বিপিএলে মাশরাফি-গেইলদের বেতন কত?

প্রকাশ: ২০১৯-১১-১৭ ১২:০৪:৩৩ এএম
ক্রীড়া প্রতিবেদক | রাইজিংবিডি.কম

বিপিএলের বিশেষ আসর ‘বঙ্গবন্ধু বিপিএল’-এর প্লেয়ার্স ড্রাফট হবে রোববার সন্ধ্যায়। তার আগের দিন বিসিবি জানিয়েছে অংশগ্রহণকারী দেশি ও বিদেশি ক্রিকেটাররা কে কোন ক্যাটাগরিতে আছেন। কে কত পারিশ্রমিক পাবেন, সেটাও জানিয়েছে বোর্ড।

মোট ১৮১ জন দেশি ক্রিকেটার থাকছেন ড্রাফটে। এই ক্রিকেটারদের ৬টি ক্যাটাগরিতে ভাগ করা হয়েছে।

‘এ প্লাস’ ক্যাটাগরিতে আছেন চারজন- মাশরাফি বিন মুর্তজা, তামিম ইকবাল, মুশফিকুর রহিম ও মাহমুদউল্লাহ। তারা পাবেন সর্বোচ্চ ৫০ লাখ টাকা। নিষেধাজ্ঞার কারণে সাকিব আল হাসান অংশ নিতে পারছেন না এবারের আসরে।

‘এ’ ক্যাটাগরিতে আছেন ৯ জন ক্রিকেটার- মোসাদ্দেক হোসেন, মুস্তাফিজুর রহমান, লিটন দাস, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোহাম্মদ মিথুন, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম ও মুমিনুল হক। তাদের বেতন ২৫ লাখ টাকা।

সাব্বির রহমান, আফিফ হোসেন, এনামুল হক বিজয়, রুবেল হোসেন, তাসকিন আহমেদসহ ২৪ জন আছেন ‘বি’ ক্যাটাগরিতে। এই ক্যাটাগরির প্রত্যেকে পাবেন ১৮ লাখ টাকা।

‘সি’ ক্যাটাগরিতে রাখা হয়েছে ৪১ জনকে। তাদের বেতন ধরা হয়েছে ১২ লাখ টাকা। ৮ লাখ টাকার ‘ডি’ ক্যাটাগরিতে আছেন ৫৯ জন, আর ৫ লাখ টাকার ‘ই’ ক্যাটাগরিতে রাখা হয়েছে ৪৪ জনকে।

ড্রাফটে বিদেশি ক্রিকেটার ৪৩৯ জন। বিদেশি ক্রিকেটারদের ভাগ করা হয়েছে ৫টি ক্যাটাগরিতে।

বিদেশিদের ‘এ প্লাস’ ক্যাটাগরিতে আছেন ১১ জন ক্রিকেটার- ক্রিস গেইল, শহীদ আফ্রিদি, রাইলি রুশো, মোহাম্মদ নবী, হাসান আলী, শোয়েব মালিক, মুজিব উর রহমান, থিসারা পেরেরা, ড্যারেন ব্রাভো, ডোয়াইন স্মিথ, ডেন ভিলাস। তারা সবাই পাবেন সর্বোচ্চ ১ লাখ ডলার।

এ ছাড়া ‘এ’ ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন ৭০ হাজার ডলার, ‘বি’ ক্যাটাগরির ক্রিকেটাররা ৫০ হাজার ডলার, ‘সি’ ক্যাটাগরির ক্রিকেটাররা ৩০ হাজার ডলার ও ‘ডি’ ক্যাটাগরির ক্রিকেটাররা পাবেন ২০ হাজার ডলার।

সবচেয়ে বেশি ৯৫ জন ক্রিকেটার আছেন ইংল্যান্ডের, পাকিস্তানের আছেন ৮৯ জন, ওয়েস্ট ইন্ডিজের ৬৬ জন। আছেন জার্মানির এক ক্রিকেটারও।

এবারের বিপিএলে কোনো ফ্র্যাঞ্চাইজি নেই। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকীকে সামনে রেখে বিশেষ বিপিএল আয়োজনের কথা বিসিবি আগেই জানিয়েছিল। বিসিবি নিজেদের ব্যবস্থাপনায় আয়োজন করছে এই আসর।

টুর্নামেন্টে দল থাকছে সাতটি- যমুনা ব্যাংক ঢাকা প্লাটুন, প্রিমিয়ার লিগ খুলনা টাইগার্স, রাজশাহী রয়্যালস, রংপুর রেঞ্জার্স, সিলেট থান্ডার, কুমিল্লা ওয়ারিয়র্স ও চট্টগ্রাম চ্যালেঞ্জার্স। এই সাত দল রোববার প্লেয়ার্স ড্রাফট থেকে খেলোয়াড় বেছে নেবে।

আগামী ৮ ডিসেম্বর এবারের আসরের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর খেলা শুরু হবে ১১ ডিসেম্বর।

 

ঢাকা/পরাগ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

৫৮ পদক নিয়ে পঞ্চম স্থানে বাংলাদেশ

২০১৯-১২-০৬ ১২:৫২:২৮ এএম

ব্রাহ্মণবাড়িয়ায় চোলাই মদসহ আটক ৮

২০১৯-১২-০৬ ১২:২৭:২৪ এএম

নাটোরে টমেটোর ঝুড়িতে ফেন্সিডিল

২০১৯-১২-০৬ ১২:০৬:২৪ এএম

প্রেমের কারণে বন্ধুকে খুন!

২০১৯-১২-০৫ ১০:৩১:২৭ পিএম

তুই কি আমার হবি রে?

২০১৯-১২-০৫ ১০:০৯:১৭ পিএম