ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চার বছর পর পাকিস্তানের ওয়ানডে দলে ইফতিখার

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:২২, ২১ সেপ্টেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চার বছর পর পাকিস্তানের ওয়ানডে দলে ইফতিখার

ইফতিখার আহমেদ

প্রায় চার বছর পর পাকিস্তানের ওয়ানডে দলে ফিরেছেন ব্যাটসম্যান ইফতিখার আহমেদ। শ্রীলঙ্কার বিপক্ষে আসন্ন তিন ম্যাচের ওয়ানডে সিরিজের জন্য ঘোষিত ১৬ সদস্যের দলে ফিরেছেন উইকেটকিপার ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান এবং স্পিন অলরাউন্ডার মোহাম্মদ নওয়াজও।

কিছুদিন আগে পাকিস্তানের কোচ, একই সঙ্গে প্রধান নির্বাচকের দায়িত্ব নেওয়া প্রাক্তন অধিনায়ক মিসবাহ-উল-হকের ঘোষিত প্রথম দল এটিই। 

ফাস্ট বোলার শাহিন শাহ আফ্রিদি ও হাসান আলীকে এই সিরিজে পাচ্ছেন না মিসবাহ। আফ্রিদি ডেঙ্গুতে ভুগছেন। পিঠের সমস্যায় ভুগছেন হাসান।

বিশ্বকাপে খেলা পাকিস্তানের সবশেষ ওয়ানডে দল থেকে বাদ পড়েছেন মোহাম্মদ হাফিজ। অভিজ্ঞ এই ব্যাটসম্যান বর্তমানে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে খেলছেন। আরেক অভিজ্ঞ ব্যাটসম্যান শোয়েব মালিক বিশ্বকাপ শেষেই অবসর নিয়েছেন।

ইফতিখার তার দুই ওয়ানডের সবশেষটি খেলেছেন ২০১৫ সালের নভেম্বরে। ২৯ বছর বয়সি ব্যাটসম্যান গত এপ্রিলে পাকিস্তানের ৫০ ওভারের ঘরোয়া টুর্নামেন্টে দারুণ পারফরম্যান্সের সুবাদে জাতীয় দলে ফিরলেন। টুর্নামেন্টে পাঞ্জাবের হয়ে পরপর দুই ম্যাচে তিনি সেঞ্চুরি করেন।

ডানহাতি মিডল অর্ডার এই ব্যাটসম্যান পার্ট-টাইম অফ স্পিনও করেন। তাকে দলে নেওয়ার কারণ ব্যাখ্যায় মিসবাহ বলেছেন, ‘লিস্ট এ ক্রিকেটে ইফতিখারের ব্যাটিং গড় ৫১ (৫১.৬৫), শেষ তিন-চার মৌসুমে সে সেরা পারফরমার।  আমার মনে হয়, সে আমাদের পঞ্চম বোলার। তার ফিটনেস অসাধারণ।’

‘সে একজন পরিণত ও ত্রিমাত্রিক খেলোয়াড়- ভালো ফিল্ডিং করে, বোলিং করতে পারে, ব্যাট করতে পারে। তার স্ট্রাইক রেট ৯১, গড় ৫১; এসব কারণেই তাকে আমরা দলে নিয়েছি। আগে সে দলে আসেনি হাফিজ ও মালিক থাকায়। এখন সে দলে, সে অফ স্পিনও পারে।’

রিজওয়ান বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ওয়ানডে সিরিজে করেছিলেন দুই সেঞ্চুরি। তবুও বিশ্বকাপ দল থেকে বাদ পড়েছিলেন। মূলত নিয়মিত অধিনায়ক ও উইকেটরক্ষক সরফরাজ আহমেদ বিশ্রামে থাকায় অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজে খেলেছিলেন তিনি।

এবার শুধু সরফরাজের ব্যাকআপ হিসেবেই দলে ফিরলেন না রিজওয়ান, তার ব্যাটিং সামর্থ্যের কথাও আলাদা করে বলেছেন মিসবাহ। আর নওয়াজ সবশেষ ওয়ানডে খেলেছিলেন ২০১৮ সালের নভেম্বরে এশিয়া কাপে, বাংলাদেশের বিপক্ষে।

আগামী ২৭ সেপ্টেম্বর করাচির ন্যাশনাল স্টেডিয়ামে প্রথম ওয়ানডেতে মুখোমুখি হবে পাকিস্তান ও শ্রীলঙ্কা। একই মাঠে পরের দুই ম্যাচ হবে ২৯ সেপ্টেম্বর ও ২ অক্টোবর। ওয়ানডের পর লাহোরে তিনটি টি-টোয়েন্টি খেলবে দুই দল। নিরাপত্তা শঙ্কায় শুরুতে সিরিজ নিয়ে অনিশ্চয়তা দেখা দিলেও শেষ পর্যন্ত পাকিস্তানে যেতে রাজি হয়েছে শ্রীলঙ্কা। তবে লাসিথ মালিঙ্গাসহ ১০ লঙ্কান ক্রিকেটার সিরিজ থেকে নিজেদের সরিয়ে নেন আগেই।         

পাকিস্তানের ওয়ানডে দল: সরফরাজ আহমেদ (অধিনায়ক), বাবর আজম, আবিদ আলী, আসিফ আলী, ফখর জামান, হ্যারিস সোহেল, মোহাম্মদ হাসনিয়ান, ইফতিখার আহমেদ, ইমাদ ওয়াসিম, ইমাম-উল-হক, মোহাম্মদ আমির, মোহাম্মদ নওয়াজ, মোহাম্মদ রিজওয়ান, শাদাব খান, উসমান খান শিনওয়ারি, ওয়াহাব রিয়াজ।


ঢাকা/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়