মহারণের আগে নিজেদের আড়ালে রাখলেন ভারতীয় ক্রিকেটাররা

প্রকাশ: ২০১৯-১১-০৬ ৪:১৯:৩৩ পিএম
রাজকোট থেকে ক্রীড়া প্রতিবেদক | রাইজিংবিডি.কম

‘টেস্ট ও ওয়ানডের তুলনায় ভারত কেন টি-টোয়েন্টিতে নড়বড়ে?’ ভারতীয় এক সাংবাদিকের জ্বালাময়ী প্রশ্নে তখন উত্তর দিচ্ছিলেন রোহিত শর্মা। হঠাৎ সংবাদ সম্মেলন কক্ষে বেজে উঠল মুঠোফোন। বিরক্ত হয়ে ভারতের ভারপ্রাপ্ত অধিনায়ক বলতে বাধ্য হন, ‘ভাই হয় ফোনটা সাইলেন্ট করুন, নয়তো এখান থেকে বেড়িয়ে যান।’

বিরাট কোহলির সংবাদ সম্মেলন সচরাচর বেশ আক্রমণাত্মক হয়। ২২ গজের মতো গণমাধ্যমের সামনেও তার আগ্রাসন চলে। কিন্তু রোহিত শর্মা বেশ উল্টো প্রকৃতির। তবে বুধবার রোহিতের আচরণ বলে দিচ্ছিল, বেশ চাপেই আছেন তিনি। কেনই বা থাকবেন না। দিল্লিতে বাংলাদেশের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি হারের পর বেশ সমালোচিত হচ্ছে টিম ইন্ডিয়া। ভারতীয় গণমাধ্যম ‘ধুয়ে’ দিচ্ছে ভারতীয় ক্রিকেটারদের।

সামাজিক যোগাযোগমাধ্যম এখন সমালোচনার সবচেয়ে বড় জায়গা। ভারতীয় ক্রিকেটারদের নিয়ে ‘ট্রল’ করছেন অনেকে। মুশফিকের উল্লাসের সেই স্থিরচিত্র ভারতে ভাইরাল। রোহিত শর্মার বিষণ্ণ মুখ সবার টাইমলাইনে। ম্যাচ হারের জন্য ভারতীয় সমর্থকরা কাঠগড়ায় দাঁড় করিয়েছেন স্পিন অলরাউন্ডার ক্রনাল পান্ডিয়াকে। গুরুত্বপূর্ণ সময়ে মুশফিকের ক্যাচ মিস করে ক্রনাল ম্যাচটাই যেন ফেলে দেন।

রাজকোটে দ্বিতীয় টি-টোয়েন্টিতে ঘুরে দাঁড়াতে মরিয়া ভারত। তবে নিজেদের চাপমুক্ত রাখতে ভারত ভিন্ন কৌশল নিয়েছে। মাঠে নামার আগে বুধবার অনুশীলন করেননি তারা। ঐচ্ছিক অনুশীলনে এসেছিলেন প্রথম টি-টোয়েন্টিতে খেলা ঋষভ পন্ত, শিভাব দুবে ও ওয়াশিংটন সুন্দর। এছাড়া সঞ্জু স্যামসান ও শার্দুল ঠাকুর অনুশীলনে ছিলেন। তারা আবার কঠোর পরিশ্রমও করেননি। দুবে শুধুমাত্র ফিল্ডিং করেছেন। পন্ত উইকেটকিপিং করেছেন। আর সুন্দরকে পুরো মাঠে চক্কর কাটতে দেখা গেছে।

প্রশ্ন হচ্ছে, ভারত বাংলাদেশকে হারাতে কী কৌশল নিচ্ছে? শুধুমাত্র সংবাদ সম্মেলনে অংশ নিতে মাঠে আসা রোহিত শর্মা এ নিয়ে সরাসরি কোনো উত্তর দেননি। তবে নিজেদের খেলার মান বাড়ানোর কথা ঘুরিয়ে ফিরিয়ে বলেছেন রোহিত।

‘দেখুন আমি সরাসরি আমাদের কৌশল তো বলে দিতে পারি না। কিন্তু আমাদের মানসিকতা অবশ্যই বদলাবে। আমাদেরকে প্রথম ম্যাচের থেকে ভালো ক্রিকেট খেলতে হবে। একই ভুল আবার করা যাবে না। যদি ভুলগুলো আবার করি তাহলে আমরা টিকেত পারব না’- বলেছেন রোহিত শর্মা।

ক্রিকেটারদের পাশাপাশি ভারতের টিম ম্যানেজমেন্টের অধিকাংশ স্টাফকেই দেখা যায়নি। কোচ রি শাস্ত্রীকে দেখা গেছে ইয়োগা করে কাটিয়ে দিয়েছেন পুরোটা সময়। আর ফিল্ডিং কোচ ব্যস্ত সময় পার করেছেন দুবে ও পন্তকে নিয়ে।

রাজকোটে ম্যাচ হারলেই সিরিজ শেষ। সিরিজে টিকে থাকার লড়াইয়ের আগে নিজেদের আড়াল রাখল রোহিত, ধাওয়ানরা। তবে সংবাদ সম্মেলনে রোহিতের বিরক্তিভাব দেখে বোঝা গেল, ভারতীয় দল এখন অসুখী পরিবার!


রাজকোট/ইয়াসিন/পরাগ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

এক কাপ চায়ের জন্য মৃত্যু ঝুঁকি!

২০১৯-১১-১৯ ৮:৩৪:১০ এএম

হামলার নেপথ্যে কারা?

২০১৯-১১-১৯ ৮:২৫:৩৯ এএম

টিভিতে আজকের খেলা

২০১৯-১১-১৯ ৮:২২:০১ এএম

লবণের দাম বাড়ানোর গুজবে আটক ৪

২০১৯-১১-১৯ ১:১৮:৪৪ এএম

লবণ নিয়ে হুলুস্থুল!

২০১৯-১১-১৯ ১২:৪৯:২৩ এএম

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন আজ

২০১৯-১১-১৯ ১২:১৫:৩৯ এএম

রাঙামাটিতে কলেজছাত্রীর আত্মহত্যা

২০১৯-১১-১৮ ১১:৫১:৫৯ পিএম