বাংলাদেশে ৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে দারাজ

প্রকাশ: ২০২০-০৬-০২ ৮:২৭:৪৮ পিএম
বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক | রাইজিংবিডি.কম

দেশের বৃহত্তম অনলাইন মার্কেটপ্লেস এবং আলিবাবা গ্রুপের অঙ্গ সংগঠন দারাজ ২০২১ সালের মধ্যে বাংলাদেশে ৫০০ কোটি টাকা বিনিয়োগ করবে।

এই অর্থের সিংহভাগই ব্যয় হবে প্রতিষ্ঠানটির লজিস্টিক ইনফ্রাস্ট্রাকচার উন্নয়নে। যার মধ্যে অন্যতম হচ্ছে- ২ লাখ বর্গফুটের নিজস্ব ওয়্যারহাউজ ও দেড় লাখ বর্গ ফুটের সম্পূর্ণ স্বয়ংক্রিয় সর্টিং সেন্টার নির্মাণ। পাশাপাশি এ বছরের শেষ নাগাদ দেশের ৬৪টি জেলায় ১৫০টিরও বেশি হাব স্থাপনের করবে দারাজ বাংলাদেশ।

এছাড়াও বিনিয়োগের একটি অংশ যাবে নন্দিনী, দারাজ স্টোর, দারাজ ভিলেজ ইত্যাদি প্রকল্পের মাধ্যমে উদ্যোক্তা (ই-বাণিজ্য ব্যবসায়ী) তৈরির খাতে। বিনিয়োগের ফলে অটোমেশনের জন্য দারাজে শিগগির কনভেয়ার বেল্ট, ফর্ক লিফট, এনার্জি এফিশিয়েন্ট, পার্কিং বেস, ফায়ার সেফটি ইক্যুইপমেন্ট ইত্যাদি সহ নানা ধরনের সরঞ্জাম অন্তর্ভুক্ত হবে। এই অটোমেশনের ফলে গ্রাহকরা আরো দ্রুত তাদের দোরগোড়ায় ডেলিভারি পাবে।

দারাজ অনলাইন শপ (daraz.com.bd) প্রতিনিয়তই গ্রাহকদের নতুন ধরনের অভিজ্ঞতা তৈরির জন্য উদ্ভাবনী পন্থা অবলম্বন করে। এই বিনিয়োগ তারই একটি নিদর্শন বলে সোমবার এক ঘোষণায় জানায় দারাজ কর্তৃপক্ষ।

২০১৪ সালে যাত্রা শুরু করা দারাজ বর্তমানে দেশের বৃহত্তম অনলাইন মার্কেটপ্লেস। প্ল্যাটফর্মটিতে ১৮ হাজারেরও বেশি সেলার বা বিক্রেতা রয়েছেন। গ্রাহক অভিজ্ঞতা বৃদ্ধিতে প্রতিষ্ঠানটি দারাজ এক্সপ্রেস (ডেক্স) নামক নিজস্ব লজিস্টিক পরিসেবাও তৈরি করেছে, যেখানে গ্রাহকদের দোরগোড়ায় পণ্য সরবরাহ করতে ৩,০০০ কর্মী কাজ করছেন। পাশাপাশি দ্রুত প্রক্রিয়াকরণ এবং অর্ডার বাছাইয়ের জন্য ই-কমার্স প্রতিষ্ঠানটির রয়েছে দেশের বৃহত্তম সর্টিং সেন্টার, যার আয়তন ১ লাখ বর্গফুটেরও বেশি। দেশের বিভিন্ন প্রান্তে ইতিমধ্যে ৬০টিরও বেশি হাব স্থাপন করেছে দারাজ।


ঢাকা/ফিরোজ


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

চিংড়িতেও করোনা!

২০২০-০৭-১০ ৬:২০:২৮ পিএম

গাজীপুরে করোনা রোগী বেড়ে ৩৮২৯

২০২০-০৭-১০ ৫:৩৬:৩৬ পিএম