ঢাকা     মঙ্গলবার   ২৩ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১০ ১৪৩১

‘ভারতের জন্য হুমকি হবে মুস্তাফিজ’

ক্রীড়া প্রতিবেদক, ইন্দোর থেকে || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১০:১৭, ১৩ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ভারতের জন্য হুমকি হবে মুস্তাফিজ’

‘হানিমুন পিরিয়ড’ শেষ! এখন আন্তর্জাতিক ক্রিকেটের আসল আমেজ টের পাচ্ছেন মুস্তাফিজুর রহমান। পাচ্ছেন প্রতিদ্বন্দ্বিতা। যেখানে বাঁহাতি এই পেসার অনেকটাই ধারহীন। অনেকটাই বিবর্ণ।

দীর্ঘ পরিসরের ক্রিকেটে তার আগ্রহ কম। পছন্দ করেন সংক্ষিপ্ত সংস্করণ। কিন্তু রঙিন পোশাকে মুস্তাফিজের সাম্প্রতিক ও নিকট অতীতের পারফরম্যান্স বেশ হতশ্রী। তবুও ইন্দোরে মুস্তাফিজ বন্দনায় মাতলেন বিরাট কোহলি। ভারত অধিনায়ক মনে করেন, বৃহস্পতিবার শুরু হতে যাওয়া টেস্ট সিরিজে মুস্তাফিজ হতে পারেন হুমকি। 

ভারতের বিপক্ষে ২০১৫ সালে ওয়ানডে অভিষেক মুস্তাফিজের। ওই সিরিজে ১১ উইকেট নিয়ে ভারতকে একাই হারিয়েছিলেন বাঁহাতি পেসার। এরপর একাধিক সাফল্য তার হাতের মুঠোয় চলে আসে। তবে মুস্তাফিজকে পাওয়া যাচ্ছে না পুরোনো রূপে। ভারতের বিপক্ষে তিন টি-টোয়েন্টিতে বেহিসেবী রান দেওয়ার পাশাপাশি কোনো উইকেটই পাননি। তবুও তাকে হুমকি মনে করছেন ভারত অধিনায়ক। কেন? শুনুন তার মুখ থেকেই।

‘লাল বলের ক্রিকেটে যেকোনো বাঁহাতি পেসার বৈচিত্র্যপূর্ণ। আমাদের দলে বাঁহাতি পেসার না থাকায় আমরা নিয়মিত বাঁহাতি পেসারদের খেলার সুযোগ পাই না। এটা এমন নয় যে আমরা বাঁহাতি পেসারের বিপক্ষে নড়বড়ে, কিন্তু তাদের বিপক্ষে খেলা কিছুটা হলেও কঠিন আমাদের জন্য। এজন্য তার (মুস্তাফিজ) বিপক্ষে আমাদেরকে বাড়তি মনোযোগী হতে হবে। এটা আমাদের জন্য চ্যালেঞ্জ। কিন্তু আমরা চ্যালেঞ্জ নিতে মুখিয়ে আছি’- বলেন কোহলি।

মুস্তাফিজের অতীত রেকর্ডও মনে করিয়ে দিয়েছেন কোহলি, ‘মুস্তাফিজ খুবই ভালো বোলার এবং অনেক অভিজ্ঞ। দীর্ঘদিন ধরেই খেলছে এবং ভারতীয় ব্যাটসম্যানদের ভালো বোঝে। আইপিএলের পাশাপাশি বিভিন্ন সময়ে সে খেলেছে আমাদের বিপক্ষে। সে আমাদের জন্য হুমকি হতে পারে। তাই আমাদেরকে তার বিপক্ষে ভালো ক্রিকেট খেলতে হবে। মনোযোগ ধরে রাখতে হবে।’

বুধবার ইন্দোরে অনুশীলনের পর সংবাদ সম্মেলনে আসেন কোহলি। মুস্তাফিজকে প্রশংসায় ভাসালেও তার হয়তো ধারণা নেই, প্রথম টেস্টে মুস্তাফিজের খেলা এখনো নিশ্চিত নয়। অন্তত অটোমেটিক চয়েজ তো নন-ই। বাংলাদেশ অধিনায়ক মুমিনুল ধারণা দিলেন এমনটাই, ‘আপাতত সেসব (মুস্তাফিজের খেলার সম্ভবনা) নিয়ে কোনো আলাপ হয়নি। কোনোরকম চিন্তা ভাবনা করিনি। দলের পরিকল্পনা সব জায়গায় বলাও যায় না। একটা কথা বলতে পারি, যারাই খেলবে তারা নিজের সেরাটা দিতে মুখিয়ে থাকবে।’


ইন্দোর/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়