ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

আইসিসি’র হল অব ফেমে শচীন

শামীম হোসেন পাটোয়ারি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:০৮, ১৯ জুলাই ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
আইসিসি’র হল অব ফেমে শচীন

ক্রীড়া ডেস্ক : আইসিসির ‘হল অব ফেম’এ অন্তর্ভূক্ত হয়েছেন ভারতীয় ব্যাটিং কিংবদন্তি শচীন টেন্ডুলকার। তার সঙ্গে জায়গা পেয়েছেন দক্ষিণ আফ্রিকার বোলিং কিংবদন্তি অ্যালান ডোনাল্ড ও অস্ট্রেলিয়ার প্রাক্তন নারী ক্রিকেটার ক্যাথরিন ফিজপ্যাট্রিক।

ভারতীয় ষষ্ঠ ক্রিকেটার হিসেবে আইসিসি’র হল অব ফেমে অন্তর্ভূক্ত হয়েছেন শচীন। এর আগে ২০০৯ সালে বিষাণ সিং বেদী, সুনীল গাভাস্কার ও কপিল দেব, ২০১৫ সালে অনিল কুম্বলে এবং ২০১৮ সালে রাহুল দ্রাবিড় এই সম্মান পেয়েছিলেন।

এই বছর হল অফ ফেমে স্থান পেয়ে স্বভাবতই উচ্ছ্বসিত মাস্টার ব্লাস্টার শচীন। আনন্দ প্রকাশ করে তিনি বলেন, ‘এটা আমার কাছে বড় সম্মান।’

উল্লেখ্য, কোনও ক্রিকেটার অবসর নেওয়ার পাঁচ বছর পরেই আইসিসি হল অফ ফেমে জায়গা পেতে পারেন।

স্যার ডন ব্র্যাডম্যানের পাশাপাশি শচীনকেও বিশ্বের সর্বকালের অন্যতম সেরা ব্যাটসম্যান হিসেবে গণ্য করা হয়। টেস্ট ও ওয়ানডে উভয় ফরম্যাটেই সবচেয়ে বেশি রান তাঁরই। সব ধরণের ক্রিকেট মিলিয়ে তাঁর মোট রান ৩৪ হাজার ৩৫৭। পৃথিবীর একমাত্র ব্যাটসম্যান হিসেবে ১০০টি শতরান করার নজির রয়েছে মাস্টার ব্লাস্টারের।

অন্যদিকে, দক্ষিণ আফ্রিকার ক্রিকেট ইতিহাসে অন্যতম সেরা বোলার অ্যালান ডোনাল্ড। ৫২ বছর বয়সী এই তারকা নিজের ক্যারিয়ারে ৭২টি টেস্ট খেলেছেন। তাঁর ঝুলিতে রয়েছে ৩৩০টি উইকেট। ১৬৪টি ওয়ানডে খেলে নিয়েছেন ২৭২টি উইকেট। আর, সর্বকালের সেরা উইকেট শিকারীর মধ্যে দ্বিতীয় ক্যাথেরিন ফিজপ্যাট্রিক ১৮০টি ওয়ানডে উইকেট ও ৬০টি টেস্ট উইকেট নিয়েছিলেন।

 

রাইজিংবিডি/ঢাকা/১৯ জুলাই ২০১৯/শামীম

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়