হাকালুকিতে তাঁবুবাস ৩ ও ৪ জানুয়ারি

প্রকাশ: ২০১৯-১২-২১ ৫:৪০:৫১ পিএম
ভ্রমণ ডেস্ক | রাইজিংবিডি.কম

যারা প্রকৃতি ভালোবাসেন, প্রকৃতির সান্নিধ্যে থাকতে পছন্দ করেন, তাদের জন্য মৌলভীবাজারের বড়লেখার হাকালুকি হাওরে শীতকালীন তাঁবুবাসের আয়োজন করা হয়েছে। ‘হাকালুকি ক্যাম্প’ শিরোনামে এই আয়োজন হবে ৩ ও ৪ জানুয়ারি। আয়োজক প্রকাশনা প্রতিষ্ঠান মাছরাঙা।

প্রকৃতিপ্রেমী আগ্রহী যে কেউ এতে অংশ নিতে পারবেন। এজন্য খরচ পড়বে জনপ্রতি ৬ হাজার টাকা। তবে ৪ থেকে ১১ বছরের শিশুদের ক্ষেত্রে খরচ ৩ হাজার টাকা। নিবন্ধনের শেষ তারিখ ২৫ ডিসেম্বর।

৩ জানুয়ারি সকাল থেকে ক্যাম্প শুরু হবে। খরচের আওতায় থাকবে (বড়লেখা পর্যন্ত যাতায়াত নিজ দায়িত্বে) সকাল ও বিকেলের নাশতা, দুপুর ও রাতের খাবার, সুজানগরের আগর-আতরের কারখানা, মাধবকুণ্ড জলপ্রপাত ও চা-বাগান এবং ক্যাম্পসংলগ্ন এলাকার হাল্লা গ্রামের পাখিবাড়ি পরিদর্শন। সেই সঙ্গে থাকছে হাওরপাড়ের ধামাইল গীত ও শাহ্ আবদুল করিমের গান নিয়ে বাউল সন্ধ্যা ও বাউল তত্বের আড্ডা। আরও থাকছে নৌকায় বেড়ানো ও মাছ ধরার সুযোগ। খাবারের তালিকায় থাকছে স্থানীয় চালের ভাত, হাওরের মাছ, সাক-সবজি, ঐতিহ্যবাহী চুঙ্গা পিঠাসহ স্থানীয় লোকজ খাবার।

হাকালুকি বাংলাদেশের সর্ববৃহৎ হাওর। আয়তন প্রায় ১৮১.১৫ বর্গ কিলোমিটার। ৫টি উপজেলা ও ১১টি ইউনিয়ন নিয়ে এটি বিস্তৃত। এর ৪০ শতাংশ বড়লেখা, ৩০ শতাংশ কুলাউড়া, ১৫ শতাংশ ফেঞ্চুগঞ্জ, ১০ শতাংশ গোলাপগঞ্জ ও ৫ শতাংশ বিয়ানীবাজার উপজেলার অন্তর্গত। হাওরের জলরাশির মূল প্রবাহ জুরী ও সোনাই নদী থেকে। ছোট-বড় মিলে হাওরে রয়েছে প্রায় ২৩৮টি বিল। বিলে প্রায় সারাবছর পানি থাকে। বিলে নানা প্রজাতির দেশীয় মাছের প্রাকৃতিক আবাস। মাছের পাশাপাশি হাকালুকির বিলগুলোতে নানা প্রজাতির বিরল উদ্ভিদ রয়েছে। এসবের পাশাপাশি হাওর আন্তর্জাতিকভাবে পরিচিত পরিযায়ী পাখির জন্য। শীত মৌসুমে হাওরে প্রায় ১০০ প্রজাতির পরিযায়ী পাখির দেখা মেলে।

ক্যাম্পে অংশ নিতে যোগাযোগ করুন ০১৭১৩৪৫৭৪৬৭ নম্বরে। নিবন্ধন ওয়েবসাইট: hakalukicamp.com

 

ঢাকা/তারা


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

দুঃসময়ে মানুষের পাশে শিপলু

২০২০-০৪-০৪ ৪:৪১:৩৮ পিএম

করোনা নিয়ে গাইলেন জামিল (ভিডিও)

২০২০-০৪-০৪ ৪:০৯:১০ পিএম