বৃহৎ জলাশয়ে বৈচিত্রের সন্ধানে

প্রকাশ: ২০১৯-১০-২১ ৪:২৭:০৫ পিএম
ইকবাল মাহমুদ ইকু | রাইজিংবিডি.কম

লেক বেইকাল

লেক বা হ্রদ হলো চারপাশে ভূমি দ্বারা আবদ্ধ বড় জলাশয়। পৃথিবীতে অগণিত হ্রদ আছে, তবে এগুলোর মধ্যে বেশ কয়েকটি হ্রদ আয়তন এবং পর্যটনের জন্য প্রসিদ্ধ। সেগুলো কৃষি কাজ এবং মৎস্য আহরণে বিশেষ গুরুত্ব বহন করে। আয়তনের দিক থেকে বিশ্বের সবচেয়ে বড় কয়েকটি লেক নিয়ে এই লেখা।

কাস্পিয়ান সী

আয়তনের দিক থেকে প্রথম স্থান দখল করে আছে পাঁচটি দেশজুড়ে বিস্তৃত কাস্পিয়ান সী। ‘সী’ অর্থ সমুদ্র, তবে সমুদ্র নামকরণ করা হলেও এটি মূলত বিশাল হ্রদ। প্রায় তিন লাখ একাত্তর হাজার স্কয়ার কিলোমিটার এর আয়তন। আকৃতির পাশাপাশি হ্রদটি পৃথিবীর ইতিহাসে সবচেয়ে পুরোনো হ্রদও বটে। প্রায় সাড়ে পাঁচ মিলিয়ন বছর আগে থেকেই হ্রদটি তিনটি ভাগে বিভক্ত। সেগুলো হলো: দ্য নর্দার্ন, মিডল এবং সাউদার্ন কাস্পিয়ান।

লেক সুপিরিয়র

পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম হ্রদ লেক সুপিরিয়র কানাডার অন্টারিও এবং আমেরিকার মিশিগান, মিন্নেসোটা এবং উইসকোনসিন এলাকাজুড়ে প্রায় ৮২ হাজার বর্গ কিলোমিটার জায়গা দখল করে আছে। অসাধারণ সুন্দর অনেকগুলো দ্বীপ এবং চমৎকার সব প্রাকৃতিক দৃশ্য অবলোকন করার জন্য এর জুড়ি মেলা ভার। পর্যটকদের ঘুরে দেখার এবং মনোরঞ্জনের জন্য এই উপকূলীয় এলাকায় রয়েছে হাজারো আয়োজন।

লেক ভিক্টোরিয়া

আফ্রিকা মহাদেশে অবস্থিত প্রায় ৬৮ হাজার স্কয়ার কিলোমিটার এলাকাজুড়ে বিস্তীর্ণ লেক ভিক্টোরিয়া মহাদেশটির সবচেয়ে বড় হ্রদ। আয়তনের দিক থেকে এই হ্রদ তৃতীয় স্থানে রয়েছে। প্রাকৃতিক সৌন্দর্যের পাশাপাশি এই লেক ঘিরে বেড়ে ওঠা বন্যপ্রাণীও পর্যটকদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। এছাড়াও এই লেকের সুগভীর জলে রয়েছে হাজারো জলজ প্রাণী। বিরল প্রজাতির ক্যাটফিশ এদের অন্যতম।

লেক হুরন

চতুর্থ স্থান দখল করা এই লেক হুরন কানাডার অন্টারিও থেকে আমেরিকার মিশিগান রাজ্য পর্যন্ত বিস্তৃত। পর্যটকরা বিশেষ করে গ্রীষ্মকালে এই উপকূলীয় অঞ্চলে ঘুরতে আসেন। প্রায় ২৯৮০ বর্গকিলোমিটার জায়গাজুড়ে অবস্থিত হ্রদটির উপকূলীয় এলাকায় প্রচুর মানুষের বাস। জল ও প্রকৃতির এক অনন্য সংমিশ্রণ এই লেককে পর্যটকদের প্রতিনিয়ত আকর্ষণ করে।  

লেক মিশিগান

আকারের দিক থেকে বিশ্বের পঞ্চম এবং আমেরিকার তৃতীয় স্থান দখল করে থাকলেও ৫৮ হাজার স্কয়ার কিলোমিটার অঞ্চলজুড়ে থাকা মিশিগান লেক পর্যটকদের কাছে বেশ জনপ্রিয়। লেক মিশিগান আমেরিকান পর্যটনের অন্যতম একটি আকর্ষণ।

লেক বেইকাল

রাশিয়ায় অবস্থিত লেক বেইকাল আয়তনের দিক থেকে ৬ষ্ঠ। তবে এটি পৃথিবীর সবচেয়ে গভীর হ্রদ। গভীরতা প্রায় ৫৩৮৭ ফুট এবং দিন দিন গভীরতা বাড়ছে। সাইবেরিয়ার দক্ষিণে অবস্থিত হ্রদটির আয়তন প্রায় ৩২,৫০০ বর্গ কিলোমিটার এবং সবচেয়ে মজার ব্যাপার হলো, এই হ্রদের পানি সুপেয়। জীব বৈচিত্রের আশ্চর্য বাহক এই হ্রদে প্রায় ১৭০০ প্রজাতির জলজ উদ্ভিদ ও প্রাণী রয়েছে। এই লেকের পানির মধ্যে অক্সিজেনের পরিমাণ এত বেশি যে লেকের পাঁচ হাজার ফুট নিচেও যে কোনো জলজ প্রাণী অনায়াসে বাস করতে পারে। ১৯৯৬ সালে ইউনেস্কো হ্রদটিকে বিশ্বের অন্যতম ও ঐতিহ্যবাহী হ্রদ হিসেবে ঘোষণা করে।


ঢাকা/ফিরোজ/তারা


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

টিভিতে আজকের খেলা

২০১৯-১১-১৬ ২:২১:৪৪ এএম

সুরের মূর্ছনায় হেমন্তের রজনী

২০১৯-১১-১৬ ১:১৮:৫৭ এএম