রোহিতের সেঞ্চুরির পর বিপাকে দক্ষিণ আফ্রিকা

প্রকাশ: ২০১৯-১০-১৯ ১০:০১:৪০ পিএম
ক্রীড়া ডেস্ক | রাইজিংবিডি.কম

ভারতের মাটিতে আরও একটি টস হারল দক্ষিণ আফ্রিকা। তিন ম্যাচ টেস্টের শেষটিতে আগে ফিল্ডিং করতে নেমে প্রোটিয়াদের শুরুটা হয়েছিল দুর্দান্ত। কাগিসো রাবাদার আগুন ঝরানো স্পেলে আশা দেখছিল তারা। এরপর রোহিত শর্মার রেকর্ড ছোঁয়া সেঞ্চুরির সঙ্গে আজিঙ্কা রাহানের জমাট বাধা ব্যাটিংয়ে উল্টো বিপাকে প্রোটিয়ারা।

রাঁচিতে টস জিতে আগে ব্যাট করতে নেমে মাত্র ৫৮ ওভার খেলতে পেরেছে ভারত। আলোক স্বল্পতার জন্য খেলা শেষ হওয়ার আগে ৩ উইকেটে ২২৪ রান করে প্রথম দিনের খেলা শেষ করেছে স্বাগতিকরা।

রাবাদার দুর্দান্ত বোলিংয়ে দলীয় ৩৯ রানেই ভারত ৩ উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে। সেখান থেকে দলের হাল ধরেন রোহিত। তিনি আজিঙ্কা রাহানের সঙ্গে ১৫০ রানের জুটি গড়েন। তুলে নেন ক্যারিয়ারের ষষ্ঠ সেঞ্চুরি।

এই সিরিজেই তৃতীয় সেঞ্চুরির দেখা পেলেন রোহিত। মিডলঅর্ডার থেকে ওপেনিংয়ে সুযোগ পাওয়া রোহিত বিশাখাপত্তমে প্রথম টেস্টের দুই ইনিংসেই সেঞ্চুরি করলেন। ওপেনার হিসেবে এক সিরিজে তিন সেঞ্চুরি করে রোহিত তার স্বদেশী কিংবদন্তি সুনীল গাভাস্কারের রেকর্ডে ভাগ বসালেন। গাভাস্কার অবশ্য তিনটি ভিন্ন সিরিজে তিনটি করে সেঞ্চুরি উদযাপন করেছিলেন।

সফকারী দলের বোলার ড্যান পিটকে ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি পূরণ করেন রোহিত। সিরিজের প্রথম ম্যাচে ১৩ ছক্কা হাঁকানো রোহিত এই ইনিংসে এরই মধ্যে ৪টি ছক্কা হাঁকিয়েছেন। আর এতেই হয়ে গেছে এক সিরিজে সবচেয়ে বেশি ছক্কার রেকর্ড। এর আগে ওয়েস্ট ইন্ডিজের শিমরন হেটমায়ার এক সিরিজে ১৫ ছক্কা হাঁকিয়ে রেকর্ড গড়েছিলেন। আর ভারতীয়দের মধ্যে ২০১০ সালে হরভজন সিং এক সিরিজে ১৪টি ছক্কা হাঁকিয়েছিলেন।

ভারতের হয়ে ১৬৪ বলে ১৪ চার ও ৪ ছক্কায় ১১৭ রানের ইনিংস খেলে অপরাজিত রোহিত। তার সঙ্গে ৮৩ রানে অপরাজিত রয়েছেন রাহানে। রাবাদার বলে রানের খাতা খোলার আগেই এলবিডব্লিউ হয়ে ফিরেছেন চেতেশ্বর পূজারা। ১০ রান করে ফিরেছেন রাবাদার আরেক শিকার মায়াঙ্ক আগারওয়াল। আর ব্যক্তিগত ১২ রানের মাথায় ভারতীয় অধিনায়ক বিরাট কোহলিকে ফিরিয়ে প্রোটিয়া বোলার আনরিক নরকিয়া পেয়েছেন প্রথম টেস্ট উইকেটের স্বাদ।


ঢাকা/শামীম


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

পেটের ডান পাশে ব্যথার ১০ কারণ

২০১৯-১১-১৪ ৯:৫২:৩৭ এএম

ইমরুলের পর ফিরলেন সাদমানও

২০১৯-১১-১৪ ৯:৩১:৩৫ এএম

এক ক্লিকেই আয়কর মেলা

২০১৯-১১-১৪ ৮:২৯:২৯ এএম

ক্যাসিনো-কাণ্ডে কাজহীন শাকিব!

২০১৯-১১-১৪ ৮:২৩:১৮ এএম

জেনে নিন বিপজ্জনক অ্যাপসের নাম

২০১৯-১১-১৪ ৮:১৭:৪২ এএম

টিভিতে আজকের খেলা

২০১৯-১১-১৪ ৮:০৫:৩৪ এএম