শর্ত পূরণ করে নাজাত চাইতে হবে

প্রকাশ: ২০২০-০৫-১৮ ১০:১৪:৫৪ এএম
শেখ ফজলুল করীম মারুফ | রাইজিংবিডি.কম

স্মরণকালের সবচেয়ে ব্যতিক্রমী রমজানের শেষ দশক চলছে। প্রতি বছর রমজান মুসলমানদের মধ্যে যে উচ্ছ্বাস ও উদ্দিপনা নিয়ে আসে এবার করোনা পরিস্থিতির কারণে সেরকম হয়নি। প্রতি রমজানে বাংলাদেশের মসজিদগুলো মুসল্লিদের সমাগমে মুখরিত থাকে। কিন্তু এবার রমজানের শুরুতে মসজিদগুলো কার্যত বন্ধ ছিল। একটা ভয়, আতঙ্ক, অনিশ্চয়তা ও থমথমে পরিবেশে আমরা যে রমজান শুরু করেছিলাম তা আজ শেষের দিকে। দেখতে দেখতে রহমত ও মাগফিরাতের দিনগুলো চলে গেছে। আমরা রহমতের কতটা অর্জন করতে পেরেছি, মাগফিরাত কতটা করিয়ে নিতে পেরেছি সেটা চিন্তার বিষয়।

এখন আমরা নাজাতের দশকে অবস্থান করছি। এই সময়ে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ইবাদতে খুব বেশি মগ্ন হতেন। উম্মুল মুমেনিন হজরত আয়েশা সিদ্দিকার (রা.) রেওয়ায়েতে বুখারি ও মুসলিম শরিফের হাদিসে এসেছে: ‘রমজানের শেষ দশকের আগমন ঘটলে আল্লাহর রাসুল (সা.) ইস্পাত কঠিন দৃঢ় মনোবলে নিজেকে সংহত করতেন, রাতগুলোতে নিজে জাগরণে থাকতেন এবং গৃহের অধিবাসী অন্যদেরও রাত জেগে ইবাদতে মশগুল থাকার প্রেরণা জোগাতেন।’

আমাদেরও উচিৎ এই সময়ে খুব বেশি করে ইবাদত করা এবং সেটা পারিবারিকভাবে করা। কারণ এই সময়েও যদি আমরা নিজেদের ক্ষমা না করিয়ে নিতে পারি তাহলে হজরত জিবরাইল আলাইহি ওয়াসাল্লামের দোয়া ও রাসুলুল্লাহ সল্লাল্লাহু আলাইহিওয়াসাল্লামের আমিন বলা দোয়ামতে আমাদের চেয়ে দুর্ভাগা আর কেউ হবে না। সেজন্য এই সময়ের মধ্যে আমাদের গুনাহ মাফ করাতেই হবে।

মাফ পাওয়ার জন্য কিছু সাধারণ পূর্বশর্ত আছে।

১. অতীতের পাপ কাজের জন্য অনুতপ্ত হওয়া ও লজ্জিত হওয়া। এই অনুতপ্ত হওয়া বা লজ্জিত হওয়ার মাত্রার ওপর মাফ প্রাপ্তির সম্ভবনা নির্ভর করে। যে যত বেশি অনুতপ্ত হবে, যত বেশি লজ্জিত হবে সে ক্ষমাপ্রাপ্তির তত বেশি কাছাকাছি চলে আসবে।

২. অতীতে ঘটে যাওয়া পাপ কাজের পুনরাবৃত্তি না করার দৃঢ় সংকল্প করা। সংকল্প যেমন মানসিকভাবে হতে হবে তেমনি এর বাহ্যিক দিকও রয়েছে। সেটা হলো, গুনাহের উপকরণ নষ্ট করে ফেলা বা পরিত্যাগ করা। কেউ হয়তো কোনো সংঘের সঙ্গে মিলে অপরাধ করত। তাকে সেই সংঘ ত্যাগ করতে হবে, কেউ সুদের ব্যবসা করে তাকে সেই ব্যবসা বাদ দিতে হবে। এভাবে যে যেই অপরাধের সাথে জড়িত সেই অপরাধের বাহ্যিক উপায় উপকরণ থেকে নিজেকে সরিয়ে নিয়ে আসতে হবে। তাহলেই তার সংকল্পের দৃঢ়তা বোঝা যাবে। এতে ক্ষমা প্রাপ্তির সম্ভাবনা বৃদ্ধি পাবে।

