ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

দ্বিতীয় রাউন্ডে জিতেছে টাঙ্গাইল-মাদারীপুর-কক্সবাজার

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৫:৩১, ২৫ জানুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
দ্বিতীয় রাউন্ডে জিতেছে টাঙ্গাইল-মাদারীপুর-কক্সবাজার

ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় ‘বঙ্গবন্ধু জাতীয় চ্যাম্পিয়নশিপ-২০২০’ এর দ্বিতীয় রাউন্ড তথা কাপ পর্ব শুরু হয়েছে শুক্রবার থেকে। বিভিন্ন জোনের দ্বিতীয় রাউন্ডের ১৩টি ম্যাচ অনুষ্ঠিত হয়। সেখানে জয় পেয়েছে মাদারীপুর, নারায়ণগঞ্জ, টাঙ্গাইল, কুষ্টিয়া, রাঙামাটি, কক্সবাজার, ময়মনসিংহ ও নেত্রোকোণা জেলা।

শীতলক্ষ্যা অঞ্চলে দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগের ম্যাচে রাজশাহী জেলা ২-১ গোলে হারিয়েছে নওগাঁ জেলাকে। কুষ্টিয়া জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে স্বাগতিক কুষ্টিয়া ২-০ গোলে হারিয়েছে বগুড়া জেলাকে। শহীদ অ্যাডভোকেট আমিন উদ্দিন স্টেডিয়ামে পাবনা জেলা ২-১ গোলে জিতেছে নাটোর জেলার বিপক্ষে।

যমুনা অঞ্চলে দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগের ম্যাচে রাঙামাটি জেলা ৭-১ গোলে উড়িয়ে দিয়েছে লক্ষ্মীপুর জেলাকে। বান্দরবান পার্বত্য জেলা স্টেডিয়ামে বান্দরবান ও নোয়াখালীর ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। বীরশ্রেষ্ঠ রুহুল আমিন স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে কক্সবাজার জেলা ৩-০ গোলে হারিয়েছে খাগড়াছড়ি জেলাকে। এমএ আজিজ স্টেডিয়ামে চট্টগ্রাম ও ফেনীর মধ্যে অনুষ্ঠিত ম্যাচে কেউ জেতেনি। ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।

মেঘনা অঞ্চলের দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগের ম্যাচে জামালপুর জেলা স্টেডিয়ামে স্বাগতিক জেলাকে ১-০ গোলে হারিয়েছে টাঙ্গাইল জেলা। টাঙ্গাইলের সৌরভ দেওয়ান ম্যাচের ৮৬ মিনিটে জয়সূচক একমাত্র গোলটি করেন। রফিকউদ্দিন ভুঁইয়া স্টেডিয়ামে গাজীপুর জেলাকে ৩-০ গোলে হারিয়েছে ময়মনসিংহ জেলা। শেরপুর ও মানিকগঞ্জের মধ্যকার ম্যাচটি গোলশূন্য ড্র হয়েছে।

মেঘনা অঞ্চলে দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগের ম্যাচে নেত্রোকোণা জেলা ২-১ গোলে হারিয়েছে সিরাজগঞ্জ জেলাকে। পদ্মা অঞ্চলের দ্বিতীয় রাউন্ডের প্রথম লেগে আসমত আলী খান স্টেডিয়ামে অনুষ্ঠিত ম্যাচে মাদারীপুর জেলা ২-১ গোলে হারিয়েছে রাজবাড়ী জেলাকে। শেখ জামাল স্টেডিয়ামে অনুষ্ঠিত এই অঞ্চলের অপর ম্যাচে ফরিদপুর জেলাকে ২-১ গোলে হারিয়েছে নারায়ণগঞ্জ জেলা।

এদিকে কমলাপুরের বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়ামে সেবা অঞ্চলের গ্রুপ পর্বের ম্যাচে যশোর শিক্ষা বোর্ড ১-০ গোলে হারিয়েছে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়কে।

২৪ জানুয়ারি থেকে ২৮ জানুয়ারি পর্যন্ত দ্বিতীয় রিউন্ডের কাপ ও প্লেট পর্বের দুই লেগের ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। এরপর ৩১ জানুয়ারি থেকে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে কাপ ও প্লেট পর্বের ফাইনাল। কাপ পর্বের ফাইনালে বিজয়ী দল চূড়ান্তপর্বে উন্নীত হবে।

১৩ বছর পর বঙ্গবন্ধুর নামে মাঠে গড়ানো এই টুর্নামেন্টে জেলা ফুটবল দলগুলোকে পদ্মা, মেঘনা, যমুনা, শীতলক্ষা, ব্রহ্মপুত্র, বুড়িগঙ্গা চিত্রা ও সুরমা জোনে ভাগ করা হয়েছে। সুরমা বাদে প্রতি অঞ্চলে আটটি করে দল রয়েছে। আট দলকে চার জোড়ায় ভাগ করে নক আউট পদ্ধতিতে ম্যাচ অনুষ্ঠিত হচ্ছে। প্রথম পর্যায়ে চারটি দল জিতবে। এই চার দলের মধ্যে আবার দুই জোড়া করে নকআউট পর্বে খেলা হবে। সেই নকআউট পর্বে জয়ী দুটি দলের মধ্যে জোনাল চ্যাম্পিয়নের লড়াই হবে। জোনাল চ্যাম্পিয়ন দল চূড়ান্তপর্বে খেলবে। আট জোন থেকে আটটি ও সার্ভিসেস দল থেকে দুটিসহ মোট ১০টি দল চূড়ান্তপর্ব খেলবে।

সুরমা অঞ্চলে কিশোরগঞ্জ না থাকায় মৌলভীবাজার, সিলেট ও সুনামগঞ্জ হোম অ্যান্ড অ্যাওয়ে ভিত্তিতে গ্রুপ ভিত্তিক খেলবে।

ওয়ালটন গ্রুপের পৃষ্ঠপোষকতায় অনুষ্ঠিত এই টুর্নামেন্টে ৬৩টি জেলা, বিভিন্ন বিশ্ববিদ্যালয়, শিক্ষা বোর্ড ও সার্ভিসেস দলসহ মোট ৭৮টি দল অংশ নিয়েছে।

জেলা ফুটবল এসোসিয়েশনগুলোকে এই চ্যাম্পিয়নশিপ উপলক্ষ্যে ১ লাখ ৫০ হাজার ও সার্ভিসেস,বিশ্ববিদ্যালয় ও বোর্ডকে ৫০ হাজার টাকা অংশগ্রহণ ফি দিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। প্রত্যেক দলকে দুই সেট জার্সি দেওয়া হয়েছে। ঘরের মাঠে লাল জার্সি ও অ্যাওয়ে ম্যাচে সবুজ জার্সি পড়ে খেলা হচ্ছে।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়