করোনা চিকিৎসায় এইডসের ওষুধ নিয়ে নতুন তথ্য

প্রকাশ: ২০২০-০৩-২৩ ১০:৫৪:০৮ পিএম
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | রাইজিংবিডি.কম

কোভিড-১৯ নামের প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা প্রতিদিন লাফিয়ে লাফিয়ে বাড়ছে। সেই সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও। বিজ্ঞানীরা মরিয়া হয়ে ভয়ানক এই ভাইরাসের উপযুক্ত চিকিৎসা খুঁজছেন।

প্রাথমিক গবেষণায় পরামর্শ দেয়া হয়েছিল যে, কোভিড-১৯ এর চিকিৎসায় এইচআইভি বা এইডসের ওষুধ কার্যকর হতে পারে। কিন্তু নতুন একটি গবেষণায় এক্ষেত্রে হতাশাজনক ফল দেখা গেছে।

নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিনে প্রকাশিত নতুন তথ্যে বলা হয়েছে, চীনের উহানের গবেষকরা করোনাভাইরাস আক্রান্ত রোগীদের ওপর ‘লোপিনাভির’ ও ‘রিটোনাভির’ নামক দুটি এইচআইভি ওষুধের প্রভাব পরীক্ষা করেছেন, যার ফলাফল ‘হতাশাজনক’ হয়েছে।

গবেষণায় গবেষকরা ৯৯ জন করোনাভাইরাস রোগীর ওপর এইচআইভি ওষুধের প্রভাব পরীক্ষা করেছিলেন এবং পরীক্ষার ফলাফল তুলনা করেছিলেন ১০০ জন করোনাভাইরাস রোগীর সঙ্গে, যাদের এই চিকিৎসা দেয়া হয়নি।

গবেষণার ফলাফলে দেখা গেছে, উভয় গ্রুপের মধ্যে কোনো উল্লেখযোগ্য পার্থক্য নেই, উভয়কেই নিরাময়ের জন্য প্রায় ১৬ দিনের চিকিত্সা প্রয়োজন।

গবেষণায় নেতৃত্ব দেন চায়নিজ অ্যাকাডেমি অব মেডিক্যাল সায়েন্সেসের রাসপিরেটরি মেডিসিন ইনস্টিটিউটের ডা. বিন কাও। তিনি জানান, করোনাভাইরাসে গুরুতর অসুস্থ হাসপাতালে ভর্তি প্রাপ্তবয়স্ক রোগীদের মধ্যে, স্ট্যান্ডার্ড যত্নের বাইরে লোপিনাভির-রিটোনাভির দিয়ে চিকিত্সা করে কোনো সুবিধা দেখা যায়নি। এইচআইভির এই ওষুধ দুটির মাধ্যমে চিকিৎসা করোনা রোগীর পরিস্থিতির উল্লেখযোগ্য উন্নতি ঘটায় না বা মৃত্যুহারও খুব বেশি কমায় না।

যাহোক, দুটি গ্রুপের মধ্যে যারা এইচআইভির ওষুধের চিকিৎসা নিয়েছিলেন, তাদের মধ্যে কিছুটা কম মৃত্যুহার লক্ষ্য করেছেন গবেষকরা। তাই এই চিকিৎসা এগিয়ে নিতে বা এটি পুরোপুরি বাদ দেওয়ার ব্যাপারে সিদ্ধান্তে আসতে আরো গবেষণার প্রত্যাশা করা হয়েছে।

তথ্যসূত্র: মিরর

 

ঢাকা/ফিরোজ


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

মা হত্যায় ছেলের দোষ স্বীকার

২০২০-০৩-২৮ ৭:১৪:০২ পিএম

পি‌পিআই, মাস্ক বিতরণ কর‌লো আ.লীগ

২০২০-০৩-২৮ ৭:১০:০৬ পিএম