‘কারও জন্য কেউ অপেক্ষা করে না’

প্রকাশ: ২০১৯-১১-০৬ ৯:০১:৪৭ পিএম
রাজকোট থেকে ক্রীড়া প্রতিবেদক | রাইজিংবিডি.কম

মিনহাজুল আবেদীন নান্নু (ফাইল ছবি)

দল যখন ভালো করে তখন নির্বাচকরা প্রশংসিত হন বেশ। আবার দল খারাপ করলে মুদ্রার উল্টো পিঠও দেখতে হয় তাদের। মিনহাজুল আবেদীন নান্নু ও হাবিবুল বাশার সুমন বাংলাদেশ ক্রিকেটের বড় সাফল্যের সঙ্গী হয়েছেন, আবার বেশ সমালোচনার মুখেও পড়েছেন। ভারতের বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি জয়ের সাক্ষী হয়েছেন দুই নির্বাচকই।

প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন দলের সঙ্গে আছেন। আরেক নির্বাচক হাবিবুল দিল্লিতে প্রথম টি-টোয়েন্টির পর ফিরে গেছেন দেশে। আবার দলের সঙ্গে যোগ দেবেন কলকাতায়। রাজকোটে দ্বিতীয় টি-টোয়েন্টির আগে মিনহাজুল আবেদীনকে দেখা গেল খোশমেজাজে। আড্ডার ফাঁকে কথা বলেছেন ক্রিকেট নিয়ে। সৌরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে তার কথা শুনেছে রাইজিংবিডি:

নির্বাচক হিসেবে প্রথম ম্যাচটিকে কীভাবে মূল্যায়ন করবেন এবং দ্বিতীয় ম্যাচ থেকে কেমন প্রত্যাশা?

মিনহাজুল আবেদীন: ভারতের মাটিতে ভারতকে হারানো…এটা তো অনেক বড় অর্জন। ক্রিকেটারদের আত্মবিশ্বাস আছে এখন। রাজকোটের ম্যাচটিকে আমরা আরেকটি ম্যাচ হিসেবেই দেখছি। এখানে সিরিজ নিয়ে চাপ নিচ্ছি না। যেহেতু টি-টোয়েন্টি খেলা, এখানে আগাম বলা মুশকিল যে দল কেমন খেলে। এটাও মাথায় রাখতে হবে টি-টোয়েন্টি দল হিসেবে ভারত আমাদের চাইতে অনেক অভিজ্ঞ। আমাদের ক্রিকেটাররা যদি আগামীকাল সেরাটা দিতে পারে তাহলে ভালো ক্রিকেট দেখার অপেক্ষা থাকবে।

নির্বাচক হিসেবে এটাকেই কি সেরা সাফল্য বলবেন?

মিনহাজুল আবেদীন: নির্বাচকদের কাজে সবাইকে সন্তুষ্ট করা যায় না। আমাদের যেটা চেষ্টা ছিল, গত তিন মাসে আমাদের এইচপি এবং ‘এ’ দল প্রচুর ম্যাচ খেলেছে, জাতীয় দলের মতো। আন্তর্জাতিক ম্যাচ কীভাবে খেলতে হবে ওরা কিন্ত সেখান থেকে এই অভিজ্ঞতা নিয়ে নেবে। এই কারণে বিপ্লব, নাঈম- ওদের দেখে মনে হয়নি যে আন্তর্জাতিক অঙ্গন থেকে ওরা দূরে আছে। গত তিন মাসের নার্সিংটা যথেষ্ট কাজে দিয়েছে।

দলের ভেতরের মানসিকতা যদি জানাতেন.

মিনহাজুল আবেদীন: গত ম্যাচ যেহেতু জিতেছে সেই মোমেন্টামটা যদি কাজে লাগাতে পারে, ইনশাআল্লাহ্‌ জিতলে তো সিরিজটা পেয়েই গেলাম। আমার মনে হয় সিরিজ নিয়ে ক্রিকেটাররা চিন্তা করছে না। একটা নির্দিষ্ট ম্যাচ নিয়েই চিন্তা করছে। সেই চাপ না থাকাই ভালো।

কোনো পরিবর্তনের সম্ভাবনা?

