জাপানের ক্ষতি এক লাখ কোটি টাকা!

প্রকাশ: ২০২০-০৩-২৪ ১০:০১:২৩ পিএম
ক্রীড়া ডেস্ক | রাইজিংবিডি.কম

রূপপুর পাওয়ার প্ল্যান্ট, বাংলাদেশের সবচেয়ে ব্যয়বহুল প্রজেক্ট। এটির জন্য প্রায় দশ হাজার কোটি টাকা বরাদ্দ দিয়েছে সরকার।

ওপরের দুই বাক্য পড়েই যেকোনো বাংলাদেশির পিলে চমকে যাবে। সেখানে যদি এক লাখ কোটি টাকার ক্ষতি গুনতে বলা হয়! তবে হৃদক্রিয়া বন্ধ হয়ে কেউ মারা গেলে অবাক হওয়ার কিছুই থাকবে না।

না, বাংলাদেশের কাউকে বা রাষ্ট্রকেও এতবড় ক্ষতির সম্মুখীন হতে হবে না। তবে এ পরিমাণ অর্থের ক্ষতি গুনতে হচ্ছে জাপান সরকারকে।

প্রাণঘাতী করোনভাইরাসের কারণে চলতি বছর অলিম্পিকের আসর হবে না বলে জানিয়েছে অলিম্পিক কমিটি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথম পেছাতে যাচ্ছে বিশ্বের সবচেয়ে বড় এই ক্রীড়া আসর। করোনাভাইরাস যেভাবে বিশ্বব্যাপী তাণ্ডব চালাচ্ছে তাতে ভাইরাসটিকে ইতিমধ্যে তৃতীয় বিশ্বযুদ্ধ বলে আখ্যায়িতও করেছে অনেকে।

অলিম্পিক কমিটির সদস্য ডিক পাউন্ড বলেন, ‘আইওসির কাছে যে তথ্য রয়েছে তাতে করে এটা বলা যায় যে টোকিও অলিম্পিক পেছানোর সিদ্ধান্ত হয়ে আছে। অলিম্পিক গেমস ২৪ জুলাই শুরু হচ্ছে না। পেছানোর সিদ্ধান্ত দ্রুতই আসবে।’ জাপানের প্রধানমন্ত্রী শিনজে আবেও বলেন, ‘অলিম্পিক স্থগিতের ঘোষণা দেওয়াটা আমাদের জন্য অনিবার্য হয়ে উঠতে পারে।’

আর অলিম্পিক পেছানোতে জাপান সরকারের ১ হাজার ২০০ কোটি ডলার ক্ষতি গুনতে হবে। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ‘এক লাখ কোটি’ টাকার সমান। দেশটির সরকার ইতিমধ্যে এ পরিমাণ অর্থ খরচ করে ফেলেছে অলিম্পিক আয়োজন করার জন্য। এছাড়াও স্পন্সর ও সম্প্রচারের দিক থেকেও অনেক আর্থিক ক্ষতির সম্মুখীন হবে দেশটি।

 

ঢাকা/কামরুল


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

আজ পবিত্র শবে বরাত

২০২০-০৪-০৯ ১:৩১:২১ এএম

জামালপুর জেলা লকডাউন

২০২০-০৪-০৯ ১:১১:৩৭ এএম

লকডাউন এলাকায় ব্যাংক বন্ধ

২০২০-০৪-০৯ ১:০৮:১১ এএম

করোনা: ইরানে সুস্থ ৩০ হাজার

২০২০-০৪-০৯ ১২:৫৭:৪২ এএম