বিশ্বের প্রথম চুলের ব্যাংক!

প্রকাশ: ২০১৯-১০-২৩ ১০:২৭:৫৬ পিএম
আহমেদ শরীফ | রাইজিংবিডি.কম

প্রতীকী ছবি

চুল জমা রাখার কোনো ব্যাংক থাকতে পারে! এ কথা শুনেছেন কখনো? হ্যাঁ, বৃটেনের ম্যানচেস্টারে চালু হয়েছে বিশ্বের প্রথম চুলের ব্যাংক। যদি কোনো পুরুষের মাথায় টাক পড়ে, তাহলে পরবর্তীতে ওই ব্যাংকের ল্যাবে জমা রাখা চুল আবারো তাদের মাথায় প্রতিস্থাপন করা সম্ভব হবে। তবে চুলের নমুনা ব্যাংকটির ল্যাবে জমা রাখার জন্য পুরুষদের দিতে হবে ২,৫০০ পাউন্ড।

ব্যাংকটির ল্যাবে পরবর্তীতে চুলের নমুনার ক্লোন করে চুল হারানো পুরুষের মাথায় আবারো প্রতিস্থাপন করা যাবে। বর্তমানে বৃটেনে ৬.৫ মিলিয়ন পুরুষ টাকের সমস্যায় ভুগছেন। কিন্তু তাদের জন্য সমাধান হিসেবে ওষুধ সেবন বা হেয়ার ট্রান্সপ্লান্ট ছাড়া বিকল্প নেই। ওষুধ সেবনে পার্শ্ব প্রতিক্রিয়ার শিকার হন অনেকে আর ট্রান্সপ্লান্টে আশানুরূপ ফল পাওয়া যায় না। চুল জন্মানোর ওষুধ হিসেবে বাজারে বিক্রি হওয়া কিছু ওষুধ সেবন করে অনেকে মাথার তালু চুলকানি ও দ্রুত হার্টবিটের সমস্যায় পড়েছেন। আর কিছু ওষুধ সেবন করে কেউ কেউ হতাশা, পুরুষত্বহীনতা বা প্রজনন ক্ষমতা কমে যাওয়ার কথা জানিয়েছেন। ওষুধগুলো কতো দিন সেবন করতে হবে, সেই দ্বিধায়ও ভোগেন অনেকে। আর হেয়ার ট্রান্সপ্লান্টে খরচ হয় প্রায় ৭০০০ পাউন্ড। তার উপর আশানুরূপ ফলও পাওয়া যায় না। গায়ক এলটন জন সম্প্রতি সেই হতাশার কথা জানিয়েছেন।

চলতি মাসের শুরুতে দক্ষিণ কোরিয়ায় এক গবেষণায় প্রথমবারের মতো জানা গেছে টাক হওয়ার পেছনে বায়ু দূষণ অনেকটাই দায়ী। আর বছরের মাঝামাঝিতে চীনের ডাক্তাররা জানিয়েছেন তারা এমন সব রোগী পেয়েছেন, যারা মানসিক চাপ, ঘুমের অভাব ও কম পুষ্টিকর খাবারের কারণে তাদের বাবাদের তুলনায় ২০ বছর আগেই টেকো হয়ে গেছেন। এক্ষেত্রে হেয়ার ব্যাংক কি টাক দূর করার নতুন উপায় হতে যাচ্ছে?

বৃটেনের এক হেয়ার ট্রান্সপ্লান্ট সার্জন বেসাম ফারজো ১০০ জনের মতো রোগীর চুল সংগ্রহ করেছেন। সেসব চুল মাথার তালুর পেছন দিক থেকে আধা ঘন্টার একটি ছোট অস্ত্রোপচারের মাধ্যমে একেবারে গোড়া থেকে তুলে আনা হয়। সেক্ষেত্রে লোকাল অ্যানেসথেশিয়া করা হয়। আর চুল সংগ্রহের বিষয়টা অনেকটা ইন্সুরেন্স পলিসির মতো। চুলগুলো একটি টিস্যুব্যাংকে মাইনাস ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় সংরক্ষণ করা হবে। পরবর্তীতে যেসব পুরুষ এই চুলগুলো জমা করেছেন, তাদের মাথায় টাক পড়তে শুরু করলে এই সংরক্ষিত চুল ক্লোন করে ব্যবহার করা হবে।

ড. ফারজো’র হেয়ার ক্লোন নামের এই চুলের ব্যাংক তাদের কাজ শুরু করতে যাচ্ছে আগামী বছর থেকে। প্রথমবার মাথায় চুল প্রতিস্থাপনের পর কয়েক বছর পর পর আবারো চুল প্রতিস্থাপন করতে হবে। এতে ব্যয় হবে ৩০০০-৭০০০ পাউন্ড। আর চুল জমা রাখা পুরুষদের প্রতি বছর ফি হিসেবে প্রায় ১০০ পাউন্ড দিতে হবে।


ঢাকা/ফিরোজ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

এক ক্লিকেই আয়কর মেলা

২০১৯-১১-১৪ ৮:২৯:২৯ এএম

ক্যাসিনো-কাণ্ডে কাজহীন শাকিব!

২০১৯-১১-১৪ ৮:২৩:১৮ এএম

জেনে নিন বিপজ্জনক অ্যাপসের নাম

২০১৯-১১-১৪ ৮:১৭:৪২ এএম

টিভিতে আজকের খেলা

২০১৯-১১-১৪ ৮:০৫:৩৪ এএম