প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে ১৩৯৪ জনের নিয়োগ বিজ্ঞপ্তি

প্রকাশ: ২০১৯-০৭-৩১ ১০:০৫:১৫ পিএম
শাহিদুল ইসলাম | রাইজিংবিডি.কম

প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনস্থ একটি অধিদপ্তরে কিছু সংখ্যক শূন্য পদে জনবল নিয়োগের উদ্দেশ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। নিয়োগ সংক্রান্ত তথ্য নিচে দেওয়া হলো।

১. পদের নাম: সহকারী পরিচালক- ১৭৭ জন

যোগ্যতা: যেকোনো স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি অথবা দ্বিতীয় শ্রেণীর স্নাতক (সম্মান) সহ দ্বিতীয় শ্রেণীর স্নাতকোত্তর ডিগ্রি অথবা ৪ বছর মেয়াদী দ্বিতীয় শ্রেণীর স্নাতক ডিগ্রি স্নাতক। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে।

বেতন: ২২,০০০-৫৩,০৬০।

২. পদের নাম: ফিল্ড অফিসার- ১০৭ জন

যোগ্যতা: দ্বিতীয় শ্রেণীর স্নাতক বা সমমানের ডিগ্রি। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে। উচ্চতা হতে হবে পুরুষের ক্ষেত্রে ৫ ফুট ৩ ইঞ্চি। মহিলাদের ক্ষেত্রে ৫ ফুট। বুকের মাপ পুরুষ ও মহিলা উভয়ের ক্ষেত্রে ৩০-৩২ ইঞ্চি (সম্প্রসারিত)।

বেতন: ১৬,০০০-৩৮,৬৪০।

৩. পদের নাম: কম্পিউটার টেকনিশিয়ান- ১ জন

যোগ্যতা: উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাশসহ সংশ্লিষ্ট বিষয়ে দুই বছর মেয়াদী ট্রেডকোর্স সার্টিফিকেট। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে।

বেতন: ১২,৫০০-৩০,২৩০।

৪. পদের নাম: রেডিও টেকনিশিয়ান- ২ জন

যোগ্যতা: উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাশসহ সংশ্লিষ্ট বিষয়ে দুই বছর মেয়াদি ট্রেডকোর্স সার্টিফিকেট। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে।

বেতন: ১২,৫০০-৩০,২৩০।

৫. পদের নাম: অ্যাকাউট্যান্ট কাম ক্যাশিয়ার- ১ জন

যোগ্যতা: বাণিজ্যে দ্বিতীয় শ্রেণীর স্নাতকসহ কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে।

বেতন: ১১,০০০-২৬,৫৯০।

৬. পদের নাম: সাঁটলিপিকার কাম কম্পিউটার অপারেটর- ৮ জন

যোগ্যতা: উচ্চমাধ্যমিক বা সমমানের পাশসহ সাঁটলিপিতে গতি প্রতিমিনিটে বাংলায় সর্বনিম্ন ৫০ শব্দ এবং ইংরেজিতে সর্বনিম্ন ৮০ শব্দ। কম্পিউটারে প্রতিমিনিটে বাংলায় সর্বনিম্ন ২৫ শব্দ এবং ইংরেজিতে সর্বনিম্ন ৩০ শব্দ।

বেতন: ১১,০০০-২৬,৫৯০।

৭. পদের নাম: কম্পিউটার অপারেটর- ২ জন

যোগ্যতা: বিজ্ঞান বিভাগ হতে স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি। কম্পিউটারে প্রতিমিনিটে বাংলায় ২৫ শব্দ এবং ইংরেজিতে ৩০ শব্দ টাইপিং গতি। সংশ্লিষ্ট বিষয়ে স্ট্যান্ডার্ড অ্যাপটিচিউড টেস্টে উত্তীর্ণ হতে হবে।

বেতন: ১১,০০০-২৬,৫৯০।

৮. পদের নাম: জুনিয়র ফিল্ড অফিসার- ১২২ জন

যোগ্যতা: উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। কম্পিউটার চালনায় দক্ষ হতে হবে। উচ্চতা হতে হবে পুরুষের ক্ষেত্রে ৫ ফুট ৩ ইঞ্চি। মহিলাদের ক্ষেত্রে ৫ ফুট। বুকের মাপ পুরুষ ও মহিলা উভয়ের ক্ষেত্রে ৩০-৩২ ইঞ্চি (সম্প্রসারিত)।

