ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

মার্সেল জাতীয় মহিলা রাগবি ২৮ জানুয়ারি শুরু

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৯, ১৯ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
মার্সেল জাতীয় মহিলা রাগবি ২৮ জানুয়ারি শুরু

২০০৬ সাল থেকে বাংলাদেশে রাগবি খেলার পথচলা শুরু হয়। প্রথম দিকে কেবল পুরুষ দলের প্রতিযোগিতা হত। ২০১৩ সালে ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় মহিলা রাগবি খেলা শুরু হয়। ক্রীড়াবান্ধব প্রতিষ্ঠানটি সেই ধারাবাহিকতা ধরে রেখেছে। কখনো ওয়ালটনের, কখনো মার্সেল এর ব্যানারে নিয়মিত মহিলা রাগবিতে পৃষ্ঠপোষকতা করে যাচ্ছে। তারই ধারাবাহিতকতায় ওয়ালটন গ্রুপের জনপ্রিয় ব্র্যান্ড মার্সেল এর পৃষ্ঠপোষকতায় ২৮ জানুয়ারি থেকে শুরু হতে যাচ্ছে ‘মার্সেল এয়ারকন্ডিশনার চতুর্থ জাতীয় মহিলা রাগবি প্রতিযোগিতা-২০২০’।

রাজধানীর সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সে বাংলাদেশ রাগবি ফেডারেশন ইউনিয়নের ব্যবস্থাপনায় তিনদিন ব্যাপী এই প্রতিযোগিতা চলবে ৩০ জানুয়ারি পর্যন্ত। যেখানে ১৬টি দল অংশ নিবে।

প্রতিযোগিতার বিষয়ে বিস্তারিত জানানোর জন্য আজ রোববার বিকেলে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান ওয়ালটন গ্রুপের নির্বাহী পরিচালক (গেমস অ্যান্ড স্পোর্টস, মার্কেটিং) এফএম ইকবাল বিন আনোয়ার (ডন), বাংলাদেশ রাগবি ফেডারেশন ইউনিয়নের সাধারণ সম্পাদক মৌসুম আলী, টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান তারেক মসলিস খানসহ অন্যারা।

সংবাদ সম্মেলনে জানানো হয় তিনদিন ব্যাপী এই প্রতিযোগিতায় ১৬টি দল অংশ নিবে। দলগুলোর মধ্যে রয়েছে ঢাকা জেলা, নারায়নগঞ্জ জেলা, চাদঁপুর জেলা, হবিগঞ্জ জেলা, নড়াইল জেলা, জয়পুরহাট জেলা, রংপুর জেলা, ঠাকুরগাঁও জেলা, জামালপুর জেলা, কিশোরগঞ্জ জেলা, কক্সবাজার জেলা, রাজশাহী জেলা ও দিনাজপুর জেলা। ১৬টি দলকে চারটি গ্রুপে ভাগ করে গ্রুপ পর্বের খেলা অনুষ্ঠিত হবে। চার গ্রুপ থেকে চারটি দল সেমিফাইনালে উঠবে। দুটি দল খেলবে ফাইনাল। চ্যাম্পিয়ন, রানার্স-আপ দলকে ট্রফি ও মেডেল দেওয়া হবে। এ ছাড়া ওয়ালটন গ্রুপের পক্ষ থেকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে। টুর্নামেন্টের সেরা দুজনকেও পুরস্কৃত করবে ওয়ালটন।

এ ছাড়া টুর্নামেন্টে অংশ নেওয়া দলগুলোকে যাতায়াত খরচ, থাকা-খাওয়া, জার্সি ও একটি করে বল দেওয়া হবে।

সংবাদ সম্মেলনে এফএম ইকবাল বিন আনোয়ার (ডন) বলেন, ‘রাগবি ফেডারেশনের সঙ্গে আমাদের সম্পর্ক অনেকদিনের। আমরাই প্রথম মহিলা রাগবি প্রতিযোগিতা শুরু করি। সেটার ধারাবাহিকতায় এবার চতুর্থ জাতীয় মহিলা রাগবির সঙ্গে সম্পৃক্ত হয়েছি। আশা করছি এবার দলসংখ্যা আরো বাড়বে। কারণ, রাগবি এগিয়ে যাচ্ছে। আমরা চাই রাগবি আরো ছড়িয়ে পড়ুক। মেয়েরা আরো বেশি রাগবিতে সম্পৃক্ত হোক। অন্যান্য দেশে বিচ রাগবি অনেক জনপ্রিয়। সবকিছু ঠিকঠাক থাকলে আমরা জুলাই এর পরে প্রথম বিচ রাগবি প্রতিযোগিতার আয়োজন করব। অন্যান্য প্রতিযোগিতার মতো যথারীতি এই প্রতিযোগিতার চ্যাম্পিয়ন ও রানার্স-আপ দলকে ওয়ালটন গ্রুপের হোম অ্যাপ্লায়েন্স দিয়ে উৎসাহিত করা হবে। আর টুর্নামেন্টের সেরা দুজনকে হোম অ্যাপ্লায়েন্স দিয়ে পুরস্কৃত করা হবে।’

ওয়ালটন গ্রুপের প্রশংসা করে মৌসুম আলী বলেন, ‘ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় আমরা প্রথম মহিলা রাগবি শুরু করি। শুরুতে দলসংখ্যা কম থাকলেও আস্তে আস্তে বাড়ছে। গেল বছর ১২টি দল নিয়ে আয়োজন করেছিলাম জাতীয় মহিলা রাগবি। এবার দলসংখ্যা ১৬ ছাড়িয়ে যাবে বলে আশা করছি। সুলতানা কামাল মহিলা ক্রীড়া কমপ্লেক্সে এবারের এই প্রতিযোগিতা হবে। ধন্যবাদ জানাবো ওয়ালটন গ্রুপকে। তারা নিয়মিত আমাদের পাশে থাকায়। শুধু আমাদের কেন? তারা দেশের সব ধরনের খেলাধুলারই পাশে আছে নিয়মিত। তাদের পৃষ্ঠপোষকতায় ক্রীড়াঙ্গন এগিয়ে যাচ্ছে।’

এই প্রতিযোগিতার মিডিয়া পার্টনার এটিএন বাংলা। রেডিও পার্টনার রেডিও টুডে। আর অনলাইন পার্টনার দেশের শীর্ষস্থানীয় অনলাইন নিউজ পোর্টাল রাইজিংবিডি.কম।


ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়