অস্ট্রেলিয়াকে উড়িয়ে ভারতের সিরিজ জয়

প্রকাশ: ২০২০-০১-১৯ ৯:৪৪:৪৮ পিএম
ক্রীড়া ডেস্ক | রাইজিংবিডি.কম

সেঞ্চুরির জবাবে সেঞ্চুরি! স্টিভেন স্মিথের সেঞ্চুরির বিপরীতে তিন অঙ্ক ছুঁলেন রোহিত শর্মা। বিরাট কোহলি খেললেন দারুণ এক ইনিংস। অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে ভারত জিতল সিরিজ।

বেঙ্গালুরুতে রোববার তৃতীয় ও শেষ ওয়ানডে ভারত জিতেছে ৭ উইকেটের বড় ব্যবধানে। স্মিথের ১৩১ রানের ইনিংসে ভর করে অস্ট্রেলিয়া করেছিল ৯ উইকেটে ২৮৬ রান। রোহিতের ১১৯ ও কোহলির ৮৯ রানের সুবাদে ভারত সেটি পেরিয়ে যায় ১৫ বল হাতে রেখেই।

ভারত সিরিজ শুরু করেছিল হার দিয়ে। পরের দুই ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নিল ভারতীয়রা। স্বাগতিকরা তিন ম্যাচের সিরিজ জিতল ২-১ ব্যবধানে।

ম্যাচের শুরুতেই অবশ্য বড় এক ধাক্কা খেয়েছিল ভারত। ফিল্ডিংয়ের সময় কাঁধে চোট নিয়ে মাঠ ছাড়েন শিখর ধাওয়ান। ভারতের লক্ষ্য তাড়ায় তিনি আর ব্যাটিংয়ে নামতে পারেননি। রোহিতের সঙ্গে নামেন লোকেশ রাহুল।

৬৯ রানের উদ্বোধনী জুটিতে ভারতকে ভালো সূচনা এনে দেন দুজন। রাহুলকে (১৯) থামিয়ে জুটি ভাঙেন স্পিনার অ্যাশটন অ্যাগার। তবে রোহিতকে সহজে থামানো যায়নি। ডানহাতি ওপেনার তুলে নেন ক্যারিয়ারের ২৯তম ওয়ানডে সেঞ্চুরি। দ্বিতীয় উইকেটে কোহলির সঙ্গে তার জুটিও ছাড়িয়ে যায় একশ।

রোহিতকে ফিরিয়ে জুটি ভাঙেন লেগ স্পিনার অ্যাডাম জামপা। ১২৮ বলে ৮ চার ও ৬ ছক্কায় রোহিত করেন ১১৯ রান। সেঞ্চুরির সুযোগ ছিল কোহলির সামনেও। তবে দলের জয় থেকে ১৩ রান দূরে থাকতে তিনি ফেরেন ৮৯ রানে।

জশ হ্যাজেলউডের বলে বোল্ড হওয়ার আগে ৯১ বলে ৮ চারে ইনিংসটি সাজান ভারত অধিনায়ক। এই ইনিংসের পথে ওয়ানডেতে অধিনায়ক হিসেবে দ্রুততম ৫ হাজার রানের রেকর্ডও গড়েন কোহলি।

মনিশ পান্ডেকে নিয়ে বাকি কাজটা সারেন শ্রেয়াস আইয়ার। ৩৫ বলে ৬ চার ও এক ছক্কায় আইয়ার ৪৪ ও পান্ডে ৪ বলে ৮ রানে অপরাজিত ছিলেন। রোহিত হয়েছেন ম্যাচসেরা, কোহলি সিরিজসেরা।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে অস্ট্রেলিয়ার শুরুটা ভালো হয়নি। চতুর্থ ওভারে ডেভিড ওয়ার্নারকে ফিরিয়ে দেন মোহাম্মদ শামি। বেশিক্ষণ টেকেননি আরেক ওপেনার অ্যারন ফিঞ্চও। স্মিথের সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউটে কাটা পড়েন অস্ট্রেলিয়া অধিনায়ক।

তৃতীয় উইকেটে মার্নাস লাবুশেনকে নিয়ে ১৩৭ রানের বড় জুটি গড়েন স্মিথ। ৫৪ রান করা লাবুশেনকে ফিরিয়ে জুটি ভাঙেন রবীন্দ্র জাদেজা। এরপর অ্যালেক্স ক্যারি (৩৫) ছাড়া আর কেউ ভালো করতে পারেননি। দলকে অনেকটা একাই টেনেছেন স্মিথ।

সপ্তম ব্যাটসম্যান হিসেবে ফেরার আগে ১৩২ বলে ১৪ চার ও এক ছক্কায় ১৩১ রানের দারুণ ইনিংসটি সাজান সাবেক অস্ট্রেলিয়া অধিনায়ক। ভারতের হয়ে শামি ৬৩ রানে নেন ৪ উইকেট।  


ঢাকা/পরাগ

     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

পিলখানা হত্যা

রায়ের কপি সংগ্রহে লাগবে ৯ লাখ টাকা!

২০২০-০২-২৫ ১২:৩৪:৩৮ এএম

অবশেষে টনক নড়ল বিসিবির

২০২০-০২-২৫ ১২:১৩:৫২ এএম