বেতন: ১০,২০০-২৪,৬৮০ টাকা।

৯. পদের নাম: সাঁট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার অপারেটর- ৫ জন

যোগ্যতা: উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাশসহ সাঁটলিপিতে গতি প্রতিমিনিটে বাংলায় সর্বনিম্ন ৪৫ শব্দ এবং ইংরেজিতে সর্বনিম্ন ৭০ শব্দ। কম্পিউটারে প্রতিমিনিটে টাইপিং গতি বাংলায় সর্বনিম্ন ২৫ শব্দ এবং ইংরেজিতে সর্বনিম্ন ৩০ শব্দ।

বেতন: ১০,২০০-২৪,৬৮০।

১০. পদের নাম: অ্যাসিস্ট্যান্ট লাইব্রেরিয়ান- ১ জন

যোগ্যতা: গ্রন্থাগার বিজ্ঞানে ডিপ্লোমাসহ কম্পিউটার চালনায় দক্ষতা।

বেতন: ১০,২০০-২৪,৬৮০।

১১. পদের নাম: ওয়্যারলেস অপারেটর- ১০৩ জন

যোগ্যতা : উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাশসহ বৈদ্যুতিক ও বেতারযন্ত্রপাতি এবং বেতারযন্ত্রে যোগাযোগের নিয়মাবলী সম্বন্ধে মৌলিক জ্ঞান থাকতে হবে। মোর্স টেলিগ্রাফিতে প্রতিমিনিটে ২০ শব্দ পাঠানো ও গ্রহণের দক্ষতা থাকতে হবে। কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে। টেলিযোগাযোগে প্রশিক্ষণপ্রাপ্ত এবং সশস্ত্র বাহিনী/পুলিশ বাহিনী থেকে অবসরপ্রাপ্তদের ক্ষেত্রে বয়স এবং শিক্ষাগত যোগ্যতা শিথিলযোগ্য।

বেতন: ৯,৭০০-২৩,৪৯০।

১২. পদের নাম: অফিস অ্যাসিস্ট্যান্ট- ১ জন

যোগ্যতা: উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাশসহ কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে।

বেতন: ৯,৩০০- ২২,৪৯০।

১৩. পদের নাম: অফিস সহকারী কাম কম্পিউটার মুদ্রাক্ষরিক- ৯৬ জন

যোগ্যতা: উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষায় পাশসহ কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে। কম্পিউটার টাইপিংয়ে গতি প্রতি মিনিটে বাংলায় সর্বনিম্ন ২০ শব্দ এবং ইংরেজিতে সর্বনিম্ন ২০ শব্দ থাকতে হবে।

বেতন: ৯,৩০০- ২২,৪৯০।

১৪. পদের নাম: ল্যাবরেটারী অ্যাসিস্ট্যান্ট- ১ জন

যোগ্যতা: মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে। ফটোকেমিক্যাল তৈরি, ছবি মুদ্রণ এবং প্রক্রিয়াকরণে দক্ষতা ও অভিজ্ঞতা থাকতে হবে।

বেতন: ৯,৩০০- ২২,৪৯০।

১৫. পদের নাম: ওয়াচার কনস্টেবল- ৬৮৯ জন

যোগ্যতা: মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণ। উচ্চতা হতে হবে পুরুষের ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি। মহিলাদের ক্ষেত্রে ৫ ফুট। বুকের মাপ পুরুষ ও মহিলা উভয়ের ক্ষেত্রে ৩১-৩৩ ইঞ্চি (সম্প্রসারিত)।

বেতন: ৯,০০০-২১,৮০০।

১৬. পদের নাম: ডার্করুম অ্যাসিস্ট্যান্ট- ১ জন

যোগ্যতা: মাধ্যমিক বা সমমানের পরীক্ষায় উত্তীর্ণসহ কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে। ফটোগ্রাফিক ল্যাবরেটরির ডার্করুমে কাজের ৩ বছরের অভিজ্ঞতা ও ছবি মুদ্রণ পদ্ধতি সম্পর্কে বাস্তব জ্ঞান এবং সংশ্লিষ্ট বিষয়ে কম্পিউটার চালনায় দক্ষতা থাকতে হবে।

