‘শাস্তি নয়, হাততালি প্রাপ্য জ্যাডোন স্যাঞ্চোর’

প্রকাশ: ২০২০-০৬-০৩ ৩:৪৬:১০ পিএম
ক্রীড়া ডেস্ক | রাইজিংবিডি.কম

বিশ্বজুড়ে বর্তমানে আলোচনার অন্যতম বিষয় কৃষ্ণাজ্ঞ জর্জ ফ্লয়েডের মৃত্যু। কালো হওয়ার অপরাধে আমেরিকান পুলিশ ডেরেক চাওভিন আট মিনিটের অসহনীয় কষ্ট দিয়ে হত্যা করেন ফ্লয়েডকে। আর এই নিয়ে ক্ষোভের আগুণ ছড়িয়ে পড়েছে ক্রীড়াঙ্গনেও। ফুটবল, ক্রিকেট, গলফ, টেনিস এমনকি ফর্মুলা ওয়ানের ক্রীড়া তারকারা এই নিয়ে প্রতিবাদ জানিয়েছেন।

জার্মান বুন্দেসলিগার ম্যাচে বরুশিয়া ডর্টমুন্ডের জ্যাডোন স্যাঞ্চো গোল করার পর জার্সি খুলে টি-শার্টে লেখা ‘জাস্টিস ফর জর্জ ফ্লয়েড’ শীর্ষক স্লোগান উন্মুক্ত করেন। মাঠেই এর জন্য হলুদ কার্ড দেখেন স্যাঞ্চো। শুধু তাই নয় বুন্দেসলিগা আয়োজক কমিটিও ব্যাপারটি ভালোভাবে নেয়নি। আয়োজক কমিটির ডিসিপ্লিনারি টিম স্যাঞ্চোর বিরুদ্ধে শাস্তির পদক্ষেপ নিতে যাচ্ছে। তবে ফিফা সভাপতি জিয়ান্নি ইনফ্যান্তিনো মনে করেন, স্যাঞ্চোর এমন প্রতিবাদের জন্য শাস্তি নয় বরং হাততালি এবং সবার সমর্থন পাওয়া উচিত।

জার্মান ফুটবল ফেডারেশনের (ডিএফবি) ধারা ৪ এর সেকশন ৫ এর নিয়মানুযায়ী কোনো খেলোয়াড় মাঠে স্লোগান, বিবৃতি অথবা রাজনীতির সাথে সংশ্লিষ্ট কোনো ছবি দেখাতে পারবে না। এমনকি নিজেদের টি-শার্টেও লিখে দেখাতে পারবে না। আর এই ধারার আওতায় স্যাঞ্চোর শাস্তির কথা বিবেচনা করছে ডিএফবি।

তবে ফিফা স্যাঞ্চোর এমন প্রতিবাদের জন্য শাস্তি পাওয়ার বিষয়টি সহজভাবে নেয়নি। তারা বলছে, ‘ন্যুনতম কমন সেন্স ব্যবহার করা উচিত। আর যে বিষয়ে প্রতিবাদ করা হয়েছে, সেটাকে ধরে শাস্তির বিষয়টি এড়িয়ে যাওয়া উচিত।’

এ নিয়ে কথা বলেছেন ফিফা সভাপতি ইনফ্যান্তিনোও। তিনি বলেন, ‘বুন্দেসলিগার ম্যাচে ফ্লয়েডের এই ইস্যু নিয়ে যে প্রতিবাদ করা হয়েছে এর জন্য শাস্তি নয় বরং তাঁর হাততালি পাওয়া উচিত। তাকে সমর্থন করা উচিত।’

এরপর আরও যোগ করেন, ‘আমাদের সবাইকে বর্ণবাদের বিরুদ্ধে এক হতে হবে। আমরা কোনো প্রকার আক্রমণকে মেনে নিতে চাই না, চাইবো না।’



ঢাকা/কামরুল


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

বাইশ পেরিয়ে তেইশে গবি 

২০২০-০৭-১৪ ১২:০৮:৫৮ এএম

স্তনকর ও একটি নির্মম প্রতিবাদ

২০২০-০৭-১৩ ১০:১১:৪৪ পিএম

নদী ভাঙনের কবলে পুলিশ বক্স

২০২০-০৭-১৩ ১০:০৬:২৮ পিএম