করোনা মোকাবিলায় ১৩১ দেশের ডেটা প্রকাশ করল গুগল

প্রকাশ: ২০২০-০৪-০৪ ১০:৪৭:০৪ পিএম
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | রাইজিংবিডি.কম

করোনাভাইরাস প্রাদুর্ভাবের ঝুঁকি নিরসনে বিশ্বের বেশিরভাগ দেশগুলো মূল কৌশল হিসেবে ‘সামাজিক দূরত্ব’ পদক্ষেপ গ্রহণ করেছে। যেমন: বাইরে যাওয়া প্রয়োজনীয় না হলে বাড়িতেই থাকা এবং সম্ভব হলে অন্যান্য ব্যক্তির সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ এড়িয়ে চলা। 

আর টেক জায়ান্ট গুগল এবার এমন ধরনের ডেটা প্রকাশ করেছে, যা দেখায় যে বিভিন্ন দেশ এই কৌশলটি কতটা বাস্তবায়ন করেছে। ডেটাগুলো গুগল ম্যাপস থেকে সংগ্রহ করা হয়েছে।

গুগল ম্যাপস সাধারণত প্রতি ব্যক্তি ভেদে ডেটা সংগ্রহ করে থাকে। যেমন আপনি কোথাও যাওয়ার ক্ষেত্রে যানজট এড়িয়ে সেখানে পৌঁছানো কত সময় লাগবে তা জানিয়ে থাকে ম্যাপস। এটাই গুগল ম্যাপসের কাজ এবং এভাবেই প্রত্যেক ব্যক্তির তথ্য সংগ্রহ করে থাকে গুগল।

তবে নতুন প্রকাশিত ডেটাগুলো ব্যক্তিকেন্দ্রিক নয় বরং সমন্বিত হিসেবে বিভিন্ন লোকেশনের ডেটা। যা লোকেশন হিস্ট্রি থেকে সংগ্রহ করে সমন্বয় করা হয়েছে।

কমিউনিটি মোবিলিটি রিপোর্টস আকারে এসব ডেটা প্রকাশ করেছে টেক জায়ান্ট কোম্পানিটি, যেখানে প্রাথমিকভাবে বাংলাদেশসহ বিশ্বের ১৩১টি দেশ ও অঞ্চলের তথ্য রয়েছে। এতে করোনাভাইরাস প্রতিরোধে নাগরিকদের বাসায় অবস্থান করতে বলার পর রেস্তোঁরা-শপিং সেন্টার, ওষুধের দোকান-মুদির দোকান, পার্ক, গণপরিবহন, কর্মক্ষেত্র সহ অন্যান্য স্থানে মানুষজনের উপস্থিতির চিত্র প্রকাশ করা হয়েছে।

এক ব্লগ পোস্টে গুগল জানিয়েছে, ‘জনস্বাস্থ্য কর্মকর্তাদের কাছ থেকে আমরা শুনেছি যে, করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে এ ধরনের লোকেশনভিত্তিক ডেটাগুলো সহায়ক হতে পারে।’

খুব শিগগির আরো দেশ ও অঞ্চলের তথ্যও এতে যুক্ত করা হবে বলে কোম্পানিটি জানিয়েছে।
গুগলের কমিউনিটি মোবিলিটি রিপোর্টস দেখতে ভিজিট করুন:

https://www.google.com/covid19/mobility/। ডেটাগুলো পিডিএফ আকারে ডাউনলোড করা যাবে।

 

ঢাকা/ফিরোজ


     




আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আইপিএল আয়োজনে আগ্রহী আরব আমিরাত

২০২০-০৬-০৭ ১২:০৮:২২ পিএম
কাল্পনিক গল্প

জীবন গাঙের নাইয়া

২০২০-০৬-০৭ ১২:০৬:০৭ পিএম

যে চকলেট লাইটের মতো জ্বলজ্বল করে!

২০২০-০৬-০৭ ১০:৪৬:৪৯ এএম

আইপিএলে ‘কালু’ ডাকা হতো স্যামিকে

২০২০-০৬-০৭ ১০:১৪:৪৯ এএম