৩. রিজিক হালাল হওয়া। রিজিক বলতে কেবল খাবার নয় বরং গোটা উপার্জনই রিজিকের অন্তর্ভুক্ত। খাবার, পোষাক, বাসস্থানসহ সব কিছুই হালাল উপার্জন থেকে হওয়া উচিত। হারাম খাবার খেয়ে, হারাম টাকায় কেনা পোষাক পরে, হারাম টাকায় নির্মিত বা ভাড়া করা ঘরে বসে আল্লাহর কাছে ক্ষমা প্রার্থনা করলে সেই প্রার্থনা কবুল হওয়ার সম্ভবনা কম। কারো যদি উপার্জন হারাম অর্থের হয়েই থাকে তাহলে তাকে তওবা করে সেই হারাম উপার্জন থেকে বেরিয়ে আসার সর্বাত্মক চেষ্টা করতে হবে। সেই চেষ্টার মাত্রার ওপর তার তওবা কবুল হওয়ার সম্ভবনা নির্ভর করবে।

এই তিন পূর্বশর্ত মেনে যদি আমরা আল্লাহর কাছে কায়মনো বাক্যে ক্ষমা চাইতে পারি তাহলে আল্লাহতায়ালা হয়তো আমাদের ক্ষমা করবেন।

রমজান দান-সদকা করার একটি উত্তম সময়। এই রমজান করোনার কারণে দান-সদকার গুরুত্ব আরো বাড়িয়ে দিয়েছে। সময় যত কঠিন দান করার ফজিল তত বেশি। এখন আয়-উপার্জনহীন থাকায় মানুষের অভাব অনেক বেশি। আপনার একটু দান তাদের মনে অনেক বেশি আনন্দ দেবে। আর মানুষের দোয়া আমার আপনার ক্ষমা প্রাপ্তির সম্ভাবনাকে বাড়িয়ে দেবে ইনশাআল্লাহ।

জাকাত সম্পর্কে একটি কথা বলা খুবই দরকার। জাকাত ইসলামের তৃতীয় স্তম্ভ। পবিত্র কোরআনে রোজার চেয়েও বেশি জাকাতের কথা বলা হয়েছে। জাকাত আদায় না করে সম্পদ জমা করার ব্যাপারে কঠিন শাস্তির ধমকি দেওয়া হয়েছে,

يَّومَيُحْمٰىعَلَيْهَافِىْنَارِجَهَـنَّمَفَتُكْوٰىبِهَاجِبَاهُهُمْوَجُنُوْبُهُمْوَظُهُوْرُهُمْ‌ؕ هٰذَامَاكَنَزْتُمْلِاَنْفُسِكُمْفَذُوْقُوْامَاكُنْتُمْتَكْنِزُوْنَ।

অর্থ: সেদিন জাহান্নামের আগুনে তা উত্তপ্ত করা হবে এবং তার দ্বারা তাদের ললাট, পার্শ্ব ও পৃষ্ঠদেশ দগ্ধ করা হবে (সেদিন বলা হবে), এগুলো যা তোমরা নিজেদের জন্যে জমা রেখেছিলে, সুতরাং এখন স্বাদ গ্রহণ করো জমা করে রাখার। (সূরাআত-তাওবাহ্‌ (التوبة), আয়াত: ৩৫)।

অতএব এখনও যাদের জাকাত আদায় করা হয়নি তারা অনতিবিলম্বে পাই-পাই হিসাব করে যাকাত আদায় করুন। যাকাত এটা দরিদ্রদের অধিকার। বিনয়ের সাথে ও সম্মানের সাথে তাদেরকে জাকাত পৌঁছে দিন।

আল্লাহতায়ালা আমাদের সবাইকে নাজাত লাভের সৌভাগ্য দান করুন। সবাইকে আল্লাহ জাহান্নাম থেকে মুক্তি দিন। বাংলাদেশসহ গোটা বিশ্বকে আল্লাহতায়ালা করোনা মহামারি থেকে মুক্তি দান করুন।


ঢাকা/তারা


     



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

ভয়াবহ ঈদ পালন কর‌তে হ‌চ্ছে: আসিফ

২০২০-০৫-২৬ ৬:২৫:৩৮ পিএম

মাধবপুরে জমি নিয়ে সংঘর্ষে নিহত ১

২০২০-০৫-২৬ ৫:৫৮:৫৩ পিএম

করোনায় আক্রান্ত ৫৬ লাখ ছাড়িয়ে

২০২০-০৫-২৬ ৫:৪২:৩২ পিএম

শামীম জামানের ‘বাবার উপহার’

২০২০-০৫-২৬ ৫:৩৬:৩৬ পিএম