ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

‘ফেস্টিভ মুডে’ বাংলাদেশ

ইন্দোর থেকে ক্রীড়া প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১১:০৯, ১৩ নভেম্বর ২০১৯   আপডেট: ০৫:২২, ৩১ আগস্ট ২০২০
‘ফেস্টিভ মুডে’ বাংলাদেশ

কিছুদিন আগেই টেস্ট ক্রিকেটে দুই দশকে পা দিয়েছে বাংলাদেশ। ২০০০ সালে ভারতের বিপক্ষে ম্যাচ দিয়ে বাংলাদেশ পা রেখেছিল টেস্ট অঙ্গনে। এবার ভারতের বিপক্ষে আরেকটি ম্যাচ দিয়ে টেস্ট ক্রিকেটের নতুন প্রতিযোগিতায় মাঠে নামতে যাচ্ছে বাংলাদেশ।

টেস্ট ক্রিকেটকে বাঁচাতে টেস্ট চ্যাম্পিয়নশিপ বা টেস্ট বিশ্বকাপ আইসিসির নতুন সংযোজন। টেস্ট ক্রিকেটের মাহাত্ম্য ও টেস্ট ক্রিকেটকে জাগিয়ে তুলতে এই ধরনের আয়োজন নিঃসন্দেহে আইসিসির সময়োপযোগী সিদ্ধান্ত। অষ্টম দল হিসেবে টেস্ট চ্যাম্পিয়নশিপে পা রাখতে যাচ্ছে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ের শীর্ষ নয় দল নিয়ে ইংল্যান্ড বিশ্বকাপের পর টেস্ট চ্যাম্পিয়নশিপ শুরু করেছে আইসিসি। বাংলাদেশ ও পাকিস্তানের যাত্রা এখনো শুরু হয়নি। বাংলাদেশের অপেক্ষার পালা শেষ হচ্ছে বৃহস্পতিবার। 

টেস্ট চ্যাম্পিয়নশিপে মাঠে নামতে মুখিয়ে আছেন ক্রিকেটাররা। পুরো দলে রয়েছে চনমনে। নিজেদের শেষ প্রস্তুতিতে পুরো দলকেই লাগল প্রাণবন্ত। নতুন মিশন কিংবা নতুন কিছুতে পা দেওয়ার আগে যেরকম ‘ফেস্টিভ মুডে’ বা রিল্যাক্স থাকা দরকার, বাংলাদেশ দলের চিত্র অনেকটা সেরকমই। 

নতুন অধিনায়ক মুমিনুল হক সংবাদ সম্মেলনেও বললেন একই কথা, ‘টেস্ট চ্যাম্পিয়নশিপ আমাদের জন্য নতুন একটা সুযোগ। সবাই উদগ্রীব হয়ে আছে টেস্ট চ্যাম্পিয়নশিপের জন্য। আবার ভারতের বিপক্ষে খেলা…সবার মধ্যে সেই অনুভূতিটা আছে এবং সবাই পারফর্ম করার জন্য মুখিয়ে আছে।’

ইন্দোরে বুধবার দুপুর একটা থেকে বিকেল চারটা পর্যন্ত অনুশীলন করেছে বাংলাদেশ দল। ব্যাটিং, বোলিংয়ের পাশাপাশি স্লিপ ফিল্ডিং এবং শর্ট ফিল্ডিংয়ে আলাদা সময় দিয়েছেন ক্রিকেটাররা। পৃথক চারটি নেটে ব্যাটিং, বোলিং করতে দেখা গেছে মাহমুদউল্লাহ, মুশফিক, সাদমান, ইমরুল কায়েসদের। বোলিংয়ে হাত ঘুরিয়েন সবাই। আগের দিন আল-আমিন হোসেন বিশ্রামে থাকলেও আজ নেটে ঘাম ঝরিয়েছেন ডানহাতি পেসার। তিন ঘন্টার অনুশীলন শেষ হয় ইন্দোরের সবুজ গালিচার ওপর টিম মিটিংয়ে। এখান থেকে শুরু হচ্ছে বাংলাদেশের নতুন মিশন।

টেস্ট চ্যাম্পিয়নশিপ আয়োজনে যে কয়েকটি দেশের লাভ হয়েছে, তাদের মধ্যে বাংলাদেশ অন্যতম। টেস্ট চ্যাম্পিয়নশিপের অংশ হিসেবে বাংলাদেশ খেলবে মোট ১৪টি টেস্ট। এর মধ্যে শ্রীলঙ্কা ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলবে সর্বোচ্চ ৩টি করে টেস্ট। এছাড়া ভারত, অস্ট্রেলিয়া, পাকিস্তান ও নিউজিল্যান্ডের বিপক্ষে খেলবে ২টি করে টেস্ট। ভারত সিরিজের পর দুই বছরের মধ্যে আরও পাঁচটি সিরিজ খেলবে বাংলাদেশ। তিনটি ঘরের মাঠে, দুটি প্রতিপক্ষের মাঠে।


ইন্দোর/ইয়াসিন/পরাগ

রাইজিংবিডি.কম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়