মিনহাজুল আবেদীন: আশা করি ওইটাই থাকবে। এখন পর্যন্ত আল্লাহর রহমতে সবাই সুস্থ আছে। পরিবর্তন আসার কোনো সম্ভাবনা নেই।

রাজকোটের উইকেট ব্যাটিং সহায়কপেসারদের জন্য কঠিন চ্যালেঞ্জ অপেক্ষা করছে নিশ্চয়?

মিনহাজুল আবেদীন: এখানে ভালো জায়গায় যদি ৮৫ ভাগ বল বোলাররা করতে পারে তাহলে যেকোনো ব্যাটসম্যানকে চাপে রাখতে পারবে। যেহেতু ফ্ল্যাট উইকেট। ভারতের একেক জায়গায় একেক আবহাওয়া। দিল্লিতে যে আবহাওয়ায় দল খেলেছে, রাজকোটে কিন্তু পুরাই আলাদা। সে হিসেবে ওখানে খেলার সঙ্গে এটার তুলনা করা যাবে না। আমাদের দেশে যেমন মিরপুর আর চট্টগ্রামে কাছাকাছি উইকেটে খেলা হয়। এখানে কিন্তু বিস্তর ফারাক। তাই কোনো জায়গায় দ্রুত মানিয়ে নেওয়া কঠিন।

সৌম্যর সরকার এখন তিনে ব্যাটিং করছেন। আবার সাকিব দলে থাকলে তাকে লেট অর্ডারে ব্যাটিং করতে হয়। সৌম্য কি এখন সাকিবের ভূমিকায়?

মিনহাজুল আবেদীন: দেখেন সাকিব এক ধরনের ক্রিকেটার। সৌম্য আরেক ধরনের ক্রিকেটার। টিম ম্যানেজমেন্ট যে পরিকল্পনা করছে সেটা অনুযায়ী কিন্তু ব্যাটিং অর্ডার সাজাচ্ছে। ওইভাবে তুলনা করা উচিত না, কোন ক্রিকেটার কোনভাবে কী করে। আমাদের টপ অর্ডার থেকে মিডল অর্ডার পর্যন্ত অনেকগুলো বাঁহাতি ব্যাটসম্যান আছে। টিম ম্যানেজমেন্ট যাকে যখন যেখানে চায় নামাবে। আর টি-টোয়েন্টিতে কিন্তু প্রতিষ্ঠিত ব্যাটিং অর্ডার থাকে না। অনেক সময় অবস্থা অনুযায়ী অনেক কিছুর পরিবর্তন হয়। টিম ম্যানেজমেন্ট যেটা ভালো মনে করে সেটাই করবে।

সাকিবের অনুপস্থিতি অবশ্যই অন্যদের জন্য সুযোগ.

মিনহাজুল আবেদীন: কারও জন্য কেউ অপেক্ষা করে না। যে যখন সুযোগ পায় তখন ভালো ক্রিকেট খেলতে হবে এবং প্রতিষ্ঠিত হতে হবে।


রাজকোট/ইয়াসিন/পরাগ


   



আজকের সর্বশেষ সংবাদ সমূহঃ

এক কাপ চায়ের জন্য মৃত্যু ঝুঁকি!

২০১৯-১১-১৯ ৮:৩৪:১০ এএম

হামলার নেপথ্যে কারা?

২০১৯-১১-১৯ ৮:২৫:৩৯ এএম

টিভিতে আজকের খেলা

২০১৯-১১-১৯ ৮:২২:০১ এএম

লবণের দাম বাড়ানোর গুজবে আটক ৪

২০১৯-১১-১৯ ১:১৮:৪৪ এএম

লবণ নিয়ে হুলস্থুল!

২০১৯-১১-১৯ ১২:৪৯:২৩ এএম

প্রধানমন্ত্রী দেশে ফিরছেন আজ

২০১৯-১১-১৯ ১২:১৫:৩৯ এএম

রাঙামাটিতে কলেজ ছাত্রীর আত্মহত্যা

২০১৯-১১-১৮ ১১:৫১:৫৯ পিএম