ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ট্রিপল সেঞ্চুরি করতে না দেওয়ার আক্ষেপ মুশফিকের!

ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৩, ২৪ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
ট্রিপল সেঞ্চুরি করতে না দেওয়ার আক্ষেপ মুশফিকের!

মুশফিকুর রহিম বিশ্বাস করেন টপ অর্ডারে যারা ব্যাটিং করেন প্রত্যেকের ট্রিপল সেঞ্চুরি করার সামর্থ্য রয়েছে।

মুশফিক ২০১৮ সালে বলেছিলেন, ‘ট্রিপল সেঞ্চুরির সুযোগ পেলে চেষ্টা করবেন।’ সেই সুযোগ ছিল আজ। মুশফিক হাঁকিয়েছেন ক্যারিয়ারের তৃতীয় ডাবল সেঞ্চুরি। কিন্তু দল ইনিংস ঘোষণা করায় মুশফিকের সুযোগ হয়নি ট্রিপল সেঞ্চুরি করার। জিম্বাবুয়ের বিপক্ষে ২০৩ রানে অপরাজিত থেকে সাজঘরে ফেরেন মুশফিক। দিন শেষে হতাশা ঝরল তার কন্ঠে! ট্রিপল সেঞ্চুরি করতে না দেওয়ার হতাশা!

‘গতবার যখন জিম্বাবুয়ের বিপক্ষে ডাবল সেঞ্চুরি করেছিলাম তখনও কিন্তু এই প্রশ্ন আমাকে করা হয়েছিল (তিনশ করা সম্ভব কিনা) । তখনও আমি বলেছিলাম, অবশ্যই সম্ভব।  আমি বলেছি, শুধু আমার জন্য না টপ অর্ডারে যারাই ব্যাট করে তাদের সবার জন্যই সম্ভব। আজ তিনশ করার সুযোগই তো দিল না। সুযোগ দিলে হয়তো বা চেষ্টা করতাম।’

‘আমার পরিকল্পনা ছিল। সত্যি বলতে কী, আমি ভাবিনি এই সময়ে ইনিংস ঘোষণা করে দিবে। আমাদের হাতে এখনও দুই দিন সময় আছে। তারচেয়েও বড় কথা আমরা যত ব্যাটিং করবো, উইকেট তত ভাঙতেও পারত। চা-বিরতির সময় আমাদের এমন কোনো আলোচনা হয়নি। আধ ঘণ্টার একটু আগে জানতে পারি আজ ওদের ৬ থেকে ৮ ওভারের মতো আমরা দিবো। এরপর আমরা একটু রানের গতি বাড়ানোর চেষ্টা করেছি।’ – যোগ করেন মুশফিক।

জিম্বাবুয়ের ২৬৫ রানের জবাবে বাংলাদেশ ৫৬০ রানে ইনিংস ঘোষণা করে। ২৯৫ রানে পিছিয়ে থেকে ব্যাটিংয়ে নেমে ৯ রান তুলতেই ২ উইকেট হারিয়েছে অতিথিরা। ইনিংস হার এড়াতে ২৮৬ রান করতে হবে জিম্বাবুয়ের। বাংলাদেশের ইনিংস ঘোষণার পরিকল্পনা ছিল কিনা তা জানা যায়নি। তবে বিশেষ সূত্র নিশ্চিত করেছে শেষ দুদিন বৃষ্টির সম্ভাবনা থাকায় দ্রুত জিম্বাবুয়েকে ব্যাটিংয়ে পাঠিয়েছে বাংলাদেশ। কোনোভাবেই যেন ম্যাচ হাতছাড়া না হয় সেজন্য ইনিংস ঘোষণা করেছে বাংলাদেশ।

এ ম্যাচে নামার আগে মুশফিকের ওপর ছিল ‘অদৃশ্য’ চাপ। পাকিস্তান সফরে না যাওয়ায় বোর্ড প্রধান তার সমালোচনা করেছিলেন গণমাধ্যমে। সেই চাপ সরে গেল ২০৩ রানের ঝকঝকে ইনিংসে। কিন্তু মুশফিক জানালেন কোনো চাপ ছিল না তার উপর।

‘সবশেষ টেস্ট ইনিংসেও আমি ৭৪ রান করেছি। আমার কাছে কখনও চাপ মনে হয়নি। আমি যখন এখানে খেলতে এসেছি তখনও না। আমার কাছে সব সময় মনে হয়, একাদশে যখন আমি থাকবো তখন যেন জয়ের জন্য সবচেয়ে বেশি অবদান রাখতে পারি।’

এর আগে দুটি ডাবল সেঞ্চুরি হাঁকিয়েছেন মুশফিক। ২০১২ সালে গলে শ্রীলঙ্কার বিপক্ষে এবং ২০১৮ সালে ঢাকায় শ্রীলঙ্কার বিপক্ষে। দুই বছর পর একই প্রতিপক্ষের বিপক্ষে তৃতীয় ডাবল সেঞ্চুরি মুশফিকের। কোনটি স্পেশাল তার কাছে? সেই প্রশ্ন মুশফিক এড়িয়ে গেছেন। তবে আরেক প্রশ্নের জবাবে যা বললেন তাতে হলো আজকের ডাবল সেঞ্চুরি হাঁকানো অনেকটা সহজ ছিল।

‘যদি তুলনার কথা বলেন, এটা সবচেয়ে সহজ উইকেট ছিল। ব্যাটিংয়ের জন্য উইকেটটা খুব ভালো। ওদের দলে আহামরি কোনো থ্রেট বোলার ছিল না। খুব সুইং করছে বা স্পিন করছে এমন না বা কোনো মিস্ট্রি বোলারও নেই। আমি যে তিনটা ডাবল সেঞ্চুরি করেছি এর মধ্যে এটাই সবচেয়ে সহজ উইকেট ছিল।’


ঢাকা/ইয়াসিন/কামরুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