বৃষ্টিতে আতঙ্কবোধ করে গাছপালা!

প্রকাশ: ২০১৯-১১-০৩ ৩:১৪:৪৮ পিএম
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | রাইজিংবিডি.কম

ঠিক আমাদের মতোই, গাছপালার বেঁচে থাকার জন্য পানি প্রয়োজন। কিন্তু তার মানে এই নয় যে, গাছপালাগুলো বৃষ্টিপাত আমাদের চেয়ে বেশি উপভোগ করে। আকাশ যখন ঘন কালো মেঘে ঢেকে যায় এবং বৃষ্টি পড়া শুরু হয়, ঠিক সেই মুহূর্তে গাছপালা এক ধরনের আতঙ্ক অনুভব করে। বৃষ্টিপাতে উদ্ভিদের এমন আশ্চর্যজনক প্রতিক্রিয়া আবিষ্কার করেছেন আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল।

ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার স্কুল অব মলিকিউলার সায়েন্সেস, দ্য এআরসি সেন্টার অব এক্সিলেন্সের প্লান্ট এনার্জি বায়োলজি এবং লুন্ড ইউনির্ভার্সিটির যৌথ এ গবেষণায় দেখা গেছে, বৃষ্টিপাত শুরু হলে উদ্ভিদের মধ্যে যে ধরনের প্রতিক্রয়া সৃষ্টি হয় তা অনেকটা আতঙ্ক বা উদ্বিগ্ন প্রতিক্রিয়ার কাছাকাছি।

পানি গাছপালার মৃত্যুর নয় বরং প্রাণবন্ত হওয়ার কারণ। তাই বৃষ্টিপাতে গাছপালার উদ্বিগ্ন বা আতঙ্কা হওয়ার বিষয়টি অদ্ভুত মনে হতে পারে। কিন্তু বিশেষজ্ঞরা বলছেন, ভেজা পরিবেশে গাছপালার মধ্যে রোগ ছড়িয়ে পড়ে, এমনকি তা উষ্ণ আবহাওয়ার চেয়ে অনেক বেশি। আপনি পানিতে যখন গাছের পাতা ভেজাবেন, তখন দেখবেন যেখানে রোগজীবাণুর আবাস গড়ার সম্ভাবনা অনেক গুণ বেশি হবে।

ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অস্ট্রেলিয়ার প্লান্ট বায়োকেমিস্ট হার্ভে মিলার বলেন, ‘বৃষ্টির ফোটা যখন গাছের পাতায় পড়ে তখন ছোট ছোট পানির বিন্দুগুলো চারদিকে ছিটকে পড়ে। ছিটকে পড়া পানির বিন্দুগুলোতে ব্যাকটেরিয়া, ভাইরাস বা ছত্রাকের রেণু থাকতে পারে। এসব পানির একটি বিন্দু আশপাশের ১০ মিটার পর্যন্ত গাছপালায় তা ছড়িয়ে দিতে পারে।’

অন্যভাবে বললে, বৃষ্টির প্রতি উদ্ভিদের প্রতিক্রিয়া হলো আপনার উপর অন্য কেউ হাঁচি দেওয়ার প্রতিক্রিয়া মতো: যা আনন্দদায়ক নয় এবং শরীরে প্রতিরক্ষা ব্যবস্থা চালু হয়ে যায়।

বৃষ্টিপাতে প্রতিক্রিয়া বুঝতে বিজ্ঞানীরা গাছের উপর পানি স্প্রে করেছিলেন এবং উদ্ভিদের আণুবিক্ষণিক ডোমিনো ইফেক্ট পর্যবেক্ষণে দেখতে পেয়েছেন যে, মাইসি২ নামের একটি শক্তিশালী প্রোটিন সক্রিয় হওয়ায়, উদ্ভিদের হাজার হাজার জিন প্রতিরক্ষা তৈরির কাজ শুরু করে।

মিলার ব্যাখ্যা করেন, ‘যদি কোনো গাছের পার্শ্ববর্তী গাছগুলোর প্রতিরক্ষা ব্যবস্থা চালু থাকে তাহলে রোগ ছড়ানোর সম্ভাবনা কম থাকে। গাছপালা নিজেদের মধ্যে নিজস্ব সংকেত পাঠিয়ে সতর্ক থেকে নিজেদের রক্ষা করে।’

এর আগে অন্য একটি গবেষণায় বলা হয়েছে, বিপজ্জনক পরিস্থিতিতে গাছপালা একে অপরকে সতর্ক করার জন্য একটি সর্বজনীন ‘ভাষা’ সৃষ্টি করে।

বৃষ্টিপাত যদিও গাছপালার মৃত্যুর সাজা নিয়ে আসে না কিন্তু কখনো কখনো কিছু গুরুতর ঝুঁকি নিয়ে আসে। এ কারণেই বৃষ্টিপাতে আতঙ্কবোধ করে গাছপালা।


ঢাকা/ফিরোজ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

একঝাঁক তারকার ‘রূপ’

২০১৯-১১-১৭ ১১:০৯:১০ এএম

কেন খাবেন পেঁয়াজ

২০১৯-১১-১৭ ১১:০২:২৮ এএম

কাঠ বোঝাই ট্রলি উল্টে হেলপার নিহত

২০১৯-১১-১৭ ১০:৪৯:১৩ এএম

দ্বিতীয় দিনের খেলা শুরু

২০১৯-১১-১৭ ৯:৪৮:০৯ এএম

বন্ধুর বিয়েতে পেঁয়াজ উপহার

২০১৯-১১-১৭ ৮:৫৫:০৯ এএম

ফটোগ্রাফ নাকি পেইন্টিং?

২০১৯-১১-১৭ ৮:৪৬:০৭ এএম

সহপাঠীদের ‘দাদি’ তিনি

২০১৯-১১-১৭ ৮:৪১:৩৬ এএম