ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

সজীব ওয়াজেদের কাছে আইসিটি এডুকেশন অ্যাওয়ার্ড হস্তান্তর

বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:১৩, ১৪ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
সজীব ওয়াজেদের কাছে আইসিটি এডুকেশন অ্যাওয়ার্ড হস্তান্তর

প্রধানমন্ত্রীর তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ এর কাছে আইডিয়া প্রকল্প কর্তৃক সম্প্রতি অর্জিত অ্যাসোসিও’র আইসিটি এডুকেশন অ্যাওয়ার্ড হস্তান্তর করলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

আজ মঙ্গলবার আগারগাঁও-এ আইসিটি টাওয়ারের সম্মেলন কক্ষে সজীব ওয়াজেদ-এর সাথে আইসিটি বিভাগ এবং এর আওতাধীন দপ্তর/সংস্থাসমূহের কার্যক্রম, অর্জন এবং অগ্রগতি বিষয়ক একটি মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। এ সময় অ্যাওয়ার্ডটি হস্তান্তর করা হয়। সভায় আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং আইডিয়া প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক উপস্থিত ছিলেন। এছাড়া আইসিটি বিভাগ এবং এর আওতাধীন দপ্তর/সংস্থাসমূহের অন্যান্য উর্ধ্বতন কর্মকর্তাগণ এ সভায় উপস্থিত ছিলেন।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ এই অর্জনে আনন্দিত ও উচ্ছ্বসিত হন এবং সকলকে অভিনন্দন জানান। আইসিটি খাতে বিশ্বব্যাপী রোল মডেল হিসেবে বাংলাদেশ যে পরিচিতি পাচ্ছে এই পুরস্কার তারই স্বীকৃতি। এছাড়া বাংলাদেশের আইসিটি খাতকে আরো এগিয়ে নিয়ে যাওয়ার জন্য বিভিন্ন দিক নির্দেশনা প্রদান করেন তিনি। অনুকরণ না করে উদ্ভাবনে মনোযোগী হতে তিনি সকলকে নির্দেশনা দেন। আইসিটি খাতের বিশ্বের সেরা প্র্যাকটিসগুলো গ্রহণ করতে পরামর্শ দেন। একই সাথে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, এই অ্যাওয়ার্ড প্রাপ্তিতে সকলকে অভিনন্দন ও শুভেচ্ছা জানান।

এছাড়া মন্ত্রিপরিষদ বিভাগের নির্দেশনানুযায়ী আইসিটি বিভাগ সম্প্রতি সরকারি সেবাগ্রহীতাদের মতামত পরিবীক্ষণের জন্য এবং সেবা গ্রহীতাদের মতামতের ভিত্তিতে সেবার মান বৃদ্ধির লক্ষ্যে ‘ডিজিটাল মতামত পরিবীক্ষণ ব্যবস্থা’ চালু করে, যা প্রধানমন্ত্রীর উপদেষ্টা আজ পর্যবেক্ষণ করেন। তিনি বলেন, এই উদ্যোগটি আইসিটি বিভাগের সেবার মান উন্নয়নে যথেষ্ট গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তিনি এই উদ্যোগের ভূয়সী প্রশংসা করেন।

আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক জানান যে, প্রকল্প থেকে উদ্যোক্তাদের উন্নয়নে গৃহীত নানা পরিকল্পনার মধ্যে দেশের ১০টি জনগুরুত্বপূর্ণ সমস্যা চিহ্নিত করে সেগুলোর সমাধানে তথ্যপ্রযুক্তি ভিত্তিক উদ্ভাবনী সমাধান খুঁজে বের করার লক্ষ্যে স্টার্টআপ বাংলাদেশ-আইডয়া আয়োজন করছে ‘ন্যাশনাল হ্যাকাথন অন ফ্রন্টিয়ার টেকনোলজিস’। হ্যাকাথন সংক্রান্ত বিস্তারিত তথ্য পাওয়া যাবে ওয়েবসাইটে।

গত ১২ নভেম্বর মালয়েশিয়ায় অনুষ্ঠিত ‘২০১৯ অ্যাসোসিও-পিকম ডিজিটাল সামিট’-এ  অ্যাসোসিও’র আইসিটি এডুকেশন অ্যাওয়ার্ড পায় ‘উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প (আইডিয়া)’। তথ্যপ্রযুক্তিতে এশিয়ার অন্যতম বৃহৎত্তম সংগঠন ‘এশিয়ান-ওশেনিয়ান কম্পিউটিং ইন্ডাস্ট্রি অর্গানাইজেশন (অ্যাসোসিও)’ আইসিটি এডুকেশন ক্যাটাগরিতে আইসিটি খাতে বিশেষ অবদানের জন্য এই আন্তর্জাতিক অ্যাওয়ার্ড প্রদান করে।

ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখার পাশাপাশি আইসিটি খাতে প্রশিক্ষণ ও মেনটরিং এর মাধ্যমে দক্ষ জনবল ও উদ্যোক্তা তৈরিতে কাজ করে যাচ্ছে আইডিয়া প্রকল্প। এছাড়া আইডিয়া প্রকল্প তার ‘স্টার্টআপ বাংলাদেশ’ ব্যানার নিয়ে বাংলাদেশে তথ্যপ্রযুক্তি খাতে স্টার্টআপ সংস্কৃতি প্রচার ও প্রসারের পাশাপাশি উদ্যোক্তাদের উন্নয়নের লক্ষ্যে কাজ করছে।

 

ঢাকা/ফিরোজ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়