ফিরলেন তামিম-রুবেল, চমক হাসান মাহমুদ

প্রকাশ: ২০২০-০১-১৮ ৪:০৬:১৬ পিএম
ক্রীড়া প্রতিবেদক | রাইজিংবিডি.কম

তরুণ পেসার হাসান মাহমুদ। ছবি: আবু হোসেন পরাগ

বাংলাদেশের টি-টোয়েন্টি দলে এসেছে বেশ কিছু পরিবর্তন। পাকিস্তান সফরে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য শনিবার দুপুরে ১৫ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি

সবশেষ ভারতের বিপক্ষে খেলা টি-টোয়েন্টি সিরিজের দল থেকে বাদ পড়েছেন চার ক্রিকেটার। নাম প্রত্যাহার করে নিয়েছেন একজন। দলে ঢুকেছেন পাঁচজন। রয়েছে নতুন মুখ।

দলে ফিরেছেন তামিম ইকবাল, নাজমুল হোসেন শান্ত, রুবেল হোসেন ও মেহেদী হাসান। প্রথমবারের মতো জাতীয় দলে ডাক পেয়েছেন পেসার হাসান মাহমুদ। বাদ পড়েছেন আবু হায়দার রনি, তাইজুল ইসলাম, আরাফাত সানী ও মোসাদ্দেক হোসেন সৈকত। এছাড়া পাকিস্তান সফর থেকে নিজের নাম প্রত্যাহার করে নিয়েছেন মুশফিকুর রহিম।

দলে একেবারেই নতুন মুখ হাসান মাহমুদ। গতি ও বৈচিত্র্য দিয়ে এবারের বিপিএলে নজর কেড়েছেন হাসান। সম্ভাবনাময় এ পেসারকে প্রশংসায় ভাসিয়েছেন প্রায় প্রত্যেকেই। ঢাকা প্লাটুনে হাসানকে কাছ থেকে দেখেছেন মাশরাফি বিন মুর্তজা। জাতীয় দলের ওয়ানডে অধিনায়ক তার মধ্যে ভবিষ্যৎ পেস আক্রমণের নেতৃত্ব দেখতে পাচ্ছেন।

হাসানের শক্তির জায়গা তার গতি। বিপিএলে ১৩৫ থেকে ১৪০ গতিতে ধারাবাহিক বোলিং করেছেন। কখনো কখনো গতি বাড়িয়েছেন। গতি তার নিয়ন্ত্রিত। সঙ্গে বাড়তি যোগ করেছেন বৈচিত্র্য। নতুন কিংবা পুরোনো বলে করাতে পারেন সুইং। বিপিএলে ১৩ ম্যাচে ৯.২০ ইকোনমিতে ১০ উইকেট পেয়েছেন লক্ষ্মীপুরের এই পেসার। 

পারিবারিক কারণে ভারত সিরিজে ছিলেন না তামিম। দেশসেরা ওপেনার পাকিস্তান সিরিজ দিয়ে ফিরলেন জাতীয় দলে। তামিম দলে ফেরায় উদ্বোধনী জুটি সাজাতে টিম ম্যানেজমেন্টকে মধুর সমস্যায় পড়তে হবে, তা বলার অপেক্ষা রাখে না। ভারত সিরিজে ব্যাটিং ওপেন করেছেন লিটন দাস ও মোহাম্মদ নাঈম শেখ। বিপিএলে হেসেছে দুজনের ব্যাটই। নাঈম ভারত সিরিজে নিজের সামর্থ্য প্রমাণ করেছেন। দেখার পালা তামিম ফেরায় নাঈমকে একাদশের বাইরে থাকতে হয় কি না।

দলে নাজমুল হোসেন শান্তর ডাক পাওয়া কিছুটা বিস্ময় ছড়িয়েছে। বিপিএলে শুরুর ৮ ম্যাচে তার রান ছিল ১১৫। নব্ম ম্যাচে অপরাজিত ১১৫ রানের ইনিংস উপহার দেন এই বাঁহাতি। পরের ম্যাচে খেলেন অপরাজিত ৭৮ রানের ইনিংস। ফাইনালে অবশ্য খুলতে পারেননি রানের খাতা। মাত্র দুই ম্যাচে ভালো করেই নির্বাচকদের আস্থা অর্জন করেছেন এই ক্রিকেটার। ২০১৮ এশিয়া কাপের পর জাতীয় দলে ঢুকলেন শান্ত।

অফ স্পিনিং অলরাউন্ডার মেহেদী হাসান বিপিএল রাঙিয়েছেন নিজের মতো করে। স্থানীয় স্পিনারদের মধ্যে সবচেয়ে বেশি উইকেট তার। পেয়েছেন ১২ উইকেট, পাশাপাশি ব্যাটিংয়ে ১৩ ম্যাচে করেছেন ২৫৩ রান। চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের রুবেল হোসেন ৪৮.৫ ওভার বোলিং করেছেন। ৭.৩১ ইকোনমি রেটে উইকেট নিয়েছেন ২০টি। নতুন ও পুরোনো বলে এবার সমানতালে পারফর্ম করেছেন রুবেল। তাতে জাতীয় দলের দরজা আবারও খুলল তার।

বাদ পড়া ক্রিকেটাররা বিপিএলে পারেননি নিজেদের মেলে ধরতে। নির্বাচকরাও সন্তুষ্ট নন তাদের গড়পড়তা পারফরম্যান্সে।

পাকিস্তান সফরে বাংলাদেশ টি-টোয়েন্টি দল: মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), তামিম ইকবাল, সৌম্য সরকার, নাঈম শেখ, নাজমুল হোসেন শান্ত, লিটন দাস, মোহাম্মদ মিথুন, আফিফ হোসেন ধ্রুব, মেহেদী হাসান, আমিনুল ইসলাম বিপ্লব, মুস্তাফিজুর রহমান, শফিউল ইসলাম, আল-আমিন হোসেন, রুবেল হোসেন ও হাসান মাহমুদ।

 

ঢাকা/ইয়াসিন/পরাগ

     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

পিলখানা হত্যা

রায়ের কপি সংগ্রহে লাগবে ৯ লাখ টাকা!

২০২০-০২-২৫ ১২:৩৪:৩৮ এএম

অবশেষে টনক নড়ল বিসিবির

২০২০-০২-২৫ ১২:১৩:৫২ এএম