চোখের পানির মাধ্যমে করোনাভাইরাস ছড়ায়?

প্রকাশ: ২০২০-০৩-২৬ ৭:০০:৪০ পিএম
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | রাইজিংবিডি.কম

বিশ্বব্যাপী মহামারি আকারে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। দেশে এখন পর্যন্ত মোট ৪৪ জন আক্রান্ত হয়েছেন।

গবেষণায় দেখা গেছে, ভাইরাসটি হাঁচি-কাশির তরল ফোটার মাধ্যমে ছড়িয়ে পড়ে। কিন্তু এটি অন্যান্য শারীরিক তরলের মাধ্যমেও ছড়িয়ে পড়ে কিনা তা সম্পর্কে এখন পর্যন্ত নিশ্চিত ছিলেন না বিজ্ঞানীরা।

এবার সিঙ্গাপুরের ন্যাশনাল ইউনিভার্সিটি হসপিটালের গবেষকরা চোখের পানির মাধ্যমে করোনাভাইরাস ছড়িয়ে পড়তে পারে কিনা তা মূল্যায়ন করেছেন এবং জানিয়েছেন যে, এই তরলের মাধ্যমে সংক্রমণ হওয়ার ঝুঁকি কম।

করোনার লক্ষণ দেখা দেওয়ার দিন থেকে ২০ দিন পর সুস্থ হওয়া সময় পর্যন্ত ১৭ জন রোগীর চোখের পানির নমুনা সংগ্রহ করেছিলেন গবেষকরা। এই তরলগুলো বিশ্লেষণ করে গবেষণার ফলাফলে বলা হয়েছে, এই রোগের পুরো সময় জুড়ে চোখের পানিতে ভাইরাস শনাক্ত করা যায়নি।

একই সময়কালে গবেষকরা গলা এবং নাকের তরলের নমুনাও নিয়েছিলেন। তারা দেখেছেন যে, রোগীদের চোখে পানি ভাইরাসমুক্ত ছিল এবং তাদের নাক ও গলার তরলে কোভিড-১৯ ভাইরাস মিশে ছিল।

সম্প্রতি একদল স্বাস্থ্য বিশেষজ্ঞ করোনাভাইরাসের অন্যতম লক্ষণ হিসেবে চোখ লাল হওয়ার বিষয়টি প্রকাশের পরপরই নতুন এই গবেষণার তথ্য প্রকাশ করা হয়েছে।
কিছুদিন আগে স্বাস্থ্য বিশেষজ্ঞরা জানিয়েছিলেন যে, করোনাভাইরাসযুক্ত প্রায় ১ থেকে ৩ শতাংশ রোগীর চোখ লাল হওয়ার উপসর্গ দেখা দেয়।

দ্য আমেরিকান একাডেমি অব অপথ্যালমোলজি বলছে: ‘আপনি যদি লাল চোখের কাউকে দেখেন তাহলে আতঙ্কিত হবেন না। কেননা এর অর্থ এই নয় যে ওই ব্যক্তি করোনভাইরাসে আক্রান্ত।’

 

ঢাকা/ফিরোজ


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

এপ্রিলের শেষে ঘূর্ণিঝড়ের শঙ্কা

২০২০-০৪-০৭ ২:০২:৫৫ পিএম

একঝাঁক তারকার প্রয়াস (ভিডিও)

২০২০-০৪-০৭ ১:৩৯:৫৯ পিএম

খুনি মাজেদ কারাগারে

২০২০-০৪-০৭ ১:২৭:২২ পিএম

ফের বাবা হচ্ছেন সাকিব

২০২০-০৪-০৭ ১:১০:০১ পিএম

আলাদা থাকছেন ফেরদৌস ও তার স্ত্রী

২০২০-০৪-০৭ ১:০৯:১২ পিএম

বঙ্গবন্ধুর খুনি মাজেদ আদালতে

২০২০-০৪-০৭ ১২:৪৬:১৪ পিএম