থাকে।

জিএসএম হচ্ছে গুগলের অ্যাপস প্যাকেজ যার মধ্যে রয়েছে গুগল প্লে স্টোর, জিমেইল, ইউটিউব ইত্যাদি। যা চীনের বাইরে সকল অ্যান্ড্রয়েড ফোনে থাকে। একমাত্র ব্যতিক্রম হলো হুয়াওয়ের মেট ৩০ সিরিজের স্মার্টফোন। যুক্তরাষ্ট্র-চীন বাণিজ্য যুদ্ধের কারণে মেট ৩০ সিরিজের ফোন গুগল অ্যাপস ছাড়াই বাজারে এসেছে।


ঢাকা/ফিরোজ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শ্যামপুর-কদমতলীতে মিলনের শোডাউন

২০২০-০১-২৪ ৭:০০:২০ পিএম

তুচ্ছ কারণে ছুরিকাঘাতে যুবক খুন

২০২০-০১-২৪ ৬:৪৮:০৪ পিএম

গোপন কক্ষে অনিয়ম করলে জেল

২০২০-০১-২৪ ৬:১৯:৪১ পিএম

এক লাফে ৫২ ধাপ এগোলেন পোপ

২০২০-০১-২৪ ৬:০২:৩৫ পিএম

মৌসুমী-নিঝুম রুবিনার পর রাজ

২০২০-০১-২৪ ৫:৪৪:৩৫ পিএম