ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

চেনা আঁধারেই বাংলাদেশ

ক্রীড়া ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৩:৩৫, ২৯ ফেব্রুয়ারি ২০২০   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
চেনা আঁধারেই বাংলাদেশ

রিতু মনি বাংলাদেশের তো বটেই, চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে সেরা বোলিং ফিগার উপহার দিলেন। ১৮ রানে তুলে নিলেন নিউজিল্যান্ডের ৪ উইকেট। সালমা খাতুন ২.২ ওভার বল করে ৭ রানে নিলেন ৩ উইকেট। আর রুমানা আহমেদ ১৭ রানে ২ উইকেট। তাতে ১৮.২ ওভারে ৯১ রানেই গুটিয়ে গেল চলতি বিশ্বকাপের অন্যতম ফেবারিট নিউজিল্যান্ড।

জিততে বাংলাদেশের প্রয়োজন ছিল ১২০ বলে ৯২ রান। টি-টোয়েন্টি ক্রিকেটে বলতে গেলে সহজ লক্ষ্য। কিন্তু ব্যাটারদের ব্যর্থতায় সেই সহজ লক্ষ্যকে কঠিন করে হেরে গেল বাংলাদেশ। ১৯.৫ ওভারে অলআউট হয়েছে মাত্র ৭৪ রানে। যা টি-টোয়েন্টি বিশ্বকাপে বাংলাদেশের পঞ্চম সর্বনিম্ন দলীয় সংগ্রহ। আর চলতি বিশ্বকাপে সর্বনিম্ন দলীয় সংগ্রহ। এর মধ্য দিয়ে রেকর্ড গড়েছে নিউজিল্যান্ডও। নারী বিশ্বকাপের ইতিহাসে মাত্র ৯১ রান করেও জয় পেয়েছে তারা। এর আগে কার্টেল ওভারের বাইরে এতো কম রান করে কোনো দল জয় পায়নি।

অস্ট্রেলিয়ার পর অচেনা প্রতিপক্ষ নিউজিল্যান্ডের কাছেও ধরাশায়ী হল বাংলাদেশ। প্রতিপক্ষ অচেনা হলেও বাংলাদেশ হাঁটল সেই চেনা আঁধারের পথেই। ১৭ রানের হারে বিশ্বকাপ থেকে বিদায় নিশ্চিত হয়ে গেছে বাংলাদেশের। অন্যদিকে সেমিফাইনালের দাবিদার হয়ে উঠেছে নিউজিল্যান্ড।

৯২ রান তাড়া করতে নেমে শুরুটা ইতিবাচক ছিল বাংলাদেশের। ২.৫ ওভারে তুলে ফেলেছিল ১৭ রান। কিন্তু এরপর নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে তারা। নিউজিল্যান্ডের বোলারদের তোপের মুখে বাংলাদেশের মাত্র তিনজন ব্যাটার দুই অঙ্কের কোটায় রান করতে পারেন। তারা হলেন নিগার সুলতানা জ্যোতি (২১), মুর্শিদা খাতুন (১১) ও রিতু মনি (১০)। বাকিদের রান আয়শা রহমান (১), ফারজানা হক (০), রুমানা আহমেদ (২), ফাহিমা খাতুন (৬), শবনম মুস্তারি (৭), জাহানারা আলম (০), সালমা খাতুন (৪) ও পান্না ঘোষ (৫*)।

বল হাতে নিউজিল্যান্ডের লেহ কাসপেরেক ও হিলি জেনসেন ৩টি করে উইকেট নেন। কাসপেরেক ৩.৫ ওভার বল করে ২৩ রান দিয়ে ৩টি উইকেট নেন। আর জেনসেন ৪ ওভারে ১১ রান দিয়ে নেন ৩ উইকেট। ম্যাচসেরাও হয়েছেন তিনি।

তার আগে মেলবোর্নের জংশন ওভালে নিউজিল্যান্ড টস জিতে ব্যাট করতে নামে। ৬.৪ ওভারে তারা তুলে নেয় ৩৬ রান। ৬.৫ ওভারের মাথায় সালমা খাতুন প্রথম আঘাতটি করেন ব্লাকক্যাপস শিবিরে। এ সময় তাদের অধিনায়ক সোফি ডিভাইনি সালমার বলে ফাহিমা খাতুনের হাতে ক্যাচ দিয়ে আউট হন। ১৫ বল খেলে ১২ রান করে যান তিনি।

নবম ওভারে ফিরে এসে দ্বিতীয় আঘাত করেন সালমা। এবার ৪০ রানের মাথায় তার বলে এলবিডব্লিউ হয়ে ফিরেন রাসেল প্রিয়েস্ট। ৩২ বলে ২৫টি রান আসে তার ব্যাট থেকে। এরপর সুজি বাতেস ও ম্যাডি গ্রিন ২৬ রানের জুটি গড়েন। ৬৬ রানের মাথায় বাতেসকে বোল্ড করে উইকেট উৎসব শুরু করেন রিতু মনি।

সেখান থেকে ৯১ রানে যেতেই বাকি ৮টি উইকেট হারায় নিউজিল্যান্ড।৩৬ বলে ২৫ রানের বিনিময়ে শেষ ৮টি উইকেট নেয় বাংলাদেশ। দলীয় ৬৮ রানে ম্যাডি গ্রিন (১১), ৬৮ রানে হিলি জেনসেন (রান আউট), ৭৫ রানে কাতি মার্টিন, ৮১ রানে আন্না পিটারসন, ৮৫ রানে আমেলিয়া কের, ৮৯ রানে লেই কাসপিরেক ও ৯১ রানে লিয়া তাহু আউট হলে ১৮.২ ওভারেই শেষ হয় তাদের ইনিংস।

ব্যাট হাতে নিউজিল্যান্ডের প্রথম সারির চারজন ব্যাটসম্যান দুই অঙ্কের কোটায় রান পান (১২, ২৫, ১৫ ও ১১)। বাকিদের রান ছিল টেলিফোন নম্বরের মতো ২৬৫৫২৩২।

শেষ ম্যাচে বাংলাদেশ লড়বে শ্রীলঙ্কার বিপক্ষে। আর সেমিফাইনালে যাওয়ার লক্ষ্যে শেষ ম্যাচে অস্ট্রেলিয়ার মুখোমুখি হবে নিউজিল্যান্ড।

 

ঢাকা/আমিনুল

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়