ফুটবলেও আফগানিস্তানের কাছে হারল বাংলাদেশ

প্রকাশ: ২০১৯-০৯-১০ ১০:১৯:৪৯ পিএম
আমিনুল ইসলাম | রাইজিংবিডি.কম

ক্রীড়া প্রতিবেদক : সোমবার চট্টগ্রাম টেস্ট শেষে আফগানিস্তান ক্রিকেট দলের অভিজ্ঞ অলরাউন্ডার মোহাম্মদ নবী বলেছিলেন ‘ফুটবলেও বাংলাদেশকে হারাবে আফগানিস্তান।’ তার কথাই সত্যি হল। আজ মঙ্গলবার নিরপেক্ষ ভেন্যু তাজিকিস্তানের দুশনাবের পামির স্টেডিয়ামে ২০২২ কাতার বিশ্বকাপ ও ২০২৩ এশিয়ান কাপের বাছাইপর্বের প্রথম ম্যাচে আফগানিস্তানের কাছে ১-০ ব্যবধানে হেরে গেছে বাংলাদেশ। ম্যাচের ২৭ মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেছেন আফগানিস্তানের অধিনায়ক ফরশাদ নূর।

প্রথমার্ধে বাংলাদেশ সুবিধা করতে না পারলেও দ্বিতীয়ার্ধে ঘুরে দাঁড়ায়। বেশ কিছু সুযোগও তৈরি করে। কিন্তু কাঙ্খিত গোলের দেখা পায়নি। ম্যাচের অন্তিম মুহূর্তে নাবীব নেওয়াজ জীবন দারুণ একটি সুযোগ পেয়েও গোল করতে পারেননি। তাতে পরাজয় নিয়েই মাঠ ছাড়তে হয় জিমি ডে’র শিষ্যদের। ফিরতি লেগে ঘরের মাঠে আফগানিস্তানের বিপক্ষে খেলবে বাংলাদেশ। সেটা অবশ্য ২০২০ সালের ২৬ মার্চ। তার আগে ১০ অক্টোবর ঘরের মাঠে কাতারকে আতিথ্য দিবে বাংলাদেশ।

মঙ্গলবার দুশনাবেতে আফগানিস্তানের বিপক্ষে শুরুটা ভালোই করেছিল জীবন-জামালরা। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে তারা ছন্দ হারাতে থাকে। ম্যাচের ২৭ মিনিটে ফ্রি কিক পায় আফগানরা। সেখান থেকে কিক নিয়ে বল পাঠায় ডি বক্সের মধ্যে। সেখানে বাংলাদেশের দুইজন রক্ষণভাগের খেলোয়াড়ের মাঝ থেকে হেড নেন আফগান কাপ্তান ফরশাদ। তার নেওয়া কোণাকুণি হেড বাংলাদেশের গোলরক্ষক আশরাফুল ইসলাম রানা সেভ করতে ব্যর্থ হন। রানার দুর্বল সেভ বারপোস্টে লেগে জালে আশ্রয় নেয়।

ফরশাদের করা গোলটিই শেষ পর্যন্ত ম্যাচের ভাগ্য বদলে দেয়। অবশ্য বাংলাদেশও সুযোগ পেয়েছিল ম্যাচের ভাগ্যে আরেকটু বদল আনার। কিন্তু শুধু সুযোগ পেলেই তো হয় না, সেটা কাজেও লাগাতে হয়। সেক্ষেত্রে ব্যর্থ জিমি ডে’র শিষ্যরা। তাতে হার ভিন্ন অন্য কোনো ফল আসেনি তাদের পক্ষে।

এবারের বাছাইপর্বে ‘ই’ গ্রুপে বাংলাদেশ পেয়েছে কাতার, ওমান, ভারত ও আফগানিস্তানকে।

১৫ অক্টোবর ভারতের বিপক্ষে খেলতে যাবে বাংলাদেশ। ম্যাচটি হবে কলকাতার বিখ্যাত সল্ট লেক স্টেডিয়ামে। 


রাইজিংবিডি/ঢাকা/১০ সেপ্টেম্বর ২০১৯/আমিনুল


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

শেষ ভালোর প্রত্যাশায়

২০১৯-০৯-২০ ১:২৯:০৭ এএম

খালেদের বিরুদ্ধে মাদকের আরেক মামলা

২০১৯-০৯-১৯ ১১:৩১:১৬ পিএম