ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

মোসাদ্দেক-মিথুনদের ভয়ডরহীন ক্রিকেটের মন্ত্র গিবসের

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৪, ১০ ডিসেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মোসাদ্দেক-মিথুনদের ভয়ডরহীন ক্রিকেটের মন্ত্র গিবসের

সংবাদমাধ্যমের সামনে কথা বলছেন হার্শেল গিবস। ছবি: ইয়াসিন হাসান

খেলোয়াড়ি জীবনে মারকাটারি ব্যাটিংয়ের জন্যই বিখ্যাত ছিলেন। হার্শেল গিবস দেড় দশকের আন্তর্জাতিক ক্যারিয়ারে খেলেছেন ভয়ডরহীন ক্রিকেট। বঙ্গবন্ধু বিপিএলে সিলেট থান্ডার্সের কোচিং করাতে এসে সাবেক এই দক্ষিণ আফ্রিকান ব্যাটসম্যান জানালেন, তার সেই ভয়ডরহীন ক্রিকেটের মন্ত্র ছড়িয়ে দিতে চান দলের ক্রিকেটারদের মাঝেও।

গিবস আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলেন ২০১০ সালে। সবশেষ পেশাদার ক্রিকেট খেলেছেন সেটাও তিন বছর হয়ে গেল। বয়স হয়ে গেছে ৪৫। তবে বিপিএলে সিলেট থান্ডার্সের প্রধান কোচ জানালেন, এখনো নাকি আরও ১০ বছর খেলার মতো তরুণ আছেন তিনি!

‘আমি আরও ১০ বছর ক্রিকেট খেলতে পারি। অবশ্যই আমি মনে করি, খেলার জন্য এখনো যথেষ্ট তরুণ আমি’- বিপিএল শুরুর আগের দিন বলেছেন গিবস।

খেলোয়াড়ি জীবনের মতো কোচিংয়েও একই মেজাজে থাকতে চান সাবেক প্রোটিয়া ব্যাটসম্যান, ‘কোনো পার্থক্য নেই (খেলোয়াড় ও কোচ হিসেবে)। আমি অনেক উদ্যম আর আবেগ নিয়ে খেলতাম, দক্ষতা তো ছিলই। সেই ব্যাপারটা আমি আমার শিষ্যদের মধ্যে ছড়িয়ে দিতে চাই। যাতে তারা ভয়ডরহীন ক্রিকেট খেলতে পারে এবং আমি কোচ হিসেবে উপভোগ করতে পারি।’

যারা এখনো আন্তর্জাতিক ক্রিকেট খেলেনি তাদের জন্য বিপিএল বড় মঞ্চ বলে মনে করেন গিবস, ‘যেসব ক্রিকেটার এখনো আন্তর্জাতিক অঙ্গনে খেলেনি, বিপিএল তাদের জন্য অনেক বড় একটি মঞ্চ। আমি চাই তারা তাদের সামর্থ্যে বিশ্বাস রাখুক এবং নিজেদের প্রমাণ করুক। অনেক বড় নাম আছে টুর্নামেন্টে। চ্যালেঞ্জটাও তাই ভালোই আছে।’

সিলেট দলে নেই তেমন বড় কোনো তারকা। স্থানীয়দের মধ্যে সবচেয়ে বড় নাম অধিনায়ক মোসাদ্দেক হোসেন। বিদেশিদের মধ্যে আছেন ওয়েস্ট ইন্ডিজের জনসন চার্লস। অবশ্য বড় তারকা না থাকার সুবিধাও দেখছেন সিলেট কোচ।

‘এটা ঠিক অন্য দলগুলোর মতো আমাদের বড় তারকা নেই। এর মানে হলো আমরা স্বাধীনতা নিয়ে খেলতে পারব। আমি দলের সঙ্গে কথা বলেছি। তাদের মধ্যে যে রোমাঞ্চ দেখেছি, সেটা দলের জন্য ভালো কিছুরই ইঙ্গিত বহন করছে’- বলেন গিবস।


ঢাকা/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়