বেতন: ৮,৮০০-২১,৩১০।

১৭. পদের নাম: অফিস সহায়ক- ৭৭ জন

যোগ্যতা: অষ্টম শ্রেণী পাশ এবং অবশ্যই শারীরিক যোগ্যতা সম্পন্ন হতে হবে।

বেতন: ৮,২৫০-২০০১০।

যে সকল জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে

১-৭, ১০, ১৪, ১৫ এবং ১৬ নং পদের জন্য বাংলাদেশের সকল জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে। ৮ নং পদের জন্য বাগেরহাট জেলা ব্যতীত বাংলাদেশের সকল জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে। তবে প্রার্থী এতিম হলে তার জন্য এই নিয়ম প্রযোজ্য নয়। ৯ নং পদের জন্য ঢাকা, জামালপুর, চট্টগ্রাম এবং সিলেট জেলার প্রার্থী ব্যতীত বাংলাদেশের সকল জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে। তবে প্রার্থী এতিম হলে তার জন্য এই নিয়ম প্রযোজ্য নয়। ১১ নং পদের জন্য গোপালগঞ্জ, নরসিংদী, মাদারীপুর, ফেনী, লক্ষ্মীপুর, কুষ্টিয়া, পিরোজপুর ব্যতীত সকল জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে। তবে প্রার্থী এতিম হলে তার জন্য এই নিয়ম প্রযোজ্য নয়। ১৩ নং পদের জন্য মানিকগঞ্জ, নেত্রকোনা, ব্রাহ্মণবাড়িয়া, লালমনিরহাট, পঞ্চগড়, মাগুরা, বাগেরহাট, ঝালকাঠি ও বরগুনা জেলার প্রার্থী ব্যতীত সকল জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে। তবে প্রার্থী এতিম হলে তার জন্য এই নিয়ম প্রযোজ্য নয়। ১৭ নং পদের জন্য গোপালগঞ্জ, মাদারীপুর, মানিকগঞ্জ, ফরিদপুর, রাজবাড়ী, শরীয়তপুর, কিশোরগঞ্জ, নেত্রকোনা, ব্রাহ্মণবাড়িয়া, বান্দরবান, খাগড়াছড়ি, রাঙামাটি, ফেনী, দিনাজপুর, কুড়িগ্রাম, লালমনিরহাট, নড়াইল, ঝালকাঠি, বরগুনা, পটুয়াখালী জেলার প্রার্থী ব্যতীত সকল জেলার প্রার্থীরা আবেদন করতে পারবে। তবে প্রার্থী এতিম হলে তার জন্য এই নিয়ম প্রযোজ্য নয়।

প্রার্থীর বয়স

সব পদে আবেদনের জন্য প্রার্থীর বয়স ন্যূনতম ১৮ থেকে অনূর্ধ্ব ৩০ বছর হতে হবে। মুক্তিযোদ্ধার পুত্র-কন্যা এবং শারীরিক প্রতিবন্ধীদের ক্ষেত্রে বয়স ১৮ থেকে ৩২ বছর। বয়স প্রমাণের জন্য কোনো এফিডেভিট গ্রহণযোগ্য নয়।

আবেদন ফি

১ নং পদের জন্য ৭০০ টাকা, ২ নং পদের জন্য ৫০০, ৩-১৪ নং পদের জন্য ১০০ টাকা এবং ১৫-১৭ নং পদের জন্য ৫০ টাকা।

আবেদন প্রক্রিয়া

২৭ জুলাই থেকে আবেদন গ্রহণ শুরু হয়েছে। আগামী ২৬ আগস্ট ২০১৯ সন্ধ্যা ৬টা পর্যন্ত আবেদন করা যাবে। আগ্রহীরা http://nsi.teletalk.com.bd ওয়েবসাইটের মাধ্যমে আবেদন করতে পারবেন।


রাইজিংবিডি/ঢাকা/৩১ ‍জুলাই ২০১৯/ফিরোজ

     


Walton AC

আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বান্দরবানে বিক্ষোভ মিছিল

২০১৯-০৮-২১ ২:২১:০৩ পিএম

তদন্তে সত্যতা পেলেই ব্যবস্থা

২০১৯-০৮-২১ ২:০৭:৩১ পিএম

কী ঘটেছিলো সেদিন

২০১৯-০৮-২১ ২:০২:৪২ পিএম

নৈশ প্রহরীকে গলাকেটে হত্যা

২০১৯-০৮-২১ ১:২৩:৪৬ পিএম

‘অথবা একটি উড়োজাহাজের গল্প’

২০১৯-০৮-২১ ১:১৭:৫১ পিএম